img

Follow us on

Friday, Apr 26, 2024

Holi Milan: আরএসএস-এর হোলি মিলন উদযাপনে এই প্রথম তৃতীয় লিঙ্গের অংশগ্রহণ

পুরুষ ও নারী— এই দুই চেনা পরিসরের বাইরে একটি পরিসর আছে। সেই ‘তৃতীয় পরিসর’ আজ সমাজের একটি প্রতিষ্ঠিত সত্য।

img

হোলির রঙে রঙিন আকাশ বাতাস।

  2023-03-08 15:31:37

মাধ্যম নিউজ ডেস্ক: রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ (আরএসএস) এর সহযোগী সেবা ভারতীর বার্ষিক হোলি (Holi Milan) উদযাপনে এই প্রথম তৃতীয় লিঙ্গের ৬ জনকে আমন্ত্রণ জানানো হয়েছিল। কেন্দ্রীয় দিল্লি সদর দফতরে রবিবারের ঐতিহ্যবাহী 'হোলি মিলন' (Holi Milan) উদযাপনে আরএসএস এবং সেবা ভারতীর পক্ষ থেকে ছয়জন ট্রান্সজেন্ডারের একটি দলকে আমন্ত্রণ জানানো হয়। সংগঠনের পক্ষ থেকে তাঁদেরকে "হামারে শিখন্ডি ভাই এবং বেহেনে" বলে মঞ্চে স্বাগত জানানো হয়।

ট্রান্সজেন্ডাররা সমাজের অঙ্গ

পুরুষ ও নারী— এই দুই চেনা পরিসরের বাইরে একটি পরিসর আছে। সেই ‘তৃতীয় পরিসর’ আজ সমাজের একটি প্রতিষ্ঠিত সত্য। কিন্তু সমাজের মূলস্রোত এখনও ‘তৃতীয় লিঙ্গ’ বিষয়টিকে অচ্ছুত করে রেখেছে। তাই বহু মানুষ তাঁদের সঠিক সত্তাকে প্রকাশ করতে সাহস পান না, বলে সম্প্রতি মত প্রকাশ করেছিলেন সঙ্ঘ প্রধান মোহন ভাগবত। আরএসএস সমাজের এই শ্রেণির পাশে রয়েছে, বলে জানিয়েছিলেন তিনি। ভাগবত বলেছিলেন, তৃতীয় লিঙ্গের মানুষদেরও আলাদা ব্যক্তিগত পরিসরের প্রয়োজন। যেদিন থেকে মানুষ পৃথিবীতে এসেছে, সেদিন থেকেই এই ধরনের প্রবৃত্তি দেখা গিয়েছে। এটা জৈবিক বিষয়। জীবনেরই একটা অংশ। বিষয়টা খুবই সাধারণ। এই দৃষ্টিভঙ্গির প্রচার দরকার। নাহলে অন্য পদক্ষেপগুলি নিরর্থক হয়েই থেকে যাবে। এরপরই এবছর আরএসএস-এর এই অভাবনীয় পদক্ষেপ।

আরও পড়ুন: পাকিস্তানে হোলি পালন করতে গিয়ে আক্রান্ত হিন্দু ছাত্ররা, জখম অন্তত ১৫

এদিনের অনুষ্ঠানে (Holi Milan) মহাভারতের শিখণ্ডীর উদাহরণ তুলে ধরা হয়। সংগঠনের তরফে বলা হয়, আরএসএস দেখেছে যে অনেক ট্রান্সজেন্ডার সামাজিক এবং ধর্মীয় গ্রহণযোগ্যতার জন্য ইসলামে ধর্মান্তরিত হচ্ছেন, যা কাম্য নয়। “কেন তারা বিচ্ছিন্ন বোধ করবে? তারা বরাবরই হিন্দু ধর্মের অংশ। আমাদের সমস্ত আচার-অনুষ্ঠানে সমাজের এই শ্রেণিকে অন্তর্ভুক্ত করতে হবে এবং তাদের বোঝাতে হবে যে তারা সনাতন ধর্মের অবিচ্ছেদ্য অংশ ছিল।" অভিমত, সংগঠনের এক শীর্ষকর্তার।

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

RSS

Holi Milan

transgenders to Holi Milan

welcomes ‘Shikhandi bhai


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর