img

Follow us on

Friday, Apr 26, 2024

Indian Army: আকাশে উড়ে সীমান্তে টহল দেবে ভারতীয় জওয়ানরা! আসছে জেটপ্যাক, কী এটি?

Indian Army: এছাড়াও ১০০ টি রোবট মিউলস ও ৩০৭টি আর্টিলারি কামান কেনার প্রস্তুতি চলছে।

img

জেটপ্যাকের প্রদর্শন ও রোবোটিক মিউল

  2023-03-04 16:22:37

মাধ্যম নিউজ ডেস্ক: সিয়াচেন হোক বা লাদাখ-অরুণাচলের কোনও প্রত্যন্ত এলাকা বা ভারত পাকিস্তান সীমান্ত, সব দিক থেকেই শত্রুদের অনুপ্রবেশ ঠেকাতে এবারে শক্তি বাড়াতে চলেছে ভারত। ভারতের সেনাবাহিনীর কাছে এমনই কিছু পোশাক, অস্ত্র ও রোবট আসতে চলেছে, যার ফলে সীমান্তে নজরদারিতে আর কোনও সমস্যা হবে না। নিজেদের প্রযুক্তিগত দিক থেকে আরও উন্নত করতে সব সময়েই উদ্যত ভারতের সশস্ত্র বাহিনীগুলি (Indian Army)। শত্রুর হাত থেকে নিজেদের বাঁচাতে নিজেদের অস্ত্রভাণ্ডার আরও মজবুত করছে ভারত। জানা গিয়েছে, খুব শীঘ্রই ভারতীয় সেনার কাছে আসতে চলেছে জেটপ্যাক। যার ফলে শূন্যে উড়তে পারবে জওয়ান। আবার কিছু রোবোটিক মিউলস ও অ্যাডভান্সড টোড আর্টিলারি গান সিস্টেমও পেতে চলেছে জওয়ানরা।

কী এই জেটপ্যাক?

আয়রন ম্যানের স্যুটের বিষয়ে নিশ্চয়ই জানেন আপনারা! এবারে ভারতীয় সেনা জওয়ানরাও খানিকটা তেমনই পোশাক পেতে চলেছে। যার সাহায্যে আকাশে উড়তে পারবেন তাঁরা। এটি ঘণ্টায় ৫০ কিমি বেগে চলবে বলে জানা গিয়েছে। ইতিমধ্যেই ব্রিটিশ (UK) সংস্থা ‘গ্র্যাভিটি ইন্ডাস্ট্রিজে’র তৈরি জেটপ্যাকের প্রদর্শন হয়ে গিয়েছে আগ্রায়। ভাইরাল হয়ে গিয়েছে সেই ভিডিওগুলি। সূত্রের খবর, ভারতীয় সেনা ৪৮টি জেটপ্যাকের বরাত দিয়েছে ওই সংস্থার কাছে।

সংস্থার সিইও রিচার্ড ব্রাউনিং নিজে ওই মহাকর্ষ-বিরোধী স্যুট পরে শূন্যে উড়ে বেড়িয়েছেন। ভিডিওয় দেখা গিয়েছে, জলাশয় ও ফাঁকা প্রান্তরের উপর উড়ছেন তিনি। তাঁর স্যুটের সঙ্গে তিনটি জেট ইঞ্জিনকে জুড়ে থাকতে দেখা যাচ্ছে। এর মধ্যে একটি স্যুটের পিছনে। বাকি দু’টি রয়েছে স্যুটের হাতে। প্রসঙ্গত, এই স্যুটগুলিতে জ্বালানি হিসেবে তরল গ্যাস ব্যবহার করা হয়েছে। নেট মাধ্যমে ছড়িয়ে পড়েছে ভিডিওগুলি।

রোবোটিক মিউলস

জেটপ্যাক ছাড়াও রোবট প্রযুক্তিও সেনায় অন্তর্ভুক্ত করতে উদ্যোগী হয়েছে প্রতিরক্ষা মন্ত্রক। রোবোটিক মিউল কিনতে চলেছে ভারতীয় সেনা। জানা গিয়েছে, ১০০ টি রোবট কিনতে চলেছে ভারতীয় সেনা। সূত্রের খবর, এটি ১০ হাজার ফুট উচ্চতায় কাজ করতে সক্ষম ও অসম ভূখণ্ডেও চলতে পারে। এটিতে চারটি পা থাকবে। উল্লেখ্য, এই মিউলস ও জেটপ্যাকগুলি ফাস্ট ট্র্যাক পদ্ধতির মাধ্যমে জরুরি ভিত্তিতে কেনা হবে বলে জানা গিয়েছে।

আর্টিলারি গান সিস্টেম

পাকিস্তান ও চিন দেশের সীমান্তে ভারত নিজেদের আর্টিলারি সক্ষমতা বাড়ানোর পরিকল্পনার উপর কাজ করছে। এর ফলে সেনাবাহিনী ৩০৭টি এটিএজিএস হাউইটজার কেনার প্রস্তাব দিয়েছে। এমনই জানিয়েছে কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রক। চিন ও পাকিস্তান সীমান্তে মোতায়েন করার জন্য ভারতীয় সেনাবাহিনী ৩০৭টি অ্যাডভান্সড টোড আর্টিলারি গান সিস্টেম কেনার প্রস্তাব দিয়েছে প্রতিরক্ষা মন্ত্রককে। সেনাবাহিনীর আধিকারিকরা জানিয়েছেন, স্বদেশী প্রযুক্তিতে তৈরি হাউইটজারের জন্য এটিই প্রথম প্রস্তাব হতে চলেছে। তাঁরা আরও জানিয়েছেন, ইতিমধ্যেই বিভিন্ন উচ্চতার অঞ্চলে এগুলির পরীক্ষা করা হচ্ছে। একইসঙ্গে ব্যবহারকারীদের পরামর্শ অনুযায়ী এগুলিকে আরও উন্নত কীভাবে বানানো যায়, তা নিয়েও আলোচনা চলছে। এই হাউইটজারগুলি তৈরি করেছে ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভলপমেন্ট অর্গানাইজেশন।

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Indian Army

DRDO

Robotic Mules

Jetpacks


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর