img

Follow us on

Friday, Jul 19, 2024

Chinese Defence Minister: নিখোঁজ চিনা প্রতিরক্ষামন্ত্রী, দাবি মার্কিন রাষ্ট্রদূতের

প্রেসিডেন্ট বিরোধী লবির চিনা প্রতিরক্ষামন্ত্রীকে কি খুন করা হয়েছে?

img

চিনা প্রতিরক্ষামন্ত্রী লি স্যাংফুকে গত দু'সপ্তাহ ধরে প্রকাশ্যে দেখা যাচ্ছে না (সংগৃহীত ছবি)

  2023-09-12 12:05:18

মাধ্যম নিউজ ডেস্ক: আগেই গায়েব হয়েছিলেন চিনের বিদেশমন্ত্রী কুন গ্যাং এবং এক রকেট ফোর্সের কমান্ডার (Chinese Defence Minister)। এবার জাপানে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূতের দাবি অনুযায়ী চিনের প্রতিরক্ষামন্ত্রী লি স্যাংফু নিখোঁজ হয়েছেন। গত ২৯ অগাস্টের পর আর সন্ধান মেলেনি প্রতিরক্ষামন্ত্রীর। এমনই দাবি মার্কিন রাষ্ট্রদূতের। এক এক করে কীভাবে গায়েব হয়ে যাচ্ছেন চিনা মন্ত্রিসভার গুরুত্বপূর্ণ সদস্যরা? সত্যিই কি তাঁরা নিখোঁজ? নাকি চিনা কমিউনিস্ট শাসনে তাঁদের গোপনে হত্যা করা হচ্ছে? এই প্রশ্ন ঘুরপাক খাচ্ছে। লি স্যাংফু হলেন প্রেসিডেন্টের বিরোধী লবির সদস্য। চিনের সঙ্গে আফ্রিকার শান্তি ও সুরক্ষা ফোরামের একটি বৈঠক হয়েছিল বেজিং-এ, সেটা ছিল ২৯ অগাস্ট। তখনই শেষবারের মতো দেখা গিয়েছিল চিনের প্রতিরক্ষামন্ত্রীকে (Chinese Defence Minister)।

মার্কিন রাষ্ট্রদূতের দাবি

চিনা প্রতিরক্ষামন্ত্রী (Chinese Defence Minister) নিখোঁজ হওয়া নিয়ে মার্কিন জাপানি নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূতের পোস্ট জল্পনা আরও উস্কে দিয়েছে। এক্স হ্যান্ডেলে মার্কিন রাষ্ট্রদূত রাহাম এমান্যুয়েল লিখছেন, ‘‘প্রথমে বিদেশমন্ত্রী কুন গ্যাং নিখোঁজ হয়ে গেলেন। তারপর রকেট ফোর্সের কমান্ডাররা গায়েব। আর এবার তো প্রতিরক্ষামন্ত্রী লি স্যাংফুকে গত দু'সপ্তাহ ধরে প্রকাশ্যে দেখা যাচ্ছে না।’’

চলতি বছরের মার্চে লি স্যাংফুকে নিয়োগ কেরন শি জিনপিং

প্রসঙ্গত, ২০১৭ সাল থেকে ২০২২ সাল পর্যন্ত প্রতিরক্ষা মন্ত্রকের যুদ্ধ-সরঞ্জাম বিভাগের প্রধানের দায়িত্ব সামলেছেন লি স্যাংফু (Chinese Defence Minister)। ২০২৩ সালের মার্চ মাসে তাঁকে প্রতিরক্ষা মন্ত্রী হিসেবে নিয়োগ করেন শি জিনপিং। মতপার্থক্যের জন্য তাঁকে সরানো হল, নাকি তাঁকে সত্যিই গুম করে খুন করা হয়েছে, সে নিয়েও প্রশ্ন উঠছে। ঘটনাক্রমে, গত জুলাইতে ২ মাস নিখোঁজ থাকার পরে বিদেশমন্ত্রী কুন গ্যাংকে সরান শি জিনপিং। 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Chinese Defence Minister


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর