img

Follow us on

Tuesday, Jul 16, 2024

PM Modi In Russia: গাড়ি চালাচ্ছেন পুতিন, সওয়ার মোদি, রাশিয়ায় ‘দুই হুজুরের গপ্পো’

Vladimir Putin: মোদিকে গাড়িতে নিয়ে ঘুরলেন পুতিন, ‘যুদ্ধ সমাধান নয়’, বোঝালেন প্রধানমন্ত্রী...

img

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ফাইল ছবি।

  2024-07-09 17:12:06

মাধ্যম নিউজ ডেস্ক: ছোট্ট একটা ইলেকট্রিক গাড়ি। চালকের আসনে বসে রয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন (Vladimir Putin)। তাঁর পাশে বসে ভারতের প্রধানমন্ত্রী (PM Modi In Russia)। বিদ্যুৎচালিত এই গাড়িতে করেই ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে তাঁর বাসভবনের চতুর্দিক ঘুরিয়ে দেখালেন পুতিন। রাশিয়ার এক সাংবাদিক এক্স হ্যান্ডেলে ছবিটি পোস্ট করায় যে বিরল দৃশ্যের সাক্ষী রইল দুনিয়া।

ভারত-রাশিয়া সম্পর্ক (PM Modi In Russia)

তৃতীয়বার প্রধানমন্ত্রী পদে বসেই রুশ প্রেসিডেন্টের আমন্ত্রণে দুদিনের রাশিয়া সফরে গিয়েছেন মোদি। সোমবার তাঁর সম্মানে নৈশভোজের আয়োজন করেছিলেন রাশিয়ার প্রেসিডেন্ট। তার পরেই মোদিকে নিয়ে পুতিন বেরিয়ে পড়েন ‘হাওয়া খেতে’। আন্তর্জাতিক সম্পর্ক বিশেষজ্ঞদের মতে, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রেক্ষিতে পুতিন-মোদির এই ছোট্ট ছবির ব্যাপ্তি বড় বিশাল। কারণ এই যুদ্ধের কারণেই আমেরিকা এবং ইউরোপের বেশ কয়েকটি দেশ প্রায় একঘরে করে রেখেছে রাশিয়াকে। ভারতও গত কয়েক বছর ধরে এড়িয়ে চলছিল পুতিনের দেশকে। তার পর ভারতের গঙ্গা এবং রাশিয়ার মস্কোভা নদী দিয়ে অনেক জল গড়িয়েছে। শুরু হয়েছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। যার জেরে ভারতকে রাশিয়ার সঙ্গে বিশেষ মাখামাখি করতে প্রকারান্তরে না বলেছিল আমেরিকা। মার্কিন সেই ‘চোখ রাঙানি’ উপেক্ষা করেই মোদির রাশিয়া সফর এবং একই গাড়িতে করে পুতিন-মোদির ‘বায়ুসেবন’।

‘দুই হুজুরের গপ্পো’

রুশ সাংবাদিকের পোস্ট করা ভিডিওয় দেখা যাচ্ছে, ধীর গতিতে বিদ্যুৎচালিত গাড়িটি চালাচ্ছেন রাশিয়ার প্রেসিডেন্ট। কথা বলছেন মোদির সঙ্গে (PM Modi In Russia)। প্রেসিডেন্টের বাসভবন ঘুরিয়ে দেখানোর সময় এক জায়গায় গাড়ি থামিয়ে দেন পুতিন। নেমে পড়েন দুজন। তার পরেই দুই রাষ্ট্রপ্রধানকে দেখা গেল খোশমেজাজে গল্প করতে। অন্য সময় দোভাষীর সাহায্যে বার্তালাপ করেন মোদি-পুতিন। এবার দেখা গেল, ভাষার বেড়াজাল ভেঙেই দিব্যি চলছে ‘দুই হুজুরের গপ্পো’।

আর পড়ুন: বাংলাদেশি অনুপ্রবেশকারীরাই প্রধান ইস্যু আসন্ন ঝাড়খণ্ড বিধানসভা নির্বাচনে?

এই ‘বায়ুসেবনে’র আগেই হয়ে গিয়েছে মোদির সম্মানে রাশিয়ার প্রেসিডেন্টের দেওয়া ভোজসভা। সেখানে নানা বিষয়ের মধ্যেও উঠেছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রসঙ্গও। সূত্রের খবর, সেখানে পুতিনকে মোদি জানান, রাষ্ট্রসঙ্ঘের প্রাতিষ্ঠানিক চুক্তিকে সম্মান করে ভারত। বিশ্বাস করে প্রাদেশিক ঐক্য এবং সার্বভৌমত্বেও। সেই ভাবনা থেকেই তিনি মনে করেন, যুদ্ধ কোনও সমস্যার সমাধান হতে পারে না। পুতিনকে (Vladimir Putin) মোদি পইপই করে বোঝানোর চেষ্টা করেছেন, আলোচনা ও কূটনীতিই এ ক্ষেত্রে সাফল্য এনে দিতে পারে, যুদ্ধ নৈব নৈব চ (PM Modi In Russia)।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।  

Tags:

vladimir putin

Madhyom

India

Russia

Putin

PM Modi

bangla news

Bengali news

India Russia Relation

PM Modi In Russia

news in bengali   


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর