img

Follow us on

Saturday, May 04, 2024

Nil Sasthi: আজ নীল ষষ্ঠী, কেন এই ব্রত পালন করা হয়? জানুন এর মাহাত্ম্য

শিবের আর এক নাম পঞ্চানন। তাঁর পাঁচটি মুখ...

img

ফাইল ছবি।

  2023-04-13 08:31:45

মাধ্যম নিউজ ডেস্ক: ফি বছর চৈত্র সংক্রান্তির আগের দিন পালিত হয় নীল ষষ্ঠী (Nil Sasthi)। এদিন অবশ্য ষষ্ঠী তিথি নয়। পুজো হয় না মা ষষ্ঠীরও। তা সত্ত্বেও পালিত হয় নীল ষষ্ঠী। পুজো হয় দেবাদিদেব মহাদেবের (Lord Shiva)। মা ষষ্ঠী মা দুর্গারই এক রূপ। বছরভর নানাভাবে তাঁকে আমরা পুজো করি। মূলত সন্তানের মঙ্গল কামনায় পুজিত হন দেবী ষষ্ঠী। দুর্গাপুজোর ষষ্ঠী, জামাই ষষ্ঠী, অশোক ষষ্ঠী এই সব দিনে পুজো হয় মা ষষ্ঠীর। এক মাত্র নীল ষষ্ঠীর দিন পুজো হয় মহাদেবের।

নীল ষষ্ঠী (Nil Sasthi) ব্রত...

পুরাণ অনুসারে, এই দিনেই মহাদেবের সঙ্গে বিয়ে হয় নীল চণ্ডিকার। মহাদেবের আর এক নাম নীলকণ্ঠ। সব মিলিয়ে এই দিনটি নীল ষষ্ঠী নামেই খ্যাত। এদিন মহাদেবের পাশাপাশি দেবী দুর্গারও পুজো হয়ে থাকে। সন্তান লাভের আশায় এবং সন্তানের মঙ্গল কামনায় অনেকেই নীল ষষ্ঠীর ব্রত করেন। ধন-সম্পদের পাশাপাশি সাংসারিক সুখের আশায়ও অনেকে এই ব্রত (Nil Sasthi) করেন। ব্রতের আগের দিন নিরামিষ খাবার খান ব্রতীরা। পরের দিন সকাল থেকে শুরু হয় নির্জলা উপোস। রাতে শিবের মাথায় জল ঢেলে, পুজো শেষে প্রসাদ গ্রহণ করেন ব্রতীরা। তার পরেই ভঙ্গ হয় ব্রত।

এ বছর নীল ষষ্ঠী পুজো হবে ১৩ এপ্রিল, বৃহস্পতিবার। শিবরাত্রিতে যেমন এক রাতে চারবার পুজো হয় মহাদেবের, নীল ষষ্ঠীর দিন তা নয়। এদিন পুজো হবে একবারই। এদিন শিবের সঙ্গে সঙ্গে পুজো হয় দেবী দুর্গারও। যাঁরা মৃতবৎসা তাঁরাও সন্তান কামনায় এদিন ভক্তি ভরে ব্রত করেন নীল ষষ্ঠীর।

শিবের প্রিয় ফুল ধুতরা, আকন্দ, কলকে এবং অপরাজিতা। এই ফুলগুলির সঙ্গে অবশ্যই দিতে হবে বেলপাতা। শিবের আর এক নাম পঞ্চানন। তাঁর পাঁচটি মুখ। সেই কারণে শিবলিঙ্গের মাথায় যে ফল অর্পণ করা হয়, তা প্রসাদ হিসেবে ভক্ষণ করতে নেই। লোকবিশ্বাস, এই মুখেই গরল পান করে নীলকণ্ঠ হয়েছিলেন দেবাদিদেব (Nil Sasthi)। তবে থালায় যেসব ফলমূল শিবকে নিবেদন করা হয়, সেই প্রসাদ ভক্ষণ করা হয়। এদিন শিবের মাথায় দুধ, গঙ্গাজল ঢালা হয়। কেউ কেউ অবশ্য মধু দিয়েও স্নান করান শিবকে।

 

Tags:

bangla news

Bengali news

Shiva

Nil Sasthi


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর