img

Follow us on

Saturday, May 04, 2024

Lok Sabha Election 2024: ৩৭০ ধারা প্রত্যাহার, প্রথমবার বহিরাগত প্রার্থী পেল জম্মু কাশ্মীর

Jammu Kashmir: জম্মু-কাশ্মীরে প্রথম ‘বহিরাগত’ প্রার্থী বলদেব কুমার, জানেন তিনি কে?

img

৩৭০ ধারা বিলোপের পর প্রথম লোকসভা ভোট, জম্মু-কাশ্মীরে প্রথম ‘বহিরাগত’ প্রার্থী।

  2024-04-20 17:32:24

মাধ্যম নিউজ ডেস্ক: জম্মু-কাশ্মীরে ৩৭০ ধারা (Lok Sabha Election 2024) বিলোপের পর প্রথম লোকসভা ভোট হতে চলেছে। জম্মু-কাশ্মীরে এবার ন্যাশনাল কনফারেন্স, পিপলস ডেমোক্র্যাটিক পার্টি, কংগ্রেস এবং বিজেপি ভোটের ছবিতে থাকলেও আঞ্চলিক কিছু ছোট দলও রয়েছে। কাশ্মীরে ৩৭০ ধারা প্রত্যাহারের ফলে এবার প্রথম ‘বহিরাগত’ প্রার্থী পেল উপত্যকা। ৩৭০ ধারা বাতিল করার পরে নির্বাচন কমিশন জানিয়েছিল, জম্মু ও কাশ্মীরে বসবাসকারী ভিন্নরাজ্যের মানুষও বিধানসভা নির্বাচনে এখন থেকে ভোটাধিকার পাবেন। জম্মু-কাশ্মীরের ‘ভূমিপুত্র’ না হলেও ভোট দিতে পারবে এই অঞ্চলের বসবাসকারী ব্যাক্তিরা। এমনকি, নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার অধিকারও পাবে তারা। 

প্রথম ‘বহিরাগত’ প্রার্থী

কাশ্মীরের (Lok Sabha Election 2024) ইতিহাসে প্রথম ভিন্‌রাজ্যের বাসিন্দা হিসাবে লোকসভা ভোটে প্রতিদ্বন্দ্বিতা করতে চলেছেন বলদেব কুমার। অনন্তনাগ-রজৌরি লোকসভা কেন্দ্রের নির্দল প্রার্থী হিসাবে শনিবার মনোনয়ন পেশ করছেন পঞ্জাবের মোহালির বাসিন্দা বলদেব কুমার। তিনি আদতে মোহালির নয়াগাঁও এলাকার বাসিন্দা হলেও বর্তমানে কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু ও কাশ্মীরে থাকেন। মনোনয়ন পেশের পরে বলদেব বলেন, ‘‘আমি ২০১৪ সালের বন্যার সময় থেকে কাশ্মীরের মানুষের জন্য কাজ করেছি। বছরের অনেকটা সময় এখানেই কাটে। জম্মু ও কাশ্মীরের অনেক শিক্ষার্থীর শিক্ষার পৃষ্ঠপোষকতা করেছি। কাশ্মীর থেকে যে রোগীরা পঞ্জাবে স্বাস্থ্যপরীক্ষা এবং চিকিৎসার জন্য যান, তাদের জন্য একটি ভবন তৈরি করে রেখেছি, যাতে সেখানে তারা থাকতে পারেন।’’ জম্মু ও কাশ্মীরের মানুষের দাবি মেনেই তিনি ভোটে দাঁড়িয়েছেন বলে দাবি করেছে স্থানীয় একটি স্বেচ্ছাসেবী সংস্থার কর্ণধার বলদেব কুমার।

আরও পড়ুন: ভারতে বিক্রিত বেবি ফুডে অতিরিক্ত চিনি! নেসলের বিরুদ্ধে কড়া পদক্ষেপের পথে কেন্দ্র

কেন্দ্রীয়  সরকার ২০১৯ সালের ৫ অগস্ট ৩৭০ ধারা বাতিল করার ফলে বিশেষ অধিকার খুইয়েছে জম্মু ও কাশ্মীর (Jammu Kashmir)। আর সেই আইন বদলকে হাতিয়ার করেই এ বার লোকসভা ভোটে প্রথম ‘বহিরাগত’ প্রার্থী দেখলো কাশ্মীর উপত্যকা। ৩৭০ ধারা বাতিলের পরে এই অঞ্চলে নয়া ভোটার তালিকায় আরও কয়েক লক্ষ নাম যুক্ত হয়েছে। জম্মু ও কাশ্মীরের বিশেষ অধিকার ‘প্রত্যাহৃত’ না হলে  কয়েক লক্ষ মানুষ কোনও দিনই ভোটাধিকার পেতেন না। ভোটে দাঁড়ানোর সুযোগ পেতেন না বলদেবের মতো ‘বহিরাগত’রাও। 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

Jammu Kashmir

Kashmir

bangla news

Article 370

Lok Sabha Election 2024


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর