img

Follow us on

Wednesday, May 08, 2024

Supreme Court: আদানি গোষ্ঠীর বিরুদ্ধে ‘সিট’ গঠনের প্রয়োজন নেই, সাফ জানাল সুপ্রিম কোর্ট

সুপ্রিম কোর্টের রায়ে স্বস্তিতে আদানি গোষ্ঠী, কী বলল আদালত?...

img

সুপ্রিম কোর্ট। ফাইল ছবি।

  2024-01-03 14:54:25

মাধ্যম নিউজ ডেস্ক: সুপ্রিম কোর্টের (Supreme Court) রায়ে স্বস্তি পেলেন গৌতম আদানি। সেবির নিয়ম লঙ্ঘন করে শেয়ারের দর বাড়ানোর অভিযোগ উঠেছিল আদানি গোষ্ঠীর বিরুদ্ধে। সেই অভিযোগের গভীরে পৌঁছতে সেবিরই তদন্তে ভরসা রাখল দেশের শীর্ষ আদালত।

কী বলল আদালত?

বুধবার মামলাটির শুনানি হয় প্রধান বিচারপতির ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন তিন বিচারপতির বেঞ্চে। বেঞ্চ জানায়, কোনও অসমর্থিত রিপোর্টে ভরসা করে জাতীয় স্তরের নিয়ন্ত্রক সংস্থার তদন্তে সন্দেহ করা ঠিক নয়। এই রিপোর্টকে বড় জোর এই মামলার গুরুত্বপূর্ণ তথ্য হিসেবে দেখা যেতে পারে, প্রামাণ্য নথি হিসেবে নয়। এই রিপোর্টের ভিত্তিতে আদানি গোষ্ঠীর বিরুদ্ধে অভিযোগের তদন্তে যে ‘সিট’ গঠনের দাবি উঠেছিল, এদিন তাও খারিজ করে দিয়েছে সুপ্রিম কোর্ট।

সেবির তদন্তেই আস্থা

প্রসঙ্গত, জানুয়ারি মাসে মার্কিন শেয়ার বিশ্লেষক সংস্থা হিন্ডেনবার্গ রিসার্চ তাদের রিপোর্টে দাবি করেছিল, ‘এক দশকেরও বেশি সময় ধরে কারচুপি করে নিজেদের নথিভুক্ত সংস্থাগুলির শেয়ার দর বাড়িয়েছে আদানি গোষ্ঠী। সেবির নিয়মকে ফাঁকি দিতে ভুঁইফোঁড় বিদেশি সংস্থার মাধ্যমে নিজেদের সংস্থার শেয়ার কিনিয়েছে তারা।’

এর ভিত্তিতেই দুটি মামলা হয়েছিল সুপ্রিম কোর্টে। তারই একটিতে সিট গঠনের আর্জি জানানো হয়। এই মামলারই রায় দিতে গিয়ে সুপ্রিম কোর্ট জানিয়েছে, আদানি-হিন্ডেনবার্গ মামলায় সিট গঠন করা হবে না। সেবির তদন্তেই আস্থা রাখছে আদালত।

আরও পড়ুুন: ‘অব কি বার চারশো পার’, নয়া স্লোগান বিজেপির

সুপ্রিম কোর্টের (Supreme Court) বেঞ্চ জানায়, ‘নিয়ন্ত্রক সংস্থার আওতায় যেখানে তদন্ত চলছে, সেখানে শীর্ষ আদালত দখলদারি করতে পারে না। সেবি যেভাবে তদন্ত করছিল, সেভাবেই এ সংক্রান্ত বাকি দুটি মামলার তদন্তও এগিয়ে নিয়ে যাবে। আগামী তিন মাসের মধ্যে আদানি-হিন্ডেনবার্গ মামলায় রিপোর্ট পেশ করবে সেবি।’ মামলাকারীর উদ্দেশে বেঞ্চের মন্তব্য, ‘সেবির তদন্ত ব্যতিরেকে আলাদা তদন্তের বা সিট গঠনের যে দাবি করা হচ্ছে, তা হিন্ডেনবার্গ বা ওই ধরনের যে কোনও রিপোর্টের ভিত্তিতে করা যায় না। এই ধরনের রিপোর্টের ভিত্তিতে মামলা করা হলে তাতে কাজের কাজ কিছু তো হয়ই না। উল্টে অকাজ বেশি হয়।’ সুপ্রিম কোর্টের (Supreme Court) রায়ের প্রেক্ষিতে আদানির প্রতিক্রিয়া, “সত্যমেব জয়তে। ভারতের বৃদ্ধির পথে আমাদের এই স্বল্প পরিমাণ অবদান অব্যাহত থাকবে।”

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

Supreme court

bangla news

Bengali news

SIT

adani

news in bengali

adani case


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর