img

Follow us on

Saturday, Jun 15, 2024

Rafale: ফ্রান্স থেকে ফের রাফাল, সাবমেরিন কিনবে ভারত!

ভারতীয় নৌবাহিনী ২২টি সিঙ্গল সিটেড রাফাল মেরিন এয়ারক্র্যফ্ট পাবে...

img

যুদ্ধ বিমান। প্রতীকী ছবি।

  2023-07-10 21:12:14

মাধ্যম নিউজ ডেস্ক: রাফাল (Rafale) যুদ্ধ বিমান কেনার পরিকল্পনা করছে ভারত। স্কোরপেন শ্রেণির তিনটি সাবমেরিনও কেনার সিদ্ধান্ত নিয়েছে নয়াদিল্লি। এসবই কেনা হবে ফ্রান্স থেকে। এই যুদ্ধ বিমান এবং সাবমেরিন বাহিনীতে যুক্ত হলে ভারত আরও শক্তিশালী হবে বলেই বিশেষজ্ঞদের অভিমত। ইতিমধ্যেই প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহের কাছে এ ব্যাপারে প্রস্তাব দিয়েছে বাহিনীর তরফে। চলতি সপ্তাহে ফ্রান্স সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi)। সেই সময়ই এ ব্যাপারে ঘোষণা করা হতে পারে বলে সরকারি সূত্রের খবর। প্রস্তাব অনুযায়ী, ভারতীয় নৌবাহিনী ২২টি সিঙ্গল সিটেড রাফাল মেরিন এয়ারক্র্যফ্ট পাবে। এর সঙ্গেই পাবে ফোর ট্রেনার একটি এয়ারক্র্যাফ্টও।

ফাইটার এয়ারক্র্যাফ্ট

নৌবাহিনী এই ফাইটার এয়ারক্র্যাফ্ট এবং সাবমেরিনগুলি কেনার ব্যাপারে জোরাজুরি করছে। কারণ দেশের নিরাপত্তার সামনে চ্যালেঞ্জ দেখা দিয়েছে বলে দাবি তাদের। এয়ারক্র্যাফ্ট ক্যারিয়ার আইএনএস বিক্রমাদিত্য ও বিক্রান্ত ইতিমধ্যেই মিগ-২৯ যুদ্ধ বিমানগুলিকে অপারেট করছে। অপারেশনের জন্য ওই দুই ক্যারিয়ারের প্রয়োজন রাফালের।

প্রজেক্ট ৭৫

প্রজেক্ট (PM Modi) ৭৫-এর অংশ হিসেবেই সাবমেরিনগুলি পেতে চাইছে নৌবাহিনী। এই প্রকল্পেই মুম্বইয়ে মেজগাঁও ডকইয়ার্ড লিমিটেড গড়তে চাইছে তারা। এই রাফাল যুদ্ধ বিমান ও সাবমেরিনগুলি পেতে ভারতকে দিতে হতে পারে ৯০ হাজার কোটি টাকা। তবে আলোচনার পরেই জানা যাবে ঠিক কত দিতে হবে ফ্রান্সকে। চুক্তি চূড়ান্ত হওয়ার পরেই এ ব্যাপারে জানা যাবে। তবে ভারত চাইছে ফ্রান্স কিছু দাম কম নিক। এর পাশাপাশি মেক ইন ইন্ডিয়ার ওপরও জোর দিতে চাইছে নয়াদিল্লি।

আরও পড়ুুন: নির্বাচনোত্তর সন্ত্রাস খতিয়ে দেখতে রাজ্যে আসছে বিজেপির ফ্যাক্ট-ফাইন্ডিং কমিটি

জানা গিয়েছে, ভারত এবং ফ্রান্সের মধ্যে রাফাল এম ডিল হবে আলোচনার পর। এর আগে ৩৬টি রাফাল কেনার সময় যে ধরনের ডিল হয়েছিল, সেই ধরনের ডিল এবারও হবে। এই রাফাল ও সাবমেরিন কেনার ব্যাপারে ইতিমধ্যেই উচ্চ পর্যায়ের বৈঠক হয়েছে। প্রস্তাব (PM Modi) পাঠানো হয়েছে ডিফেন্স অ্যাক্যুইজিশন কাউন্সিলের কাছে। সেখানে ছাড়পত্র মিললেই ঘোষণা করা হবে এ ব্যাপারে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

 

Tags:

PM Modi

bangla news

Bengali news

Submarine

rafales


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর