img

Follow us on

Sunday, May 05, 2024

Sandeshkhali: ১৫-১৭ মার্চ নাগপুরে আরএসএস-এর সর্বভারতীয় বৈঠক, উঠবে সন্দেশখালি প্রসঙ্গ?

সন্দেশখালির আন্দোলন নিয়ে আলোচনা আরএসএস-এর প্রতিনিধি সভায়?

img

সন্দেশখালির আন্দোলন (ফাইল ছবি)

  2024-03-11 09:33:38

মাধ্যম নিউজ ডেস্ক: আগামী ১৫ থেকে ১৭ মার্চ নাগপুরে বসছে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘের সর্বভারতীয় বৈঠক। সঙ্ঘের এই অখিল ভারতীয় প্রতিনিধি সভার বৈঠকে উঠতে পারে পশ্চিমবঙ্গের সন্দেশখালি (Sandeshkhali) প্রসঙ্গ। প্রসঙ্গত, ২০২৫ সালে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘের ১০০ বছর পূর্তি হতে চলেছে। তাই আগামী এক বছর দেশজুড়ে কোন কোন সংগঠনিক কাজ করা হবে তা নিয়ে আলোচনা হওয়ার কথা। জানা গিয়েছে, সন্দেশখালিতে সম্প্রতি মহিলাদের উপর যেভাবে অত্যাচারের কথা উঠে এসেছে, তার পুরোটাই সঙ্ঘের বৈঠকে বিস্তারিতভাবে আলোচনা হবে।

অনুপ্রবেশ নিয়ে দীর্ঘদিন ধরেই সরব সঙ্ঘ

রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘ এবং তার বিভিন্ন শাখা সংগঠন দীর্ঘদিন ধরেই সরব হয়েছে বাংলাদেশ থেকে পশ্চিমবঙ্গে অনুপ্রবেশের বিষয়ে। অনুপ্রবেশের কারণে সীমান্তবর্তী অঞ্চলগুলিতে যে জনবিন্যাস বদলে গিয়েছে, তাও বিভিন্ন সময় রিপোর্টে উঠে এসেছে। সন্দেশখালিতে (Sandeshkhali) দেখা গিয়েছে যে সেখানকার মহিলারা নিজেরাই রাস্তায় নেমেছেন অত্যাচারের বিরুদ্ধে। মহিলা শক্তিই আন্দোলনকে সংগঠিত করেছে। সাম্প্রতিক অতীতে, সন্দেশখালির মতো আন্দোলন সারা দেশেই বেনজির। তাই তফশিলি জাতিদের উপর অত্যাচারের ঘটনা ফেব্রুয়ারি মাসের ১৭, ১৮ তারিখ দিল্লিতে অনুষ্ঠিত হওয়া বিজেপির জাতীয় সম্মেলনে স্থান পেয়েছে। এবার তা উঠে আসতে পারে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘের অখিল ভারতীয় প্রতিনিধি সভাতেও।

১,৫৭০ প্রতিনিধি যোগ দেবেন বৈঠকে

জানা গিয়েছে, ওই প্রতিনিধি সভাতে যোগ দেবেন সারা দেশের সঙ্ঘের পদাধিকারীরা। এর পাশাপাশি ওই বৈঠকে থাকবেন বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা এবং সর্বভারতীয় সংগঠন সম্পাদক বিএল সন্তোষ। আরএসএস সূত্রে জানা গিয়েছে, ১৫৭০ জন এই বৈঠকে অংশগ্রহণ করবেন। সন্দেশখালি ছাড়াও সারা দেশে কৃষকদের আন্দোলন নিয়ে সেখানে আলোচনা হবে বলে জানা যাচ্ছে। এর পাশাপাশি জাতপাতের (Sandeshkhali) যে রাজনীতি দেশে বিজেপি বিরোধী দলগুলো শুরু করেছে সেই নিয়েও আলোচনা হবে। প্রতিবারই আরএসএস-এর বৈঠকে উঠে আসে বেশ কিছু সামাজিক ইস্যু। এবারেও সে সমস্ত আলোচনা হবে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

bjp

Madhyom

JP Nadda

bangla news

Bengali news

RSS

Sandeshkhali

Sandeshkhali Issue

rss pratinidhi sabha

2025 rss 100 years


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর