img

Follow us on

Sunday, May 19, 2024

Apple iPhone exports: ভারত থেকে আইফোন রফতানি দ্বিগুণ বাড়ল, পৌঁছল ১১০ কোটি মার্কিন ডলারে

আগামী বছরেই ভারত থেকে রেকর্ড অ্যাপল-এর ফোন রফতানি হবে, তা পৌঁছবে ১ লাখ কোটিতে, মত বিশেষজ্ঞদের

img

প্রতীকী ছবি

  2024-05-13 16:11:14

মাধ্যম নিউজ ডেস্ক: মোদি জমানায় বদলে গিয়েছে দেশ। ক্ষমতায় আসার পরপরেই নরেন্দ্র মোদি যে ডিজিটাল ইন্ডিয়ার স্লোগান দিয়েছিলেন, তা সফল বলা চলে। স্মার্ট ফোনের রফতানিতে বিপুল সাফল্য মিলছে। হিসাব বলছে, চলতি আর্থিক বছরে অর্থাৎ এপ্রিল মাসেই অ্যাপল ফোনের (Apple iPhone exports) রফতানি ছুঁয়েছে টাকার অঙ্কে ১১০ কোটি মার্কিন ডলারে। যা গত বছরের থেকে দ্বিগুণ বলে মনে করা হচ্ছে। আবার বিশেষজ্ঞদের মতে, অ্যাপল ফোনের রফতানি ২০২৫ আর্থিক বছরের এপ্রিল মাসে পৌঁছে যাবে ১ লাখ কোটি টাকায়। প্রসঙ্গত, ভারতেই বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ অ্যাপল ফোন উৎপাদিত হয়। প্রসঙ্গত, বিশ্বের সর্বোচ্চ অ্যাপল ফোন উৎপাদিত হয় চিনে।

অ্যাপলের তিন ধরনের  ম্যানুফ্যাকচার অপারেটিং রয়েছে ভারতে, ফক্সকন, উইস্ট্রোন, পেগাট্রোন

রিপোর্ট অনুযায়ী, ভারত এবং চিন- দুইদেশেই স্মার্টফোনের (Apple iPhone exports) উৎপাদন হয় সব থেকে বেসি। দেখা যাচ্ছে, ভারতে মোটের ওপর ১৪ থেকে ১৫ শতাংশ উৎপাদন হয় , যা ২০২৬ সালের ২৬ শতাংশে পৌঁছাবে বলে মনে করা হচ্ছে। এই পরিসংখ্যানগুলো বলে দিচ্ছে, কোনও একক কোম্পানির ক্ষেত্রে ভারতে এটাই সর্বোচ্চ উৎপাদন। প্রসঙ্গত, অ্যাপলের তিন ধরনের  ম্যানুফ্যাকচার অপারেটিং রয়েছে ভারতে, ফক্সকন, উইস্ট্রোন, পেগাট্রোন। এখান থেকেই বিপুল পরিমাণে সাফল্য এসেছে। এর পাশাপাশি রিপোর্ট অনুযায়ী দেখা যাচ্ছে অ্য়াপল-এর ইকো সিস্টেমের মাধ্যমে ভারতে ১ লাখ ৫০ হাজার নতুন কর্মসংস্থানও তৈরি হয়েছে।

ভারতে মোট রফতানির ৭০ শতাংশই হল ফক্সকনের আইফোন

জানা যাচ্ছে ফক্সকন হচ্ছে (Apple iPhone exports) তাইওনের একটি কোম্পানি এবং এটা হচ্ছে পৃথিবীর সবচেয়ে বড় কন্ট্রাক্ট ম্যানুফ্যাকচারার। ভারতে মোট রফতানির ৭০ শতাংশই হল ফক্সকনের আইফোন। অন্যদিকে, উইস্ট্রোন হলো টাটা গ্রুপের অধীনের একটি সংস্থা। মোট রফতানির ২৭ শতাংশ করে উইস্ট্রোন। অন্যদিকে, পেগাট্রোন ম্যানুফ্যাকচার বাকি ফোন উৎপাদন করে। জানা গিয়েছে, প্রতিবছরে তাদের স্মার্ট ফোন উৎপাদনের লক্ষ্যমাত্রা পূরণ করতে পেরেছে অ্যাপল। সাউথ কোরিয়ার একটি কোম্পানি হল স্যামসাঙ। ডিস্কন টেকনোলজি হল ভারতের একটি কোম্পানি। এরাও একইভাবে লক্ষ্যমাত্রা পূরণ করতে পেরেছে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Foxconn

Wistron

and Pegatron

Apple iPhone exports


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর