img

Follow us on

Monday, May 20, 2024

NCRB Report: ১ বছরেই বৃদ্ধি ৪০ শতাংশ! পর পর ৫ বছর অ্যাসিড হামলায় শীর্ষে বাংলা

অ্যাসিড হামলার ঘটনায় সব রাজ্যের চেয়ে এগিয়ে বাংলা...!

img

অ্যাসিড হামলার ঘটনায় শীর্ষে বাংলা।

  2023-12-06 16:33:37

মাধ্যম নিউজ ডেস্ক: অ্যাসিড হামলায় (Acid Attack) সবার থেকে এগিয়ে বাংলা। ২০২২ সালের এনসিআরবি (NCRB)-র রিপোর্ট অনুযায়ী, উত্তর প্রদেশকে পিছনে ফেলে এবারও অ্যাসিড হামলায় শীর্ষে রয়েছে পশ্চিমবঙ্গ (West Bengal)। ২০১৮ সাল থেকে এই নিয়ে টানা ৫ বার শীর্ষে বাংলা।

কেন বাড়ল হামলা

ন্যাশনাল ক্রাইম রেকর্ড ব্যুরোর (NCRB) সাম্প্রতিক প্রকাশিত রিপোর্ট অনুযায়ী, অ্যাসিড হামলার ঘটনায় সব রাজ্যের চেয়ে এগিয়ে বাংলা। এনসিআরবি-র রিপোর্ট অনুযায়ী ২০২২ সালে দেশে মোট ২০২টি অ্যাসিড হামলার অভিযোগ দায়ের হয়েছে। এর মধ্যে ৪৮টি পশ্চিমবঙ্গের। দ্বিতীয় স্থানে রয়েছে উত্তরপ্রদেশ। সে রাজ্যে ২০২২ সালে ৩০ টি অ্যাসিড হামলা ঘটনা হয়েছে। উদ্বেগের বিষয় হল, ২০২১ সালের তুলনায় বাংলায় অ্যাসিড হামলা বেড়েছে ১৪টি। অর্থাৎ ৪০ শতাংশ বৃদ্ধি পেয়েছে অ্যাসিড হামলা। তথ্য বিশ্লেষণে দেখা যাচ্ছে অ্যাসিড হামলার শিকার ৯০ শতাংশ মহিলা। তবে, এনসিআরবি-র রিপোর্ট অনুযায়ী অ্যাসিড হামলায় শীর্ষে হলেও দেশের মধ্যে মহিলাদের জন্য় সবথেকে নিরাপদ শহর কলকাতা (Kolkata)।

আরও পড়ুন: ‘চাকরি আদালতে বিচারাধীন’, ২০১৬ সালে নিয়োগপ্রাপ্তদের নোটিশ দেবে এসএসসি

প্রশাসনের উদাসীনতা

২০২১ সালের পরিসংখ্য়ান অনুযায়ী, দেশে ১৭৪টি অ্যাসিড হামলার মধ্যে ৩৪টি পশ্চিমবঙ্গে হয়েছিল। এরমধ্যে ৩০ জন আক্রান্তই মহিলা ছিলেন। এছাড়া আরও ১১ জনের উপরে অ্যাসিড হামলার চেষ্টা করা হয়েছিল। বছরের পর বছর হামলার এই তথ্যে প্রশ্ন উঠছে। সমাজকর্মীদের একাংশের মতে অ্যাসিড বিক্রির ক্ষেত্রে প্রশাসনের নজরদারি না থাকা এই পরিসংখ্যান বৃদ্ধির অন্যতম কারণ। প্রসঙ্গত, এনসিআরবি-র রিপোর্টে বলা হয়েছে মানব পাচারে এগিয়ে রয়েছে ওড়িশা। গত বছর সব মিলিয়ে ১১২০ জন পাচার হয়ে গিয়েছেন। তার মধ্য়ে ৫০২জন মহিলা ও ৩৫৩জন শিশু। এরপরই মহারাষ্ট্র ও বিহারের স্থান। ২০২১ সালে এই সংখ্য়াটা ছিল ১৪৭৫। আর ২০২০ সালে সেই পাচারের সংখ্যা ছিল ৭৪১। 

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

West Bengal

bangla news

NCRB

NCRB Report


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর