img

Follow us on

Tuesday, Jul 16, 2024

PM Modi: অস্ট্রিয়ায় পৌছলেন প্রধানমন্ত্রী মোদি, চ্যান্সেলরের সঙ্গে নৈশভোজ, আজ কূটনৈতিক বৈঠক

Austria: ৪১ বছর পর প্রথমবার ভারতীয় প্রধানমন্ত্রী অস্ট্রিয়ায়! বন্দেমাতরম-এর সুরে মোদিকে স্বাগত 

img

অস্ট্রিয়ায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। চ্যান্সেলার কার্ল নেহামারের সঙ্গে সেলফি।

  2024-07-10 09:18:41

মাধ্যম নিউজ ডেস্ক: রাশিয়া সফর শেষে, মঙ্গলবার রাতে অস্ট্রিয়ায় (Austria) পৌঁছলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi)। ৪১ বছর পর কোনও ভারতীয় প্রধানমন্ত্রী ভিয়েনা গেলেন। আজ, বুধবার অস্ট্রিয়ার প্রেসিডেন্ট আলেকজান্ডার ভ্যন ডের বেলের সঙ্গে বৈঠকে বসবেন প্রধানমন্ত্রী। দু'দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্কের ৭৫ বছর পূর্তি উপলক্ষ্যে এই সফর মোদির৷ 

৪১ বছর পর অস্ট্রিয়ায় (PM Modi)

১৯৮৩ সালে প্রয়াত প্রাক্তন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী অস্ট্রিয়া সফরে এসেছিলেন। এরপর নরেন্দ্র মোদিই (PM Modi) প্রথম ভারতীয় প্রধানমন্ত্রী, যিনি অস্ট্রিয়া (Austria) সফরে গেলেন। প্রধানমন্ত্রী ভিয়েনায় পৌঁছতেই তাঁকে স্বাগত জানাতে আসেন সে দেশের চ্যান্সেলর। তাঁকে ধন্যবাদ জানিয়ে ছবিও পোস্ট করেন মোদি। মঙ্গলবার বিমানমন্দরে মোদিকে স্বাগত জানাতে উপস্থিত ছিলেন অস্ট্রিয়ার বিদেশমন্ত্রী আলেকজেন্ডার শ্যালেনবার্গ এবং সেদেশে ভারতের রাষ্ট্রদূত শম্ভু কুমারন৷ এদিন মোদিকে স্বাগত জানানো হয় 'বন্দে মাতারম' গানের সঙ্গে। প্রধানমন্ত্রীর জন্য এই বিশেষ গান পরিবেশন করেন অস্ট্রিয়ান শিল্পীরা। 

চ্যান্সেলরের সঙ্গে নৈশভোজ (PM Modi)

মঙ্গলবারই ভিয়েনা পৌঁছে দেশের চ্যান্সেলার কার্ল নেহামারের সঙ্গে নৈশভোজ সারেন প্রধানমন্ত্রী মোদি (PM Modi)। তাঁরা দুজনে সেলফিও তোলে। কার্লকে শুভেচ্ছা জানিয়ে মোদি লেখেন, "উষ্ণ অভ্যর্থনার জন্য চ্যান্সেলারকে ধন্যবাদ৷ আগামিকালের আলোচনার জন্য অপেক্ষা করছি৷ ভবিষ্যতে বিশ্বের উন্নতি স্বার্থে দুই দেশ এভাবেই একসঙ্গে চলবে৷"

এই সফরের জন্য প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়েছেন অস্ট্রিয়ার চ্যান্সেলার৷ এক্স হ্যান্ডেলে মোদির সঙ্গে তোলা ছবি পোস্ট করে তিনি লিখেছেন, "অস্ট্রিয়াতে আপনাকে স্বাগত জানাতে পেরে আনন্দিত হয়েছি। দীর্ঘ কয়েক যুগ ধরে অস্ট্রিয়া এবং ভারতের (Austria-India Relation) মধ্যে বন্ধুত্বের সম্পর্ক রয়েছে। আমার আশা দু'দেশের রাজনৈতিক এবং অর্থনৈতিক আলোচনা ফলপ্রসূ হবে৷" 

আরও পড়ুন: আধুনিক জীবনেও প্রাসঙ্গিক আয়ুর্বেদ! পেশির জোর বাড়ায় প্রকৃতির যে যে উপাদান

প্রধানমন্ত্রীর সারাদিন

আজ, বুধবার অস্ট্রিয়ার (Austria) প্রেসিডেন্ট আলেকজান্ডার ভ্যন ডের বেলের সঙ্গে সাক্ষাৎ করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi)। দ্বিপাক্ষিক বৈঠক সারবেন অস্ট্রিয়ার চ্যান্সেলর কার্ল নেহামারের সঙ্গে। পাশাপাশি ভারত ও অস্ট্রিয়ার শিল্পপতিদের সঙ্গেও বৈঠক করবেন প্রধানমন্ত্রী ও অস্ট্রিয়ার চ্যান্সেলর।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

India

PM Modi

bangla news

Austria

Austria-India Relation

PM Modi in Austria


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর