img

Follow us on

Sunday, May 05, 2024

Repo Rate: ফের অপরিবর্তিত রইল রেপো রেট, জানালেন রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর

এই ত্রৈমাসিকে রেপো রেট থাকবে ৬.৫ শতাংশ...

img

রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস। ফাইল ছবি।

  2023-08-10 11:14:14

মাধ্যম নিউজ ডেস্ক: অপরিবর্তিতই রইল রেপো রেট (Repo Rate)। বৃহস্পতিবার একথা জানিয়ে দেওয়া হল রিজার্ভ ব্যাঙ্কের (RBI) তরফে। তার আগে মানিটারি পলিসির বৈঠকে একথা জানিয়েছিলেন রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস। তিনি বলেন, “ভারতীয় অর্থনীতি ক্রমেই আরও শক্তিশালী ও স্থিতিশীল হচ্ছে।” শক্তিকান্ত জানান, ভারতীয় অর্থনীতিকে স্থিতিশীল রাখতেই রেপো রেট নিয়ে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর ফলে এই ত্রৈমাসিকে রেপো রেট থাকবে ৬.৫ শতাংশ। গত বছরের মে মাস থেকে রিজার্ভ ব্যাঙ্ক মুদ্রাস্ফীতির উদ্বেগের কারণে ধাপে ধাপে রেপো রেট বাড়িয়েছিল ২৫০ বেসিস পয়েন্ট। যদিও গত তিনটি মনিটারি পলিসি কমিটির বৈঠকে রেপো রেট অপরিবর্তিতই রাখা হয়েছে।

রেপো রেট

রেপো রেটের (Repo Rate) ওপর ভিত্তি করেই রিজার্ভ ব্যাঙ্ক অন্য ব্যাঙ্কগুলিকে ধার দিয়ে থাকে। চলতি বছরের ফেব্রুয়ারি মাসে শেষবারের মতো রেপো রেট ২৫ বেসিস পয়েন্ট বাড়িয়েছিল রিজার্ভ ব্যাঙ্ক। এপ্রিল ও জুন মাসে তা অপরিবর্তিত রাখে কেন্দ্রীয় ব্যাঙ্ক। এবার ফের অপরিবর্তিত রাখা হল। রিজার্ভ ব্যাঙ্ক রেপো রেট বৃদ্ধি করলে ব্যাঙ্কের ঋণ মহার্ঘ হয়ে ওঠে। গত দেড় বছরে রিজার্ভ ব্যাঙ্ক রেপো রেট বৃদ্ধি করেছে অনেকটাই। রেপো রেট বৃদ্ধির অর্থ হল ঋণের ওপর সুদের হার বৃদ্ধি হওয়া। দিন কয়েক আগে অর্থনীতিবিদদের একটা বড় অংশই জানিয়েছিলেন, রেপো রেট পুরনো স্তরেই থাকবে এবারও। মার্কিন ফেডারেল রিজার্ভ ও ইউরোপিয় কেন্দ্রীয় ব্যাঙ্কের সুদের হার বৃদ্ধি সত্ত্বেও তাঁরা জানিয়েছিলেন, রিজার্ভ ব্যাঙ্ক রেপো রেট অপরিবর্তিত রাখতে পারে। তাঁদের হিসেব যে নিছক অমূলক ছিল না, এদিন শক্তিকান্তের ঘোষণাই তার প্রমাণ।

রিজার্ভ ব্যাঙ্কের পদক্ষেপ

এপ্রিলেও রেপো রেট (Repo Rate) অপরিবর্তিত রেখেছিল রিজার্ভ ব্যাঙ্ক। অপরিবর্তিত ছিল জুন মাসেও। অগাস্টেও যে রেপো রেট একই রইল, তা জানিয়ে দেন রিজার্ভ ব্যাঙ্ক কর্তা। শক্তিকান্ত জানান, অগাস্টে মানিটারি পলিসি কমিটির বৈঠকে রেপো রেট অপরিবর্তিত রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। উল্লেখ্য যে, রিজার্ভ ব্যাঙ্কের তরফে তিনজন এবং সরকারের তরফে মনোনীত তিনজন থাকেন মানিটারি কমিটিতে।

আরও পড়ুুন: লক্ষ্য চিন! নেপাল-ভুটানের সঙ্গে রেলপথে জুড়তে চাইছে ভারত, জানালেন জয়শঙ্কর

রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর জানান, এপ্রিল থেকে জুন ২০২৪ সালের জন্য জিডিপি বৃদ্ধির পূর্বাভাস নির্ধারণ করা হয়েছে ৬.৬। ২০২৩-২৪ সালের জন্য মুদ্রাস্ফীতির পূর্বাভাস ৫.১ শতাংশ থেকে বাড়িয়ে করা হয়েছে ৫.৪ শতাংশ।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

 
 

Tags:

RBI

bangla news

Bengali news

Repo Rate


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর