img

Follow us on

Friday, Apr 26, 2024

Aadhaar Pan link: শেষ তারিখ ৩১ মার্চ! এখনই করিয়ে ফেলুন আধার প্যান লিঙ্ক

হাতে কমে আসছে সময়। বাকি মাত্র ১২ দিন

img

প্রতীকী ছবি

  2023-03-19 09:18:33

মাধ্যম নিউজ ডেস্ক: হাতে কমে আসছে সময়। বাকি মাত্র ১২ দিন। এখনও যদি আধার কার্ডের সঙ্গে প্যান (PAN) না জুড়ে থাকেন, তাহলে বড়সড় সমস্যায় পড়বেন আপনি, এমনটাই বলছে আয়কর দফতর। আধারের সঙ্গে প্যান কার্ডের সংযুক্তকরণ বাধ্যতামূলক করছে কেন্দ্র। এপ্রিল থেকে শুরু হবে নতুন অর্থবর্ষ। আর তার আগে আধার-প্যান লিঙ্ক করা বাধ্যতামূলক। ইতিমধ্যেই ওই কাজ সেরে ফেলার শেষ তারিখও ঘোষণা করে দিয়েছে আয়কর দফতর। চলতি মাসের ৩১ তারিখেই শেষ হচ্ছে সেই মেয়াদ। তার পরেও যেসব প্যানকার্ড আধারকার্ডের সঙ্গে সংযুক্ত হবে না, সেগুলিকে বাতিল ঘোষণা করবে আয়কর দফতর। ওই সব প্যানকার্ড দিয়ে আর কোনও কাজই করা যাবে না। কার্যত অকেজো হয়ে পড়বে ওই প্যানকার্ডগুলি। দেরিতে আধার ও প্যান সংযুক্তিকরণের জন্য এখনই ১০০০ টাকা করে জরিমানা দিতে হচ্ছে। ৩১ মার্চ পর্যন্ত ওই টাকা জরিমানা করানো যাবে। নতুবা ১ এপ্রিল থেকে অকেজো হয়ে যাবে ওই প্যান কার্ড। আয়কর দফতর ও কেন্দ্র সরকারের তরফে বারবার নাাগরিকদের কাছে আবেদন করা হয়েছে, যত শীঘ্র সম্ভব ওই কাজ সেরে ফেলার জন্য। ইনকাম ট্যাক্স অব ইন্ডিয়ার তরফে টুইট করে সে কথা ফের জানানো হয়েছে সম্প্রতি। 

ঘরে বসেই অনলাইনে কীভাবে আবেদন করবেন


    প্রথমেই চলে যান Income Tax e-filing website-এ। কিংবা ওয়েবসাইটে গিয়ে ক্লিক করুন www.incometax.gov.in -এ।
    এবার সেখানে লগইন তথ্য দিতে হবে, আর তার পরেই ইনকাম ট্যাক্স পোর্টালে লগ-ইন সম্ভব হবে।
    এই কাজটি করলেই সেখানে একটি পপ-আপ উইনডো আসার কথা। আর তা যদি না আসে, সেক্ষেত্রে প্রোফাইল থেকে সেটিংয়ে গিয়ে মেনু বারে গিয়ে Link Aadhaar অপশনে ক্লিক করতে হবে আপনাকে
    এরপরেই একটি নতুন উইনডো পাবেন, সেখানে আপনার PAN number, Aadhaar-এর সমস্ত তথ্য, নাম এবং রেজিস্টারর্ড মোবাইল নম্বর দিতে হবে আপনাকে।
    এবার সমস্ত ইনফরমেশন ভ্যালিডেটিং করতে হবে, সে কাজ হয়ে গেলে 'I agree to validate my Aadhaar details' অপশনটিতে গিয়ে ক্লিক করতে করতে হবে আপনাকে।
    এরপর সোজা 'Continue' বটনে ক্লিক করে ফেলুন।
    আর তারপরেই আপনার রেজিস্টার্ড মোবাইল নম্বরে একটি ওয়ান টাইম পাসওয়ার্ড অর্থাৎ OTP চলে আসবে।
    এবার সেই OTP-টি পুট করে 'Validate' বটনটিতে গিয়ে ক্লিক করতে হবে।
    আর এরপর পেনাল্টি বাবদ ১০০০ টাকা পেমেন্ট করতে হবে আপনাকে। নেটব্যাঙ্কিং বা UPI অ্যাপের মাধ্যমেও সেরে ফেলতে পারবেন ওই কাজটি।
 

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

 

 

Tags:

Aadhar Pan link


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর