img

Follow us on

Tuesday, May 14, 2024

Ram Navami 2024: রাম মন্দির উদ্বোধনের পর প্রথম রামনবমী, কতটা প্রস্তুত অযোধ্যা?

রামনবমীতে অযোধ্যার মূল আকর্ষণ সূর্য তিলক অনুষ্ঠান...

img

রামলালা (ফাইল ছবি)

  2024-04-10 10:36:31

মাধ্যম নিউজ ডেস্ক: ১৭ এপ্রিল দেশজুড়ে পালিত হবে রামনবমী। ৫০০ বছর পরে ঘরে ফিরেছেন রামলালা (Ram Navami 2024)। এবারই প্রথম তাঁবুর বদলে মন্দিরে থাকা অবস্থাতেই রামনবমী পালিত হবে। বিভিন্ন সংবাদ সংস্থা সূত্রে খবর, ৫০ কুইন্টালেরও  বেশি দেশি এবং ফুল বিদেশি ফুল দিয়ে সাজানো হবে মন্দিরকে। সূর্য রশ্মি দিয়ে রামলালার কপালে আঁকা হবে তিলক। পৌরাণিক কাহিনী অনুসারে, ভগবান রামচন্দ্র সূর্যবংশে জন্মগ্রহণ করেন। পরবর্তীকালে রাজা রঘুর নামানুসারে তাঁর বংশের নামকরণ করা হয় রঘু বংশ। জানা যায়, তিনি ছিলেন দশরথের বংশধর।

মূল আকর্ষণ তিলক অনুষ্ঠান

১৭ এপ্রিল রামনবমীর দিন ঠিক বেলা বারোটায় সূর্য রশ্মি দিয়ে রামলালার কপালে তিলক আঁকা হবে। সূর্যের রশ্মি রামলালার মুখকে আলোকিত করবে। এমনটাই জানিয়েছে রাম জন্মভূমি (Ram Navami 2024) তীর্থক্ষেত্র ট্রাস্ট। সূত্রের খবর, সূর্য রশ্মির এই তিলকের দৈর্ঘ্য হবে ৭৫ মিলিমিটার। এই তিলক অনুষ্ঠান সরাসরি সম্প্রচারিত করা হবে বিভিন্ন জায়ান্ট স্ক্রিনের মাধ্যমে। যাঁরা রাম মন্দিরে আসতে পারবেন না, তাঁরা জয়েন্ট স্ক্রিনের মাধ্যমে প্রসার ভারতীর সৌজন্যে সরাসরি বাড়িতে বসেই তা দেখতে পারবেন। প্রসঙ্গত, বেঙ্গালুরুর ইন্ডিয়ান ইনস্টিটিউট অব অ্যাস্ট্রফিজিকস ও উত্তরাখণ্ডে রুরকির সেন্ট্রাল বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউট, বেঙ্গালুরুর অপটিক কোম্পানির যৌথ উদ্যোগে রামলালার এই তিলক অনুষ্ঠান সম্পন্ন হতে চলেছে বলে জানিয়েছে কেন্দ্রীয় মহাকাশ বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি মন্ত্রক। সূর্যের কৌণিক অবস্থান দেখেই এই অনুষ্ঠান সম্প্রচারিত হবে। প্রথমে সূর্যরশ্মি একটি আয়নায় পড়বে এবং সেই আয়নাতে সূর্য রশ্মি প্রতিফলিত হয়ে সরাসরি যাবে, রামলালার মুখের ওপরে তা স্থায়ীভাবে ৬ মিনিট ধরে।

সরাসরি সম্প্রচারিত হবে তিলক অনুষ্ঠান

একইসঙ্গে এই তিলক অনুষ্ঠানকে সরাসরি সম্প্রচারিত করতে একশোরও বেশি এলইডি স্ক্রিন বসানো হয়েছে অযোধ্যা নগরীতে। জানা গিয়েছে, লাইভ টেলিকাস্টের মাধ্যমে রামভক্তরা (Ram Navami 2024) ঘরে বসেই রামলালার দরবার দর্শন করতে পারবেন। মন্দিরের তরফে ইতিমধ্যে জানানো হয়েছে ভক্তদের গরম থেকে রক্ষা করতে ৬০০ মিটার চাঁদোয়ারও ব্যবস্থা করেছে মন্দির কর্তৃপক্ষ।

নবরাত্রির দিনগুলিতে মন্দির খোলা থাকবে ১৪ থেকে ২০ ঘণ্টা

প্রসঙ্গত, গতকাল ৯ এপ্রিল থেকেই রামলালার দরবারে কলসি স্থাপনের মাধ্যমে নবরাত্রির আচার শুরু হয়ে গিয়েছে। ১৭ এপ্রিল ভগবান রামচন্দ্রের জন্মতিথি উপলক্ষে একটি অনুষ্ঠানের (Ram Navami 2024) আয়োজন করা হয়েছে। মাঝের ন'দিন চলবে বিভিন্ন অনুষ্ঠান, শক্তিপূজা। এর পাশাপাশি দুর্গা সপ্তশতীও পাঠ করা হবে। দেবী দুর্গার পূজা করা হবে। রামনবমীর দিন রামলালা কে ছাপান্ন ধরনের ভোগ নিবেদন করা হবে বলে জানিয়েছে মন্দির কর্তৃপক্ষ। জানা গিয়েছে, এই কয়েকদিনে মন্দির ১৪ থেকে ২০ ঘন্টা পর্যন্ত খোলা থাকবে। যাতে দর্শনার্থীরা প্রসাদ পান সে ব্যবস্থাও রাখা হচ্ছে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের WhatsappTelegramFacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Ayodhya

ram mandir ayodhya

Ram lala

ram navami 2024

Tilak anusthan ram lala


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর