img

Follow us on

Monday, May 06, 2024

ISRO: সফলভাবেই মহাকাশে পাড়ি দিল ইসরোর ‘দুষ্টু ছেলে’, পূর্বাভাস দেবে প্রাকৃতিক দুর্যোগের

ইসরোর দুষ্টু ছেলে রওনা দিল মহাকাশের উদ্দেশে...

img

প্রতিনিধিত্বমূলক ছবি

  2024-02-18 10:24:17

মাধ্যম নিউজ ডেস্ক: শনিবার ঠিক বিকেল ৫.৩৫ মিনিট। অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটা থেকে ইনস্যাট-৩ডিএস উপগ্রহ নিয়ে মহাকাশের উদ্দেশে রওনা দেয় ইসরোর ‘নটি বয়’ বা ‘দুষ্টু ছেলে’ (ISRO)। ইসরো সূত্রে আগেই জানানো হয়েছিল, এখনও পর্যন্ত ১৫ বার মহাকাশে পাড়ি দিয়েছে জিএসএলভি রকেট। তবে তার মধ্যে ছ’বার যান্ত্রিক ত্রুটির জন্য মহাকাশযাত্রা ব্যর্থ হয়। এবারের পরীক্ষা সফল হবে, এই আশাতেই বুক বেঁধেছেন ইসরোর বিজ্ঞানীরা। ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা জানিয়েছে, নতুন স্যাটেলাইট উৎক্ষেপণ সফল হয়েছে। পৃথিবীর কক্ষপথে ওই উপগ্রহ নিরাপদে বসলেই ইসরোর মুকুটে ফের নতুন পালক জুড়বে। জলবায়ু পরিবর্তনের কারণে ভয়ঙ্কর ঘুর্ণিঝড়, জলোচ্ছ্বাস, প্রবল তুষারপাত, বন্যা বেড়েই চলেছে। ভয়ঙ্কর দাবানলের গ্রাসে ছাই হয়ে যাচ্ছে সবুজ বনভূমি। পৃথিবীর নিম্নকক্ষে বসে জলবায়ুর গতিপ্রকৃতির দিকে নজর রাখবে ইনস্যাট (ISRO)। লক্ষ্য করবে সাগর-মহাসাগরকে। দুর্যোগ আসবে কিনা তার আগাম বার্তা পাঠাবে।

কী বললেন ইসরো চেয়ারম্যান?

ইসরোর (ISRO) চেয়ারম্যান এস সোমনাথ বলেন, ‘‘আমি জানাতে চাই, GSLV-F14 INSAT-3DS-এর সফল উৎক্ষেপণ করতে পেরেছি আমরা। সকলকে অভিনন্দন। রকেটের সমস্ত যন্ত্রাংশই সঠিকভাবে কাজ করছে।’’

দুষ্টু ছেলে নাম কেন?

'দুষ্টু ছেলের' ভালো নাম অবশ্য জিওসিঙ্ক্রোনাস স্যাটেলাইট লঞ্চ ভেহিকেল (GSLV)। এই ডাকনাম ঠিক করেছেন ইসরোর প্রাক্তন চেয়ারম্যান। রকেটটির মতিগতি বুঝতে রীতিমতো হিমশিম খেতে হয়েছে ইসরোকে। তাই আদর করেই এমন নাম রাখা হয়েছে বলে জানা গিয়েছে। বিজ্ঞানীদের মতে, এই রকেটের (ISRO) হাবভাবও নাকি দুষ্টু ছেলেরই মতো। যদি রকেটের মুড ঠিক থাকে তাহলেই মহাকাশযাত্রা সফল হয়, আর যদি বিগড়ে যায় তাহলেই ব্যর্থ। এইভাবে ছয় বার এই দুষ্টু ছেলে পরীক্ষায় ডাহা ফেল করেছে।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

ISRO

bangla news

Bengali news

GSLV-F14 INSAT-3DS

weather satelite isro

meteorological satellite

ISRO Chairman S Somanath


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর