img

Follow us on

Friday, Sep 29, 2023

Women's Reservation Bill: লোকসভায় মহিলা সংরক্ষণ বিল পেশ, কী আছে এই বিলে? কবে থেকে কার্যকর?

মহিলা সংরক্ষণ বিল পেশ হতেই আনন্দে মাতলেন বিজেপির মহিলা কর্মীরা...

img

লোকসভায় মহিলা সংরক্ষণ বিল পেশ।

  2023-09-19 17:51:40

মাধ্যম নিউজ ডেস্ক: লোকসভায় পেশ হল মহিলা সংরক্ষণ বিল (Women's Reservation Bill)। মঙ্গলবার দীর্ঘ আলোচনার পর নতুন সংসদ ভবনে আইনমন্ত্রী অর্জুন রাম মেঘওয়াল এই বিল পেশ করেন। গত ২৭ বছর ধরে মহিলা সংরক্ষণ বিল আলোচনা হলেও, তা পাস করাতে ব্যর্থ হয়েছে সরকার। বিশেষ অধিবেশনে মহিলা সংরক্ষণ বিল পাস করার পক্ষে সওয়াল করেছে বিরোধী দলগুলি। এদিন লোকসভায় (Lok Sabha) মহিলা সংরক্ষণ বিল পেশ (Women's Reservation Bill) করার পর বিজেপির মহিলা কর্মীরা আনন্দে মাতেন৷ 

মহিলা সংরক্ষণ বিলে কী বলা হয়েছে 

মহিলা সংরক্ষণ বিলের (Women's Reservation Bill) অধীনে মহিলাদের জন্য ৩৩ শতাংশ অর্থাৎ এক তৃতীয়াংশ আসন সংরক্ষণের বিধান রয়েছে। বর্তমানে লোকসভায় ১৫ শতাংশ আসনে মহিলা সাংসদ রয়েছেন। এই বিলটি  সংসদে প্রথম পেশ হয় ১৯৯৬ সালে  ১২ সেপ্টেম্বর। পরিসংখ্যান অনুসারে, বর্তমানে লোকসভায় ৭৮ জন মহিলা সাংসদ রয়েছেন।  ১৯৯৬ সালে এইচডি দেবগৌড়া প্রধানমন্ত্রী থাকাকালীন মহিলা সংরক্ষণ বিল বাস্তবায়নের দাবি ওঠে। বিলটি সংসদে পেশ করার ব্যাপারে সহমতেও পৌঁছায় সরকার ও বিরোধী দলগুলি। কিন্তু বিলটি পেশ করার আগেই পতন হয় দেবগৌড়া সরকারের। অটলবিহারী বাজপেয়ীর আমলেও মহিলা সংরক্ষণ বিল সংসদে পেশ নিয়ে কথা হয়েছিল। কিন্তু কোনও কারণে তা আটকে যায়। 

আরও পড়ুন: খালিস্তান ইস্যুতে পাল্টা জবাব দিল্লির! কানাডার শীর্ষ কূটনীতিককে বহিষ্কার ভারতের

মহিলা সংরক্ষণ বিলে আসন সংখ্যা 

যদি পশ্চিমবঙ্গের কথা বলা হয়, তাহলে লোকসভায় আসনসংখ্যা হল ৪২। অন্যদিকে বিধানসভার আসন সংখ্যা ২৯৪। এই অবস্থায় এই বিল পাশ হলে, পশ্চিমবঙ্গে ৪২টি আসনের মধ্যে ১৪টি আসন মহিলাদের (Women's Reservation Bill) জন্য সংরক্ষিত হবে। আর বিধানসভার কথা ধরলে ২৯৪ টি আসনের মধ্যে ৯৮টি আসন মহিলাদের জন্য সংরক্ষিত হবে। যদি সারা দেশের কথা ধরা হয়, তাহলে লোকসভার মোট ৫৪৩টি আসনের মধ্যে ১৭৯টি আসন মহিলাদের জন্য সংরক্ষিত হবে। আর রাজ্য বিধানসভাগুলিতে ৪১২৩টি আসনের মধ্যে ১৩৬১টি আসন মহিলাদের জন্য সংরক্ষিত থাকবে।

মহিলা সংরক্ষণ বিল কবে থেকে কার্যকর

মহিলা সংরক্ষণ বিলটি ঘূর্ণায়মান ভিত্তিতে পরিচালিত হবে। ১৮০টি লোকসভা আসনে দ্বৈত সদস্যপদ থাকবে। এই আসনগুলির এক তৃতীয়াংশ তফশিলি জাতি ও উপজাতিদের জন্য সংরক্ষিত থাকবে। ২০২৭-এর সীমানা নির্ধারণের পরে একই সংখ্যক আসন বৃদ্ধি করা হবে এবং মহিলাদের জন্য সংরক্ষিত করা হবে। সূত্রের খবর, সংসদের বিশেষ অধিবেশনে মহিলা সংরক্ষণ বিল নিয়ে আলোচনা করা হলেও, ২০২৪ লোকসভা নির্বাচনে তা বাস্তবায়নের সম্ভাবনা নেই। সেক্ষেত্রে ২০২৯ লোকসভা নির্বাচনে বাস্তবায়িত করা হতে পারে বলে মিলেছে ইঙ্গিত।

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

lok sabha

Women workers

Women's Reservation Bill


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর