img

Follow us on

Friday, May 17, 2024

Jammu and Kashmir: চলতি মাসেই কাশ্মীরে জি২০-র বৈঠক, বানচাল করতেই কি লাগাতার জঙ্গি হামলা?

শুক্রবারই রাজৌরির জঙ্গলে সেনা-জঙ্গির গুলির লড়াইয়ে নিহত হন ৫ জওয়ান

img

প্রতীকী ছবি

  2023-05-06 15:32:07

মাধ্যম নিউজ ডেস্ক: শুক্রবারই রাজৌরির জঙ্গলে সেনা-জঙ্গির গুলির লড়াইয়ে নিহত হন ৫ জওয়ান। রাজৌরির কান্দির জঙ্গলে শুক্রবার সাত সকালে জঙ্গি লুকিয়ে থাকার খবর পেয়ে অভিযানে নামে ভারতীয় সেনা। গুলির লড়াই চলাকালীন হঠাৎই জঙ্গিদের ছোড়া বোমের অভিঘাতে নিহত হন ২ জওয়ান, আহত ৪ জনকে হাসপাতালে নিয়ে যাওয়া হলে সেখানে ৩ জনের মৃত্যু ঘটে। অন্যদিকে, শনিবার সকালে জম্মু-কাশ্মীরের (Jammu and Kashmir) বারমুল্লা জেলায় একটি পৃথক এনকাউন্টারে এক জঙ্গির মৃত্যু হয়েছে বলে খবর সেনা সূত্রে। ঘায়েল আরও এক জঙ্গি। যদিও নিহত জঙ্গির পরিচয় এখনও জানা যায়নি। অন্যদিকে, শুক্রবারে হামলার দায় স্বীকার করেছে The People's Anti-Fascist Front (PAFF) নামের একটি সংগঠন। জানা গিয়েছে, এটি জয়েশ-ই-মহম্মদ জঙ্গি সংগঠনের শাখা। এখন প্রশ্ন হচ্ছে, আচমকা গত কয়েক মাসে ভূস্বর্গে জঙ্গি কার্যকলাপ নতুন করে মাথাচাড়া দিল কেন?

জি২০ সম্মেলন নিয়ে উৎসাহ ভূস্বর্গে

সংবিধানের ৩৭০ ধারা বিলোপের পর কাশ্মীর তার নিজের ছন্দেই ফিরেছে, হোটেলগুলোতে পর্যটকদের ভিড় থিক থিক করছে, বলিউড ছবির শ্যুটিংও চলছে। এই আবহে পাক মদতপুষ্ট জঙ্গিরা আবারও কাশ্মীরকে (Jammu and Kashmir) উত্তপ্ত করার প্রয়াস চালাচ্ছে। উদ্দেশ্য শুধুই কি সন্ত্রাসের বাতাবরণ তৈরি করা? বিশেষজ্ঞরা বলছেন, কাশ্মীরকে ভারত জোরপূর্বক দখল করে রেখেছে এই দাবিতে বারবার আন্তর্জাতিক মঞ্চে সরব হয়েছে পাকিস্তান কিন্তু তাতে কোনও কাজ হয়নি। কাশ্মীর থেকে ৩৭০ ধারা অবলুপ্ত করেছে ভারত। তার পর থেকেই পাকিস্তান আরও দিশাহারা হয়ে পড়েছে।

এরই মধ্যে চলতি মাসেই কাশ্মীরে (Jammu and Kashmir) জি২০-র একটি সম্মেলন হতে চলেছে। ভারতের জি২০ সভাপতিত্বে কাশ্মীরের শ্রীনগরে ২২ থেকে ২৪ মে-র মধ্যে এই আন্তর্জাতিক সংগঠনের পর্যটন ওয়ার্কিং গ্রুপের বৈঠক হওয়ার কথা। আসন্ন বৈঠকে চিন ছাড়া জি২০-র সকল সদস্য দেশগুলির প্রতিনিধিদের যোগ দেওয়ার কথা রয়েছে। বৈঠকের পাশাপাশি, আগত প্রতিনিধিদের ২৪ মে কাশ্মীর উপত্যকার বিভিন্ন দর্শনীয় স্থানগুলি দেখতে নিয়ে যাওয়া হবে। শ্রীনগরের ডাল লেক এবং গুলমার্গ স্কি-রিসর্ট সহ কাশ্মীরের বেশ কয়েকটি বিশিষ্ট পর্যটন স্থলে নিয়ে যাওয়া হবে তাঁদের। ২৫ মে তাঁরা দিল্লিতে ফিরে আসবেন।

কী এই জি২০ এবং কেন তা গুরুত্বপূর্ণ?

জি২০, বা ‘গ্রুপ অফ টোয়েন্টি’ হল, বিশ্বের প্রধান প্রধান উন্নত এবং উন্নয়নশীল অর্থনীতির দেশগুলির ফোরাম। এই গোষ্ঠীর সদস্য হল– ভারত, অস্ট্রেলিয়া, আর্জেন্টিনা, ব্রাজিল, কানাডা, চিন, ফ্রান্স, জার্মানি, ইন্দোনেশিয়া, ইতালি, জাপান, দক্ষিণ কোরিয়া, মেক্সিকো, রাশিয়া, সৌদি আরব, দক্ষিণ আফ্রিকা, তুরস্ক, ব্রিটেন, মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় ইউনিয়ন। ফোরামটি বৈশ্বিক অর্থনীতির পাশাপাশি, জলবায়ু পরিবর্তনের ক্ষতি প্রশমন এবং স্থিতিশীল উন্নয়নের মতো বিভিন্ন বৈশ্বিক বিষয়ে আলোচনার প্ল্যাটফর্ম। জি২০ গোষ্ঠীর দেশগুলি বিশ্বের সামগ্রিক জিডিপির (মোট উৎপাদন) প্রায় ৮৫ শতাংশের নিয়ন্ত্রক। বিশ্ব বাণিজ্যেরও ৭৫ শতাংশের বেশি নিয়ন্ত্রণ করে এই গোষ্ঠীর সদস্যরা। পাশাপাশি, মানব সম্পদেও ভরপুর এই গোষ্ঠী। বিশ্বের মোট জনসংখ্যার প্রায় দুই-তৃতীয়াংশ এই গোষ্ঠীর সদস্য দেশগুলির বাসিন্দা। অর্থাৎ, এই গোষ্ঠীর সদস্য হওয়ার অর্থ, বিশ্ব অর্থনীতিতে সেই দেশের একটা বড় ভূমিকা রয়েছে।

আরও পড়ুন: রাজৌরিতে সেনা-জঙ্গি গুলির লড়াই! নিহত ৫ জওয়ান, আহত ১

ভারত উন্নতির পথে, পাকিস্তান অবনতির

মোদি জমানায় বিশ্ব দরবারে ভারতের ভাবমূর্তি যে হারে বেড়েছে, তা স্বাধীনতার ৭০ বছর পর তেমন হয়নি। শুধু তাই নয়, আন্তর্জাতিক মহলে ভারত নিজেকে শক্তিশালী হিসেবে প্রমাণ করেছে। এখন বিশ্বের তাবড় তাবড় শক্তিশালী দেশ ভারতকে চটানোর আগে দুবার ভাবে, কারণ, ভারত বিশ্বের অন্যতম বৃহত্তম বাজার। মোদি জমানায় ভারত এখন স্রেফ উন্নয়শীল নয়, উন্নীত রাষ্ট্রের পথে এগিয়ে চলেছে। অন্যদিকে, জি২০ গোষ্ঠীর সদস্য নয় পাকিস্তান। কার্যত দেউলিয়া হওয়ার পথে তারা। তদাপি, ভারতের উন্নতি কোনও কালেই সহ্য করতে পারে না ইসলামাবাদ। নিজেদের ঘর ভাঙছে, অথচ, সেদিকে অন্ধ থেকে ভারতের ক্ষতি করাতেই মনোযোগ পাক সরকার, আইএসআই ও পাক সেনা।  জম্মু ও কাশ্মীর এবং লাদাখে ভারতের সভাপতিত্বে হতে চলা এই জি২০ বৈঠক নিয়ে আগেই আপত্তি তুলেছিল পাকিস্তান। যদিও ইসলামাবাদের সেই আপত্তি পত্রপাঠ বিদায় করে দিয়ে নয়াদিল্লি জানিয়ে দিয়েছিল, জি২০-র সম্মেলনগুলি সারা দেশেই সংগঠিত হচ্ছে। এই দুই কেন্দ্রশাসিত অঞ্চলেও জি২০-র বৈঠক হওয়া অত্যন্ত ‘স্বাভাবিক ঘটনা’। কারণ এই দুই অঞ্চল ভারতের ‘অবিচ্ছেদ্য’ অংশ। লাদাখের লেহ্-তে ইতিমধ্যেই নির্বিঘ্নে জি২০ গোষ্ঠীর ইউথ এনগেজমেন্ট গ্রুপের বৈঠক হয়েছে। এবার পর্যটন গ্রুপের বৈঠকও হতে চলেছে। 

সম্মেলন বানচাল করতেই কি হামলা?

ভারতের জবাব যে পাকিস্তানের পছন্দ হয়নি তা বলাই বাহুল্য। ফলে, উপায় না দেখে জঙ্গিদের লেলিয়ে দিতে শুরু করেছে ইসলামাবাদ ও পাক গুপ্তচর সংস্থা আইএসআই। লক্ষ্য, বৈঠক বানচাল করতে এবং আন্তর্জাতিক মঞ্চে ভারতের ভাবমূর্তি ক্ষুণ্ণ করা। জম্মু-কাশ্মীরের এক পদস্থ প্রশাসনিক কর্তা জানান, জি২০-র আগে পরিকল্পিতভাবে ভূস্বর্গে অশান্তি বাধানোর চেষ্টা করছে পাক মদতপুষ্ট জঙ্গিরা। জি২০ সদস্যভুক্ত দেশের প্রতিনিধিদের শ্রীনগরে আসার ব্যাপারে আতঙ্ক তৈরির চেষ্টা চলছে।

যবে থেকে উপত্যকায় জি২০ দামামা বেজেছে, সেই থেকেই পাক-মদতপুষ্ট জঙ্গি সংগঠনগুলি বেশ কিছুদিন ধরেই উপত্যকায় নাশকতামূলক কার্যকলাপ নতুন করে বৃদ্ধি করেছে। সাম্প্রতিককালে, পুঞ্চের ভিমবার গলিতে হামলা হয়েছে। সেখানে ৫ জওয়ান শহিদ হয়েছেন। প্রায় নিত্যদিন অনুপ্রবেশ করতে গিয়ে ধরা বা মারা পড়ছে জঙ্গিরা। বৃহস্পতিবারও বারামুল্লায় ২ জঙ্গিকে নিকেশ করেছে বাহিনী। এরই মধ্যে শুক্রবার জঙ্গি-দমন অভিযানে বেরিয়ে শহিদ হলেন আরও ৫ সেনা জওয়ান।

পাকিস্তানকে তোপ জয়শঙ্করের

এদিকে, এসসিও বৈঠকে যোগ দিতে ভারতে এসেছেন পাক বিদেশমন্ত্রী বিলাওয়াল ভুট্টো জারদারি। তার মধ্যেই এই হামলা চলেছে। কাশ্মীর (Jammu and Kashmir) অশান্ত! এই বার্তাই আন্তর্জাতিক মহলে পৌঁছে দিতে চায় পাকিস্তান। জি২০-র সম্মেলনের আগে তাই উপত্যকায় বারংবার হামলা চালাচ্ছে পাক-মদতপুষ্ট জঙ্গিরা। ইসলামাবাদের এই ‘খেলা’ ধরে ফেলে, গতকাল পাকিস্তানকে তীব্র ভর্ৎসনা করেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর কড়া ভাষায় আক্রমণ করেন পাক বিদেশমন্ত্রী ভুট্টোকেও। ভুট্টোকে ‘জঙ্গি ইন্ডাস্ট্রির মুখপাত্র’ বলেও কটাক্ষ করেন তিনি। একইসঙ্গে এও স্পষ্ট করে দিলেন যে পাকিস্তানের সঙ্গে কোনও দ্বিপাক্ষিক আলোচনা চায় না ভারত। 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

Jammu and Kashmir

Indian Army

g20


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর