img

Follow us on

Friday, May 17, 2024

Modi-Hasina: ‘‘মোদি-হাসিনা জমানা ভারত-বাংলাদেশ সম্পর্কের সোনালী যুগ’’, বললেন আন্দালিব ইলিয়াস

Indo-Bangla Relation: ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর ভারত ও বাংলাদেশের কাছে ঐতিহাসিক তারিখ...কী ঘটেছিল এই দিনে?

img

বিজয় দিবসের কার্টেন রেইজার অনুষ্ঠানে ভারতীয় সেনাকর্তার সঙ্গে বাংলাদেশের ডেপুটি হাইকমিশনার (ছবি-প্রতিরক্ষামন্ত্রক)

  2023-12-02 21:30:57

মাধ্যম নিউজ ডেস্ক: বর্তমান সময়কে ভারত ও বাংলাদেশের সম্পর্কের (Indo-Bangla Relation) সোনালী অধ্যায় বলে উল্লেখ করলেন বাংলাদেশের ডেপুটি হাই কমিশনার আন্দালিব ইলিয়াস। তাঁর মতে, ভারতে নরেন্দ্র মোদি ও বাংলাদেশে শেখ হাসিনা (Modi-Hasina) — এই দুই প্রধানমন্ত্রীর জমানাতেই সুদিন দেখছে ভারত-বাংলাদেশ সম্পর্ক। 

১৬ ডিসেম্বর ভারত ও বাংলাদেশের কাছে ঐতিহাসিক

১৯৭১ সালের ১৬ ডিসেম্বর ভারত ও বাংলাদেশের কাছে ঐতিহাসিক দিন। পাকিস্তানের বিরুদ্ধে ভারতের যুদ্ধজয় এবং স্বাধীন বাংলাদেশ গঠন— এই জোড়া ঘটনার বর্ষপূর্তি উপলক্ষে প্রতি বছরের মতো এবছরও ঘটা করে উদযাপন করতে চলেছে ভারতীয় সেনা। সেই উপলক্ষে শনিবার ভারতীয় সেনা আয়োজিত বিজয় দিবস-এর (Vijay Diwas 2023) কার্টেন রেইজার অনুষ্ঠানে অংশ নিতে কলকাতায় ইস্টার্ন কমান্ডের সদর ফোর্ট উইলিয়ামে এসেছিলেন বাংলাদেশের ডেপুটি হাই কমিশনার আন্দালিব ইলিয়াস। সেখানেই তিনি ভারত-বাংলাদেশ সম্পর্ক (Indo-Bangla Relation) নিয়ে মতামত ব্যক্ত করেন।

আরও পড়ুন: ’৭১-এর যুদ্ধজয়ের ৫২ বছর, বিজয় দিবস অনুষ্ঠানে থাকবেন বাংলাদেশের ৩০ মুক্তিযোদ্ধা

মোদি-হাসিনা জমানায় স্থলসীমান্ত সমস্যার সমাধান

আন্দালিবের মতে, বর্তমান সময়ে একটি সোনালী অধ্যায়ের মধ্যে দিয়ে চলছে ভারত এবং বাংলাদেশের দ্বিপাক্ষিক সম্পর্ক (Indo-Bangla Relation)। নিজের বক্তব্যের সমর্থনে তিনি দীর্ঘদিন ধরে চলতে থাকা স্থলসীমান্ত সমস্যার সমাধানের কথা উল্লেখ করেন। তিনি বলেন, ‘‘এটা ভারত ও বাংলাদেশের সম্পর্কের সোনালী অধ্যায়। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার (Modi-Hasina) মধ্যে ব্যক্তিগত পারস্পরিক শ্রদ্ধার সম্পর্ক রয়েছে। যখন দুই রাষ্ট্রনেতার মধ্যে শ্রদ্ধা ও বিশ্বাসের সম্পর্ক থাকে, তখন অনেক সমস্যার সমাধান সম্ভব হয়। দুদেশের রাষ্ট্রপ্রধানদের মধ্যে এখন আন্তরিকতার সম্পর্ক রয়েছে। মোদি এবং হাসিনা (Modi-Hasina) দুজনই বেশ কিছুদিন ধরেই ক্ষমতায় রয়েছেন। এই সময়ে বেশ কয়েকটি বড় সমস্যার সমাধান হয়েছে। যেমন, দীর্ঘদিন ধরে চলে আসা স্থলসীমান্ত সমস্যার সমাধান হয়েছে। এখন ভারত-বাংলাদেশ বাণিজ্য নিয়ে আলোচনা করছে।’’

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

india news

Madhyom

Bengali news

news in bengali

bangladesh liberation war

modi-hasina friendship

indo-bangla relation

india-bangladesh relation

andalib elias


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর