img

Follow us on

Friday, Apr 26, 2024

Kedarnath Yatra: কেদারনাথে পৌঁছল ডোলি, প্রথম দিনে কোন আকর্ষণ?

কেদারনাথে পৌঁছল ডোলি, প্রথম দিনে কোন আকর্ষণ?

  2023-04-24 17:41:42

কেদারনাথে (kedarnath) পৌঁছে গেল ডোলি। গত ৬ মাস ধরে বাবা কেদারনাথকে রাখা হয়েছিল উখীমঠের ওঙ্কারেশ্বর মন্দিরে। ভাইদ্বিতীয়ার পর পাহাড়ে শীত নামার মুহূর্তে প্রতি বছরই কেদারনাথের ডোলি যাত্রা হয়। আবার অক্ষয় তৃতীয়ার সময় তা ফিরে আসে কেদারনাথ ধামে। চার ধাম যখন শীতের সময় বরফের চাদরে ঢেকে যায়, তখন বাবা কেদারের ডোলি থাকে উখীমঠে। আবার গ্রীষ্মের শুরুতে যাত্রা শুরু।  এ যেন অনেকটা পুরীর উল্টো রথ যাত্রার মতো।  তবে সেটা সাতদিনের ব্যাপার। আর এটা ৬ মাস। 

এই ডোলি যাত্রার সঙ্গেই শুরু হয় চার ধাম যাত্রা। হৃষিকেশ থেকে দুদিন আগেই তা শুরু হয়ে গেছে। ২২ এপ্রিল খুলে গেছে গঙ্গোত্রী ও যমুনেত্রীর দরজা। ২৫ এপ্রিল ভক্তদের জন্য শুরু হচ্ছে কেদার দর্শন। আর এবছর বদরি বিশালের দর্শন শুরু হবে ২৭শে এপ্রিল। তবে তুষারপাতের কারণে সতর্ক রয়েছে প্রশাসন। ৩০ এপ্রিল পর্যন্ত আপাতত স্থগিত রাখা হয়েছে যাত্রা নথিভুক্তিকরণ প্রক্রিয়া।
ডোলি যাত্রা উপলক্ষে ভক্তদের উৎসাহ ছিল চোখে পড়ার মতো। বরফে মোড়া কেদারে ঠান্ডার কাঁপুনি উপেক্ষা করেই মন্দির চত্বরে জড়ো হন কয়েকশো ভক্ত। সকলেরই লক্ষ্য সেই মাহেন্দ্রক্ষণে মন্দিরের মধ্যে চোখ রাখা। আসলে শীতের সময় যখন বাবার ডোলি উখীমঠে নিয়ে যাওয়া হয়, তখন সেখানে জ্বালিয়ে রাখা হয় ঘিয়ের প্রদীপ। শৈত্যপ্রবাহ, আর বরফের মধ্যেই এক দৈববলে যেন ৬ মাস ধরে জ্বলতে থাকে সেই প্রদীপ। মন্দির খোলার সময় সেই পুণ্যলগ্নের সাক্ষী থাকতে চান ভক্তেরা। এবছরও সেই এক ছবি। 

Tags:

Kedarnath

Kedarnath Temple

kedarnath yatra

kedarnath yatra 2023

kedarnath yatra registration

kedarnath yatra vlog

kedarnath dham yatra

kedarnath yatra news

chardham yatra 2023

kedarnath yatra 2023 registration

kedarnath mandir

doli yatra

kedarnat doli yatra


আরও খবর


খবরের মুভি