img

Follow us on

Thursday, May 09, 2024

PM Modi: ‘মেরা যুব ভারত’ গঠনের ডাক, মন কী বাতে আর কী বললেন প্রধানমন্ত্রী?

বিভিন্ন ইভেন্টের মাধ্যমে জাতি গঠনের সুযোগ করে দেবে...

img

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ফাইল ছবি।

  2023-10-29 16:41:02

মাধ্যম নিউজ ডেস্ক: অক্টোবরের ৩১। সর্দার বল্লভভাই প্যাটেলের জন্মদিন। এই দিনে ‘মেরা যুব ভারত’ নামে একটি প্লাটফর্মের সূচনা হচ্ছে দেশজুড়ে। বিভিন্ন ইভেন্টের মাধ্যমে জাতি গঠনের সুযোগ দেওয়া হবে দেশের তরুণদের। রবিবার ‘মন কী বাতে’র ১০৬তম পর্বে জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi)।

‘মেরা যুব ভারত’

এদিন দেশবাসীকে উৎসবের মরশুমের শুভেচ্ছাও জানিয়েছেন প্রধানমন্ত্রী। তিনি জানান, ‘মেরা যুব ভারত’ নামের একটি ওয়েবসাইটও চালু হতে চলেছে। মাইভারত. গভ.ইন নামের এই ওয়েবসাইটে তরুণদের নাম নথিভুক্ত করা উচিত। প্রধানমন্ত্রী বলেন, “মাই ভারত দেশের তরুণদের বিভিন্ন ইভেন্টের মাধ্যমে জাতি গঠনের সুযোগ করে দেবে। দেশ গঠনে দেশের যুব শক্তিকে কাজে লাগানোর এটা একটা মৌলিক প্রচেষ্টা।”

‘ভোকাল ফর লোকাল’

২০১৪ সালে প্রধানমন্ত্রী হন নরেন্দ্র মোদি। ওই বছরই ৩ অক্টোবর প্রথম সম্প্রচারিত হয় আধঘণ্টার বেতার অনুষ্ঠান ‘মন কী বাত’। এই অনুষ্ঠানের শততম-পর্বটি দেখানো হয়েছে রাষ্ট্রসংঘে। এদিনের ‘মন কী বাতে’ প্রধানমন্ত্রী শ্রদ্ধা জ্ঞাপন করেছেন প্রাক্তন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীকেও। ৩১ অক্টোবর নিজেরই দেহরক্ষীর গুলিতে খুন হয়েছিলেন ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা। এই দিনটি আবার সর্দার বল্লভ ভাই প্যাটেলের জন্মদিনও। প্রধানমন্ত্রী (PM Modi) বলেন, “এই অনুষ্ঠান এমন একটা সময়ে হচ্ছে, যখন দেশবাসী উৎসবের মেজাজে রয়েছে। আপনাদের সকলকে আমি আসন্ন উৎসবের জন্য অভিনন্দন জানাই।” প্রধানমন্ত্রীর মুখে শোনা গিয়েছে ‘ভোকাল ফর লোকালে’র কথা। স্থানীয় পণ্য কেনার জন্য প্রধানমন্ত্রী পর্যটকদের উৎসাহিত করেছেন। স্থানীয় জিনিস কেনার ক্ষেত্রে ইউপিআই ব্যবহারের ওপরও জোর দিয়েছেন প্রধানমন্ত্রী।

আরও পড়ুুন: 'বালুর সঙ্গে একাধিকবার ফোনে কথা! মুখ্যমন্ত্রীর নির্দেশে দুর্নীতি হয়েছে', বিস্ফোরক শুভেন্দু

১৫ নভেম্বর বিরসা মুন্ডার জন্মদিন। এ প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, “বিরসা মুন্ডা আমাদের হৃদয়ে থাকেন। আমরা তাঁর জীবন থেকে শিখেছি সত্যিকারের সাহসিকতা কাকে বলে। কীভাবে নিজের লক্ষ্যে দৃঢ়ভাবে দাঁড়িয়ে থাকা যায়, তাও ওঁর জীবন থেকে শিক্ষনীয়।” বিরসার জন্মদিনটিকে আদিবাসী গৌরব দিবস হিসেবে পালনের কথাও জানিয়েছেন প্রধানমন্ত্রী। এশিয়ান গেমসে ভারতের সাফল্য নিয়েও উচ্ছ্বসিত প্রধানমন্ত্রী। এই গেমসে অংশ গ্রহণকারী ভারতীয় অ্যাথলিটদের ভূয়সী প্রশংসাও করেছেন তিনি।

প্রতিমাসের শেষ রবিবার সম্প্রচারিত হয় প্রধানমন্ত্রীর ‘মন কী বাতে’র অনুষ্ঠান। অনুষ্ঠানে যোগ দেন বিজেপির শীর্ষ নেতানেত্রীরা। ছত্তিসগড়ে এদিনের অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা। হিমাচল প্রদেশ থেকে অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর। ওড়িশার ভুবনেশ্বরে ‘মন কী বাতে’র (PM Modi) অনুষ্ঠানে যোগ দিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

PM Modi

bangla news

Bengali news

Mann ki Baat

radio broadcast


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর