img

Follow us on

Wednesday, Jul 24, 2024

India Sri Lanka Relation: “পক প্রণালী দিয়ে স্থলপথে ভারত-শ্রীলঙ্কাকে জোড়ার চেষ্টা চলছে”, জানালেন বিক্রমসিংহে

Land Connectivity: স্থলপথে জুড়বে ভারত-শ্রীলঙ্কা! কী লাভ হবে জানেন?...

img

প্রতীকী ছবি।

  2024-06-18 12:47:36

মাধ্যম নিউজ ডেস্ক: ভারত-শ্রীলঙ্কা (India Sri Lanka Relation) স্থলপথে যোগাযোগ স্থাপন করা যায় কিনা, সে সংক্রান্ত সমীক্ষা শেষের পথে। এ কথা জানালেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট রনিল বিক্রমসিংহে। উত্তর-পূর্বের জেলা মন্নারে উন্নয়নমূলক প্রকল্প খতিয়ে দেখতে এসেছিলেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট। তখনই তিনি বলেন, “সমীক্ষার প্রাথমিক পর্ব শেষ হয়েছে। চূড়ান্ত পর্বের সমীক্ষা চলছে। পক প্রণালী দিয়ে ভারত-শ্রীলঙ্কাকে স্থলপথে জোড়ার চেষ্টা চলছে।”

মূল লক্ষ্য

এই (India Sri Lanka Relation) প্রণালী কোনও কোনও জায়গায় ১৫ মাইলের মতো সঙ্কীর্ণ। স্থলপথে জোড়া গেলে শ্রীলঙ্কার দুই গুরুত্বপূর্ণ বন্দর ত্রিঙ্কোমালি ও কলম্বোর সঙ্গে (India Sri Lanka Relation) ভারতের যোগাযোগ হবে অনায়াস। এই যোগাযোগ স্থাপনের মূল লক্ষ্যই হল, প্রতিবেশী দুই দেশের মধ্যে সুপ্রাচীন সম্পর্ক মজবুত করা। ভারতের তামিলনাড়ু ও দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কার মধ্যে রয়েছে পক প্রণালী। উত্তরপূর্বে বঙ্গোপসাগর ও দক্ষিণে অবস্থিত মন্নার উপসাগরকে যুক্ত করেছে এই প্রণালী। প্রণালীটি ৪০ থেকে ৮৫ মাইল প্রশস্ত।

প্রধান আলোচ্য বিষয়

এই অঞ্চলে প্রচুর মাছ মেলে। মাছ ধরে জীবিকা নির্বাহ করেন দুই দেশের মৎস্যজীবীরাই। জলসীমা লঙ্ঘন করার অভিযোগে প্রায়ই হেনস্থা হতে হয় দুই দেশেরই মৎস্যজীবীদের। চলতি সপ্তাহেই শ্রীলঙ্কা সফরে যাবেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। সেই সময় ভারত ও শ্রীলঙ্কার মধ্যে অন্যতম আলোচ্য বিষয় হতে পারে ভারত ও শ্রীলঙ্কার মধ্যে পাওয়ার গ্রিড সংযোগ। শ্রীলঙ্কার প্রেসিডেন্ট জানান, দুই দেশের আলোচনায় দ্বীপরাষ্ট্রের বাড়তি পুনর্নবীকরণ শক্তি ভারতকে বিক্রি করা যায় কিনা, তাও উঠে আসতে পারে।

আর পড়ুন: আস্তিন গুটিয়ে তিন রাজ্যের বিধানসভা নির্বাচনে বিজেপি, ঘোষণা ইনচার্জদের নাম

শ্রীলঙ্কার বিদেশমন্ত্রী জানিয়েছেন, ২০ জুন কলম্বোয় আসবেন জয়শঙ্কর। যদিও ভারতের বিদেশমন্ত্রকের তরফে জয়শঙ্করের এই সফরের বিষয়ে কিছুই জানানো হয়নি। যদি তিনি শ্রীলঙ্কা সফরে যান, তাহলে সেটাই হবে তাঁর এই দফায় প্রথম বিদেশ সফর। প্রসঙ্গত, তৃতীয় মোদি সরকারেও বিদেশমন্ত্রকের দায়িত্ব বর্তেছে জয়শঙ্করের ওপর। জয়শঙ্করের শ্রীলঙ্কা সফরের সময় শ্রীলঙ্কায় ভারতের সমস্ত প্রকল্প (যার মধ্যে রয়েছে মন্নরে আদানি গ্রুপের বায়ুশক্তি প্রজেক্টও) এবং ত্রিকোনমিলির ইস্টার্ন পোর্ট জেলায় শিল্প তালুক স্থাপন নিয়েও আলোচনা হতে পারে (India Sri Lanka Relation)।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

 

Tags:

Madhyom

Sri Lanka

India

bangla news

Bengali news

Ranil Wickremesinghe

Adani Group

India Sri Lanka Relation

news in Bengali  

land connectivity

palk strait


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর