img

Follow us on

Friday, May 10, 2024

Nehru Museum and Library: নেহরু মেমোরিয়াল মিউজিয়াম এখন থেকে প্রধানমন্ত্রীদের মিউজিয়াম

নেহরু মেমোরিয়াল মিউজিয়াম অ্যান্ড লাইব্রেরির নতুন নাম কী হল?

img

নতুন নামকরণ হওয়া প্রধানমন্ত্রীদের মিউজিয়াম এবং লাইব্রেরি। সংগৃহীত চিত্র।

  2023-08-16 15:10:03

মাধ্যম নিউজ ডেস্ক: নেহরু মেমোরিয়াল মিউজিয়াম অ্যান্ড লাইব্রেরির (Nehru Museum and Library) নতুন নাম রাখা হল প্রধানমন্ত্রীদের মিউজিয়াম এবং লাইব্রেরি (PMML)। প্রধানমন্ত্রীদের নামাঙ্কিত এই নতুন মিউজিয়াম এবং লাইব্রেরির সহ সভাপতি সূর্য প্রকাশ ট্যুইটে এই তথ্য প্রকাশ করেছেন। উল্লেখ্য, এই নতুন নামকরণ গত ১৪ অগাস্ট সোমবার থেকে দেশে কার্যকর হয়েছে।

কী বললেন সংস্থার (Nehru Museum and Library) সহ সভাপতি?

সংস্থার সহ সভাপতি বলেন, ১৪ অগাস্ট, দেশের স্বাধীনতার ৭৬ তম বর্ষপূর্তিতে নেহরু মেমোরিয়াল মিউজিয়াম অ্যান্ড লাইব্রেরি সোসাইটি সমস্ত প্রধানমন্ত্রীদের স্মরণে সংগ্রহশালা এবং বিশেষ গ্রন্থাগার নামে পরিচিত হবে। সেই সঙ্গে তিনি নিজেদের অফিসিয়াল ট্যুইটে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং এবং কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রককে ট্যাগ করে শুভেচ্ছাবার্তা দিয়েছেন। এই (Nehru Museum and Library) সোসাইটি গত জুন মাসের মাঝামঝি সময়ে এ ব্যাপারে বিশেষ সিদ্ধান্ত নিয়েছিল। এরপর সংস্থার নামকরণ, নেহরুর পরিবর্তে কেবলমাত্র প্রধানমন্ত্রীদের নামে করা হয়েছে বলে তিনি জানিয়েছেন।

কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রকের বক্তব্য

কেন্দ্র সরকারের সংস্কৃতি মন্ত্রক এই বিষয়ে জানিয়েছে, সোসাইটির পক্ষ থেকে বিশেষ মিটিং করে নাম পরিবর্তনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মিটিংয়ে কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং স্বয়ং উপস্থিত ছিলেন। উল্লেখ্য গত ২০১৬ সালের নভেম্বর থেকে এনএমএমএল (NMML) নিজেদের ১৬২ তম মিটিংয়ে প্রকল্পে সবুজ সঙ্কেত দেয়। গত বছর এপ্রিল মাসের ২১ তারিখ থেকে সবার জন্য এটি খুলে দেওয়া হয়।

কী কী থাকবে প্রধানমন্ত্রী সংগ্রহালয়ে  

এই মিউজিয়ামের (Nehru Museum and Library) নতুন ভবনে সমস্ত প্রধানমন্ত্রীদের জীবন সংক্রান্ত নানা তথ্যচিত্র সম্বলিত প্রদর্শনী থাকবে। তাঁরা দেশের কোন পরিস্থিতিতে প্রধানমন্ত্রী হয়েছেন, দেশের বিশেষ বিশেষ সমস্যায় কীভাবে কাজ করছেন, সেই বিষয়ে প্রদর্শনীর ব্যবস্থা থাকবে। উল্লেখ্য, পণ্ডিত নেহরু শেষ জীবন এই বাড়িতে জীবন কাটিয়েছিলেন। তাঁর জীবনস্মৃতির নানান কথা এখানে সংগ্রহ করা রয়েছে। গান্ধী পরিবার থেকে দেশের তিন জন প্রধানমন্ত্রী হয়েছেন। ইন্দিরা গান্ধী, রাজীব গান্ধীও এই তালিকায় রয়েছেন। কিন্তু দেশের বিরোধী রাজনৈতিক দলের মধ্যে কংগ্রেস এই নতুন নামকরণ নিয়ে অসন্তোষ প্রকাশ করছে বলে জানা গেছে। 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Prime Ministers’ Museum and Library

nehru memorial museum and library


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর