img

Follow us on

Tuesday, Jul 16, 2024

Success Story: ডাক্তারিতে সুযোগ, পরে আইএএস! চাকরি ছেড়ে ২৬ হাজার কোটির কোম্পানি রোমান সাইনির

Roman Saini: ২২ বছরে দেশের কনিষ্ঠতম আইএএস অফিসার হয়েও চাকরি ছেড়ে ব্যবসায় মন রোমানের

img

রোমান সাইনি।

  2024-06-20 08:09:31

মাধ্যম নিউজ ডেস্ক: অসম্ভব প্রতিভাবান, অদম্য জেদ ও দুর্দম সাহসের নাম রোমান সাইনি। মাত্র ২২ বছর বয়সে দেশের অন্যতম কঠিন আইএএস অফিসারের চাকরি পেয়েও হেলায় সেই চাকরি ছেড়ে যিনি গড়ে তুলতে শুরু করেন নিজের কোম্পানি। তার আগে অবশ্য ১৬ বছর বয়সেই ডাক্তারির প্রবেশিকা পরীক্ষায় (Medical Entrance Exam) পাশ করেছিলেন। কিন্তু মন বসেনি ছুড়ি-কাঁচিতে। হয়েছিলেন আইএএস (IAS)। মধ্যপ্রদেশের এক জেলায় জেলাশাসক হিসাবে কাজেও যোগ দিয়েছিলেন। কিন্তু, সেই কাজও ছেড়ে দিয়ে এখন তিনি ২৬ হাজার কোটির কোম্পানির মালিক।

কে এই রোমান সাইনি

রোমান সাইনির বাবা ছিলেন রাজস্থানের একজন ইঞ্জিনিয়ার আর মা ছিলেন গৃহকর্ত্রী। তাঁর দিদি আয়ুষি সাইনি মেডিকেলের ছাত্রী। দাদা আবেশ সাইনি একজন প্রতিষ্ঠিত শিশুরোগ বিশেষজ্ঞ। রোমানও (Roman Saini) মাত্র ১৬ বছর বয়সে এআইআইএমএস পরীক্ষায় উত্তীর্ণ হন। শুরু হয় এমবিবিএস পড়া। ডাক্তারি পাশ করে মাত্র ছয় মাসের জন্য ন্যাশনাল ড্রাগ ডিপেন্ডেন্স ট্রিটমেন্ট সেন্টারে চিকিৎসা করেছিলেন রোমান সাইনি। কিন্তু তার ডাক্তারি জীবন সেখানেই শেষ। ডাক্তারি নয়, মন আটকায় সিভিল সার্ভিসে (Civil Service)। মাত্র ২২ বছর বয়সেই দেশের অন্যতম কঠিন পরীক্ষা ইউপিএসসি উত্তীর্ণ হয়ে সফল আইএএস হন রোমান (Roman Saini)। মধ্যপ্রদেশের একজন ডিস্ট্রিক্ট কালেক্টর হিসেবে বেশ কিছুদিন চাকরি করেন তিনি। কিন্তু সেই চাকরিও বেশিদিন করেননি রোমান। 

চাকরি নয়, নিজের কোম্পানি

নিজের উদ্যোগে কিছু করব। এই ভাবনাই তাঁর মধ্যে ছোট থেকে কাজ করত। সেই ভাবনা থেকেই বড় সরকারি চাকরি ছেড়ে বন্ধু গৌরব মুঞ্জল ও হেমেশ সিংকে নিয়ে তৈরি করে ফেলেছিলেন এক এডু-টেক সংস্থা। বর্তমানে সেই সংস্থার নাম গোটা দেশজুড়ে। শিক্ষার দুনিয়ায় খুলে গিয়েছে এক নবদিগন্ত। কালেক্টরের চাকরি ছেড়ে বন্ধু গৌরব মুঞ্জলের সঙ্গে একত্রে একটি ওয়েবসাইট চালানোর কাজ শুরু করেন যার নাম দেন 'আন অ্যাকাডেমি' (Unacademy)। এখানে দেশের সমস্ত ইউপিএসসি উৎসাহী পরীক্ষার্থীদের পড়ানো হত। বেঙ্গালুরুতে শুরু হয় এই ব্যবসায়িক এড-টেক কোম্পানি। লক্ষ লক্ষ টাকা দিয়ে কোচিং নেওয়ার বদলে সামান্য কিছু টাকার বিনিময়ে উৎসাহীদের পড়িয়ে তাদের ইউপিএসসির পথে এগিয়ে দেওয়াই উদ্দেশ্য ছিল গৌরব এবং রোমানের।

আরও পড়ুন: বিদেশে উচ্চশিক্ষা কে না চায়! বিশ্বের নানা প্রান্তে বিভিন্ন ক্ষেত্রে বাড়ছে পড়ার সুযোগ

এখন কোথায় রোমানের কোম্পানি

এখন রোমানের সংস্থা কত পড়ুয়ার সিভিল সার্ভিস পরীক্ষা পাশ করার স্বপ্নপূরণ করছে। অনলাইন পড়াশোনার দুনিয়াতেও খুলে গিয়েছে নতুন পথ। মেধাকে সঙ্গী করে অল্প খরচে অনেকেই হচ্ছেন আইএএস, আইপিএস। সংস্থার ইউটিউব চ্যানেলেও হু হু করে বেড়েছে সাবস্ক্রাইবার। অনলাইনে চলছে ইউপিএসসি-র কোচিং।  বর্তমানে প্রায় ১৮০০০ এর বেশি শিক্ষক এই সংস্থার হাত ধরে কোচিং দিয়ে যাচ্ছেন। বিগত ৫ বছরে সংস্থার খ্যাতি ছড়িয়ে পড়েছে দেশের সর্বত্র। বর্তমানে এই সংস্থার মোট বাজার মূল্য প্রায় ২৬০০০ কোটির বেশি।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

IAS officer

success story

Unacademy

Roman Saini


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর