img

Follow us on

Thursday, Jul 25, 2024

PM Modi: জি৭ সম্মেলনে যোগ দিতে ইটালিতে মোদি, বৈঠক করবেন পোপ, বিশ্বনেতাদের সঙ্গেও

G7 Summit: ইটালিতে মোদি, কাদের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন জানেন?...

img

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ফাইল ছবি।

  2024-06-14 15:01:40

মাধ্যম নিউজ ডেস্ক: জি৭ সম্মেলনে যোগ দিতে ইটালির আপুলিয়ায় পৌঁছেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi)। শুক্রবারই তিনি পৌঁছেছেন ইটালির এই শহরে। সম্মেলনে যোগ দেওয়ার পাশাপাশি উপস্থিত রাষ্ট্রনেতাদের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকও করবেন প্রধানমন্ত্রী। এক্স হ্যান্ডেলে প্রধানমন্ত্রী লিখেছেন, “জি৭ সম্মেলনে যোগ দিতে ইটালিতে পৌঁছালাম। বিশ্বনেতাদের সঙ্গে ফলপ্রসূ আলোচনার জন্য মুখিয়ে রয়েছি। উজ্জ্বল ভবিষ্যতের লক্ষ্যে আমরা একসঙ্গে বৈশ্বিক চ্যালেঞ্জ ও আন্তর্জাতিক সহযোগিতা নিয়ে আলোচনা করব।”

মেলোনির আমন্ত্রণ (PM Modi)

অষ্টাদশ লোকসভা নির্বাচনে জয়ী হওয়ার পর মোদিকে ফোনে অভিনন্দন জানিয়েছিলেন ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি। সেই সময়ই তিনি ভারতের প্রধানমন্ত্রীকে জি৭ সম্মেলনে যোগ দেওয়ার আমন্ত্রণ জানিয়েছিলেন। সেই আমন্ত্রণই গ্রহণ করে ইতালি পাড়ি দিয়েছেন প্রধানমন্ত্রী (PM Modi)। তৃতীয়বার প্রধানমন্ত্রী পদে শপথ নেওয়ার পর এটাই মোদির প্রথম বিদেশ সফর। জি৭-এ-র সদস্য দেশগুলি হল আমেরিকা, ব্রিটেন, জার্মানি, জাপান, কানাডা, ফ্রান্স এবং ইটালি। এই সম্মেলনে ভারত আমন্ত্রিত সদস্য।

সম্মেলনে যোগ দেবেন পোপ

এবার সম্মেলনে যোগ দেবেন পোপ ফ্রান্সিসও। তিনিই প্রথম পোপ, যিনি যোগ দিচ্ছেন জি৭ এর সম্মেলনে। ভ্যাটিকেনের তরফে জারি করা বিবৃতিতে বলা হয়েছে, এআইয়ের এথিক্যাল ইমপ্লিকেশন সম্পর্কিত বিভিন্ন বিষয় নিয়ে আলোচনায় অংশ নেবেন পোপ। মোদি ছাড়াও পোপ দ্বিপাক্ষিক বৈঠক করবেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এবং ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রঁর সঙ্গে। জি৭ সম্মেলন শুরু হয়েছে ১৩ জুন। শেষ হবে এ মাসেরই ১৫ তারিখে।

আরও পড়ুন: নিয়োগ দুর্নীতি মামলায় পার্থর আরও বেনামি সম্পত্তি বাজেয়াপ্ত ইডির

এদিকে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির খাবারের ব্যবস্থা করছে নমস্তে ইন্ডিয়ান রেস্টুরেন্ট নামের একটি রেস্তরাঁ। বিশ্বনেতাদের সম্মানে যে নৈশভোজের আয়োজন করেছেন ইটালির প্রধানমন্ত্রী, সেখানেই খাবার পরিবেশন করবে এই রেস্তরাঁ। ইটালিতে ভারতীয় খাবার পরিবেশনে সিদ্ধহস্ত এই রেস্তরাঁ। এদের গ্রিন চাটনির সঙ্গে মুচমুচে সামোসা, সুগন্ধী বিরিয়ানি, ক্রিমি সারসোঁ দা সাগ, পনির কারি, আলু গোবি, মাটন কারি, বাটার নান, চিকেন কারি এবং পোলাও সে দেশে খুবই জনপ্রিয়। নারকেলের নাড়ুকেও ইটালিতে জনপ্রিয় করেছে এই রেস্তরাঁ। এনিয়ে পঞ্চমবার জি৭ সম্মেলনে যোগ দিলেন নরেন্দ্র মোদি। বিশ্ব নেতৃত্বের কাছে তিনি যে ক্রমেই গুরুত্বপূর্ণ হয়ে উঠছেন, মোদিকে (PM Modi) মেলোনির আমন্ত্রণই এর সব চেয়ে বড় প্রমাণ।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

 

Tags:

Madhyom

PM Modi

bangla news

Bengali news

Italy

g7 summit

news in bengali

Pm modi to meet pope

pope francis


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর