img

Follow us on

Tuesday, Jul 16, 2024

French Election 2024: ফ্রান্সে ত্রিশঙ্কু সংসদ, প্রধানমন্ত্রী পদে তাহলে কে?

PM Candidate: ত্রিশঙ্কু সংসদ, ফ্রান্সের প্রধানমন্ত্রী হিসেবে কাকে বেছে নিচ্ছেন ম্যাক্রঁ?...

img

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রঁ। ফাইল ছবি।

  2024-07-10 12:41:08

মাধ্যম নিউজ ডেস্ক: ফ্রান্সের নির্বাচনে যে বামপন্থী জোটই (PM Candidate) সংখ্যাগরিষ্ঠতা পেতে চলেছে, তা জানিয়েছিল মাধ্যম। ভোটের ফল (French Election 2024) বেরনোর পর সংখ্যাগরিষ্ঠ আসন পেয়ে মঙ্গলবারই পার্লামেন্টে ‘ওরিয়েন্টেশন সেশনে’ পৌঁছলেন বামপন্থী এনএফপি-এর সদস্যরা। এদিনই পার্লামেন্টে ফিরেছেন ফ্রান্সের প্রাক্তন প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলান্দ-ও। এ দিনের আলোচনায় বার বার উঠে এসেছে শরিকি বোঝাপড়া ও জোট গঠনের বিষয়টি।

কার ঝুলিতে কত আসন? (French Election 2024)

ফ্রান্সের পার্লামেন্টের নিম্নকক্ষে আসন রয়েছে ৫৭৭টি। এর মধ্যে এনএফপি জিতেছে ১৮২টি আসনে। অন্য বামপন্থী দলগুলি জয়ী হয়েছে ১২টি আসনে। সব মিলিয়ে বাম-ঝুলিতে গিয়েছে ১৯৪টি আসন। ফ্রান্সের প্রেসিডেন্ট পদে রয়েছেন ইমানুয়েল ম্যাক্রঁ। তাঁর দল জয়ী হয়েছে ১৬৮টি আসনে। আর উগ্র দক্ষিণপন্থী মারিন দ্য পেন-এর এনআর জয়ী হয়েছে ১৪৩টি আসনে। নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে সরকার গড়তে গেলে প্রয়োজন ২৮৯টি আসন। এই চৌকাঠ ছুঁতে পারেনি ফ্রান্সের কোনও রাজনৈতিক দলই।

ত্রিশঙ্কু সংসদ, বিপাকে ম্যাক্রঁ

ফলশ্রুতি হিসেবে ফ্রান্সে হতে চলেছে ত্রিশঙ্কু সংসদ। কারণ অতীতে এই রাজনৈতিক দলগুলির একসঙ্গে জোট গড়ে সরকার চালানোর নজির ফ্রান্সে নেই। তাই ফ্রান্সের প্রধানমন্ত্রী পদে কে বসবেন, তা নিয়ে চলছে নানা জল্পনা। ভোটের (French Election 2024) ফল ঘোষণা হতেই প্রেসিডেন্টের কাছে পদত্যাগপত্র পাঠিয়ে দিয়েছেন প্রধানমন্ত্রী গ্যাব্রিয়েল আটাল। তবে প্রেসিডেন্ট তা গ্রহণ করেননি বলেই খবর। এমতাবস্থায় সোশ্যালিস্ট পার্টির অলিভিয়ে ফোরের দাবি, তিনিই হতে চলেছেন প্রধানমন্ত্রী। ফ্রান্সের এই রাজনৈতিক ডামাডোলের বাজারে বোধহয় সব চেয়ে বেশি বিপাকে পড়েছেন প্রেসিডেন্ট ম্যাক্রঁ। ২০২৭ সাল পর্যন্ত রয়েছে তাঁর কার্যকালের মেয়াদ। তাই প্রধানমন্ত্রী পদে বামপন্থীদের থেকে কেউ বসলে, সমস্যায় পড়বেন তিনি।

আর পড়ুন: দেশে নয়া কর্মসংস্থান হয়েছে ৪ কোটি ৭০ লাখ, বলছে রিজার্ভ ব্যাঙ্ক

ফরাসি দেশের আইন অনুযায়ী, প্রধানমন্ত্রীকে নিয়োগ করেন প্রেসিডেন্ট। তবে তিনি বাধ্য নন সব চেয়ে বেশি আসন পাওয়া কোনও দলের কাউকে প্রধানমন্ত্রী পদে বসাতে। তিনি যে কোনও রাজনৈতিক দলের থেকেই একজনকে বেছে নিয়ে বসিয়ে দিতে পারেন প্রধানমন্ত্রীর কুর্সিতে। তবে তিনি সম্ভবত এনএফপি-র থেকেই কাউকে বেছে নেবেন প্রধানমন্ত্রী হিসেবে। অতি বামপন্থী রাজনীতিবিদ মেলেনচন ফরাসি প্রেসিডেন্টকে সেই ‘পরামর্শ’ দিয়েওছেন। তিনি বলেন, “জনগণের ইচ্ছেকে অবশ্যই মর্যাদা দিতে হবে। প্রেসিডেন্ট এবং তাঁর জোটের (PM Candidate) পরাজয় নিশ্চিত হয়ে গিয়েছে। তাই প্রেসিডেন্টকে অবশ্যই মেনে নিতে হবে এই হার (French Election 2024)।”

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

macron

bangla news

Bengali news

news in bengali

pm candidate

nfp

French Election 2024

French Election

rn


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর