img

Follow us on

Thursday, May 09, 2024

Women’s Reservation Bill: “ভগবান হয়তো আমাকেই বেছে নিয়েছেন”, মহিলা বিল পেশ করে বললেন প্রধানমন্ত্রী

মহিলা জনপ্রতিনিধির সংখ্যা বৃদ্ধি করার লক্ষ্যেই এই বিল...

img

লোকসভায় বক্তব্য পেশ করছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

  2023-09-19 17:11:13

মাধ্যম নিউজ ডেস্ক: “ভগবান হয়তো নারীদের অধিকার দেওয়া ও ক্ষমতা দেওয়ার মতো পবিত্র কাজের জন্য আমাকে বেছে নিয়েছেন।” মঙ্গলবার নয়া সংসদ ভবনে মহিলা সংরক্ষণ বিল (Women’s Reservation Bill) করতে গিয়ে একথা বলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi)। বিলটির নাম ‘নারী শক্তি বন্দন’। লোকসভায় বিলটি পেশ করেন কেন্দ্রীয় আইনমন্ত্রী অর্জুন রাম মেঘওয়াল।

'ঈশ্বর আমাকে সুযোগ দিয়েছেন'

প্রধানমন্ত্রী বলেন, “মহিলা সংরক্ষণ বিল নিয়ে সংসদে আগেও আলোচনা হয়েছে। ১৯৯৬ সালে অটলবিহারী বাজপেয়ীর সময়ও প্রথম এবং তারপরেও কয়েকবার মহিলা সংরক্ষণ বিল পেশ করা হয়েছে। কিন্তু তা পাশ করানোর জন্য প্রয়োজনীয় সংখ্যা ছিল না। তাই বিষয়টি অপূর্ণ থেকে গিয়েছিল। আজ ঈশ্বর আমাকে সুযোগ দিয়েছেন বিষয়টিকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য।”

তিনি বলেন, “আবারও আমাদের সরকার এই পদক্ষেপ নিচ্ছে। গতকালই (সোমবার) মন্ত্রিসভা নারী সংরক্ষণ বিলে অনুমোদন দিয়েছে। নারী শক্তিকে নীতি প্রণয়নের সম্পৃক্ত করা খুবই জরুরি। এর উদ্দেশ্য হল, লোকসভা ও বিধানসভায় নারীদের অংশগ্রহণ সম্প্রসারণ করা। এই বিল বাস্তবায়নে আমরা দৃঢ়প্রতিজ্ঞ। মহিলা জনপ্রতিনিধির সংখ্যা বৃদ্ধি করার লক্ষ্যেই এই বিল (Women’s Reservation Bill)।”

'একটি পবিত্র সূচনা'

তিনি বলেন, “একটি পবিত্র সূচনা হচ্ছে, তারপর সর্বসম্মতিক্রমে আইন তৈরি হলে এর শক্তি বহুগুণ বেড়ে যাবে।” প্রধানমন্ত্রী বলেন, “খেলা থেকে স্বনির্ভর প্রকল্প বা স্টার্টআপ – বিশ্বের সব ক্ষেত্রেই দুনিয়া মহিলাদের অবদান দেখছে। দেশের বিকাশযাত্রায় নয়া স্বপ্ন ছুঁতে মহিলাদের ক্ষমতায়ন অত্যন্ত জরুরি। মহিলাদের নেতৃত্বেই উন্নয়নে জোর দিতে হবে। সব দেশের বিকাশযাত্রায় এমন এক মুহূর্ত আসে, যখন ওই দেশ গর্বের সঙ্গে বলতে পারে, আজকের দিনে আমরা সবাই গর্বের ইতিহাস রচনা করেছি। নতুন ভবনের প্রথম অধিবেশনের প্রথম ভাষণে আমি গর্বের সঙ্গে বলছি, আজকের এই মুহূর্ত ইতিহাসে স্মরণীয় মুহূর্ত। আমাদের সবার কাছে এটা গর্বের।”

তিনি বলেন, “আজ যখন মহিলারা সব ক্ষেত্রে এগিয়ে চলেছেন, নেতৃত্বেই বা পিছিয়ে থাকবেন কেন? নীতি নির্ধারণে আমাদের দেশের মহিলা সমাজ আরও বেশি যোগদান করুন। এই বিল (Women’s Reservation Bill) আইনে পরিণত হলে আমাদের গণতন্ত্র আরও মজবুত হবে।

Tags:

PM Modi

bangla news

Bengali news

Women’s Reservation Bill


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর