img

Follow us on

Sunday, May 05, 2024

Emmanuel Macron: ‘উপহার’ মাক্রঁর! ৩০ হাজার ভারতীয় পড়ুয়া পেতে চলেছেন ফ্রান্সে পড়ার সুযোগ

২০৩০ সালের মধ্যে ৩০ হাজার ভারতীয় পড়ুয়াকে ফ্রান্সে পড়ার সুযোগ দেওয়া হবে, জানালেন ফরাসি প্রেসিডেন্ট

img

ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল মাক্রঁ (ফাইল ছবি)

  2024-01-27 10:39:18

মাধ্যম নিউজ ডেস্ক: ৭৫তম  প্রজাতন্ত্র দিবসের প্রধান অতিথি ছিলেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল মাক্রঁ (Emmanuel Macron)। ভারতের ছাত্র-ছাত্রীদের বড় উপহারও ঘোষণা করলেন তিনি। বলা হচ্ছে এটা নাকি প্রজাতন্ত্র দিবসে ভারতকে মাক্রঁ-র ‘উপহার’। শুক্রবার সকালেই ফরাসি প্রেসিডেন্টের এক্স হ্যান্ডেলের একটি পোস্ট সামনে আসে। তাতে তিনি লেখেন, ‘‘২০৩০ সালের মধ্যে ৩০ হাজার ভারতীয় পড়ুয়াকে ফ্রান্সে পড়ার সুযোগ দেওয়া হবে। এটি অতি উচ্চাকাঙ্ক্ষা। তবে ফ্রান্স এই লক্ষ্য পূরণের জন্য প্রতিশ্রুতিবদ্ধ।’’ প্রসঙ্গত, ২০১৮ সালে ক্যাম্পাস ফ্রান্স নামে একটি পোগ্রাম চালু হয়েছে ফ্রান্সে। এটি চালু হওয়ার পর থেকে ফ্রান্সে ভারতীয় পড়ুয়াদের সংখ্যা ২০ শতাংশ বৃদ্ধি পেয়েছে বলে জানা গিয়েছে।

উচ্চশিক্ষার ক্ষেত্রে ভারত ও ফ্রান্স একসঙ্গে কাজ করবে

ভারতীয় পড়ুয়াদের ফ্রান্সে উচ্চশিক্ষার জন্য অনেক সুযোগসুবিধা দেওয়া হবে বলেও জানিয়েছেন  ইমানুয়েল মাক্রঁ। শুধু তাই নয়, যাঁরা ফরাসি ভাষা জানেন না, তাঁদেরও ফ্রান্সে পড়াশোনা করতে অসুবিধা হবে না বলে জানিয়েছেন তিনি। উচ্চশিক্ষার ক্ষেত্রে ফ্রান্স এবং ভারত আগামীদিনে একসঙ্গে মিলে কাজ করবে বলে আশা প্রকাশ করেছেন ইমানুয়েল মাক্রঁ (Emmanuel Macron)। ইমানুয়েল মাক্রঁ আরও জানিয়েছেন, ফ্রান্সে এর আগে যাঁরা পড়াশোনা করেছেন, এমন প্রাক্তন ভারতীয় ছাত্রদের ভিসা প্রক্রিয়াও সহজ করে দেওয়া হবে।

বৃহস্পতিবারই ভারতে পা রাখেন ফরাসি প্রেসিডেন্ট

প্রসঙ্গত, প্রজাতন্ত্র দিবসে যোগ দিতে উপলক্ষে বৃহস্পতিবারই ভারতে এসেছেন ইমানুয়েল মাক্রঁ (Emmanuel Macron)। শুক্রবার কর্তব্যপথে প্যারেডে প্রধান অতিথি হিসেবে হাজির ছিলেন তিনি। বৃহস্পতিবার ভারতে পা রেখে প্রথমে অবশ্য তবে দিল্লি নয়, নামেন রাজস্থানে। জয়পুরের ঐতিহাসিক অম্বর দুর্গ পরিদর্শন করেন তিনি। বিশ্বের অন্যতম প্রাচীন মানমন্দির জয়পুরের যন্তর মন্তরেও ভ্রমণ করেন তিনি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকও হয় তাঁর। প্রসঙ্গত, গত বছরের জুলাই মাসে ফ্রান্স সফরে গিয়েছিলেন মোদি। সেখানে ইউপিআই ব্যবস্থার উদ্বোধনও করেন তিনি। ফ্রান্সের জাতীয় দিবস তথা বাস্তিল দিবসের উদ্‌যাপন অনুষ্ঠানে প্রধানমন্ত্রী ছিলেন বিশেষ অতিথি।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

PM Modi

bangla news

Bengali news

Emmanuel macron

republic day 2024

higher study in france


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর