img

Follow us on

Monday, May 06, 2024

Narendra Modi: চার দিনের ত্রিদেশীয় সফর প্রধানমন্ত্রী মোদির! আজ যাত্রা শুরু

সফরে ৪০টি কর্মসূচি রয়েছে প্রধানমন্ত্রীর, দেখা করবেন ২৪ জনের বেশি রাষ্ট্রনেতার সঙ্গে...

img

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

  2023-05-19 11:39:35

মাধ্যম নিউজ ডেস্ক: চারদিনের বিদেশ সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। প্রথমে যাবেন জাপানের হিরোশিমায়। সেখানে তিনি জি-৭ গোষ্ঠীভুক্ত দেশের সম্মেলনে আমন্ত্রিত দেশের প্রধানমন্ত্রী হিসেবে উপস্থিত থাকবেন। তারপর প্রধানমন্ত্রী যাবেন পাপুয়া নিউগিনিতে। সেখানে ভারত-প্রশান্ত মহাসাগরীয় দ্বীপ রাষ্ট্রগুলির সহযোগিতা সম্মেলনেও উপস্থিত থাকবেন মোদি। সেখান থেকে তিনি যাবেন অস্ট্রেলিয়াতে। সিডনিতে বসছে কোয়াড সম্মেলন। যা কূটনৈতিক দিক থেকে খুবই গুরুত্বপূর্ণ।

বিনিয়োগে নজর মোদির

আজ, শুক্রবার ১৯ মে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Narendra Modi) যাত্রা শুরু। যা চলবে ২৪ মে পর্যন্ত। বহুদিন পর প্রধানমন্ত্রীর এই বিদেশ সফর বিভিন্ন দিক থেকে গুরুত্বপূর্ণ। একাধিক দ্বিপাক্ষিক বৈঠকে তিনি অংশ নেবেন। এই সফরে বাণিজ্য, বিনিয়োগের পাশাপাশি বন্ধু দেশগুলির সঙ্গে কূটনৈতিক সম্পর্ককে আরও সুদৃঢ় করাই মূল লক্ষ্য নরেন্দ্র মোদির। সম্প্রতি রোজগার মেলার উদ্বাধনে গিয়ে প্রধানমন্ত্রী বলেছিলেন, ‘আমার সঙ্গে বিভিন্ন দেশের সিইও’দের বৈঠক হবে। তাঁরা ভারতে বিনিয়োগ করতে আগ্রহী।’ নরেন্দ্র মোদির বক্তব্যেই স্পষ্ট, তিনি ভারতে বৈদেশিক বিনিয়োগের প্রসারে কতটা আন্তরিক। চারদিনের সফরে মোট ৪০টি কর্মসূচি রয়েছে প্রধানমন্ত্রীর। দেখা করবেন ২৪ জনের বেশি রাষ্ট্রনেতার সঙ্গে।

শান্তির বার্তা মোদির 

জাপানে জি-৭ গোষ্ঠীভুক্ত দেশের সম্মেলনে শান্তির বার্তা দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। কারণ, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিয়ে ভারত তার অবস্থান আগেই স্পষ্ট করেছে। তবে আমেরিকা, ব্রিটেন সহ একাধিক ইউরোপের দেশ রাশিয়াকে কোণঠাসা করার চেষ্টা করবে এই মঞ্চে। তা নিয়ে তীব্র বাদানুবাদ এবং মেরুকরণের সম্ভাবনাও থাকছে। ইতিমধ্যেই ইউক্রেনকে সামরিক অস্ত্র সাহায্যের প্রতিশ্রুতি দিয়েছে ফ্রান্স। যা দেখে বিশেষজ্ঞদের ধারণা, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ এখনই থামার নয়। তবে আমেরিকা যেভাবে রাশিয়াকে বিশ্বদরবারে একঘরে করার নীতি নিয়েছে, তাতে জি-৭ গোষ্ঠীভুক্ত দেশের সম্মলনে দুই দেশের মধ্যে তীব্র লড়াই প্রত্যাশিত। তাই মধ্যপন্থা অবলম্বন করতে পারে ভারত।

আরও পড়ুন: বিপুল মুনাফা, ১১৩০ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা স্টেট ব্যাঙ্কের

একই সঙ্গে পাপুয়া নিউগিনির বৈঠকটিও ভারতের কাছে সমান গুরুত্বপূর্ণ। কারণ, এই দ্বীপরাষ্ট্রে চীনের বাড়বাড়ন্ত বহু বছর ধরেই লক্ষ্য করা যাচেছ। আর তাতেই শিকল পরাতে চান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। তিনি পাপুয়া নিউগিনির সঙ্গে বন্ধুত্ব আরও গাঢ় করতে চান। তারজন্য পাপুয়া নিউগিনির সঙ্গে বেশ কিছু বিষয়ে ভারতের চুক্তি সই হওয়ার কথা।

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Narendra Modi

Japan

Australia

Fumio Kishida

Anthony Albanese

g7 summit

Papua New Guinea


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর