img

Follow us on

Sunday, May 05, 2024

Sikkim Snowfall: তুষারপাতে অবরুদ্ধ সিকিম! বরফ কেটে হাজারের বেশি পর্যটককে উদ্ধার ভারতীয় সেনার

Indian Army’s Trishakti Corps: সেনা ছাউনিতে রাত কাটল পর্যটকদের! বরফে ঢাকা লাচুং-লাচেন, পেলিং-রাবাংলা

img

বরফের চাদরে ঢাকা সিকিম।

  2023-12-14 15:01:41

মাধ্যম নিউজ ডেস্ক: ফের মানবিকতার পরিচয় দিল ভারতীয় সেনা। প্রবল ঠান্ডায় পর্যটকদের নিজেদের ক্যাম্প ছেড়ে দিলেন সেনা জওয়ানরা। তুষারপাতে আটকে থাকা হাজার পর্যটক বুধবার সারা রাত কাটালেন সেনা ছাউনিতে। পূর্ব সিকিমের বিভিন্ন এলাকায় এতটাই ভারী তুষারপাত (Heavy Snowfall in Sikkim) হয়েছে যে বিস্তৃর্ণ এলাকার সঙ্গে যোগাযোগ কার্যত বিচ্ছিন্ন। ভারতীয় সেনার ত্রিশক্তি কর্পস বাহিনীর (Indian Army’s Trishakti Corps) তরফে বুধবার সারাদিন ধরে পূর্ব সিকিমের বিভিন্ন এলাকায় উদ্ধারকাজ চালিয়ে হাজারের বেশি পর্যটককে উদ্ধার করা হয়েছে। 

সেনা ছাউনিতে পর্যটকরা

সিকিমে ঘুরতে গিয়ে অনেক পর্যটক তুষারপাতের মধ্যে আটকে পড়েছেন। তাঁদের উদ্ধার করতে আসরে নেমেছেন সেনা জওয়ানরা। পূর্ব সিকিমে উচু পার্বত্য এলাকা থেকে ১০০০-র বেশি পর্যটককে বুধবার সন্ধ্যায় উদ্ধার করেছে ভারতীয় সেনা। বৃহস্পতিবার সকালেও উদ্ধার অভিযান চালিয়ে যাচ্ছে সেনা। তুষারপাত বিপর্যস্ত এলাকা থেকে উদ্ধার করে নিরাপদ স্থানে নিয়ে আসা হচ্ছে পর্যটকদের। সেনা ছাউনিতেই রাত্রিবাস করেন পর্যটকেরা। সেখানেই পর্যটকদের জন্য গরম জামা-কাপড়, খাবার-দাবার ও প্রয়োজনীয় চিকিৎসার বন্দোবস্ত করেছে ভারতীয় সেনা। আজ, বৃহস্পতিবারের মধ্যে আটকে পড়া সমস্ত পর্যটককে উদ্ধার করা সম্ভব হবে বলেই প্রত্যশা ভারতীয় সেনার। 

আটকে গাড়ি

একাধিক স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে খবর, ভারী তুষারপাতের জন্য সিকিমের বিভিন্ন পর্যটনস্থলগুলিতে প্রায় ৪০০-র বেশি গাড়ি আটকে পড়েছিল। ভয়ঙ্কর শৈত্য প্রবাহও চলছে সিকিমের বিস্তীর্ণ এলাকা জুড়ে। সিকিমের রাজধানী গ্যাংটকেও বুধবার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৬ ডিগ্রি সেলসিয়াস। বরফের চাদরে ঢেকেছে উত্তর সিকিম। লাচেন, লাচুং ও পেলিং বরফের তলায়। এরই সঙ্গে বুধবার সেখানে হয় শিলাবৃষ্টিও। 

আরও পড়ুন: মধ্যপ্রদেশে ধর্মীয়স্থানে নিষিদ্ধ মাইক, মুখ্যমন্ত্রী হয়েই বড় নির্দেশ মোহনের

তুষারপাত দার্জিলিংয়ে

কনকনে ঠান্ডায় কাঁপছে দার্জিলিংয়ের পাহাড়ও। এদিন তুষারপাত হয় দার্জিলিংয়ের সান্দাকফু ও সীমান্ত এলাকাতেও। সামনেই বড়দিন। তার আগে সান্দাকফুতে তুষারপাত শুরু হয়েছে তাতে পর্যটকদের ভিড় আরও বাড়বে বলেই মনে করছেন পর্যটন ব্যবসায়ীরা। এদিকে মিরিক এলাকায় শিলাবৃষ্টিরও খবর পাওয়া গিয়েছে। তুষারপাত হয়েছে টংলু, ফালুটেও।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

Indian Army

bangla news

Tourism

Snowfall

Sikkim


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর