img

Follow us on

Friday, May 17, 2024

Coromandel Express: করমণ্ডল দুর্ঘটনার নেপথ্যে জঙ্গিদের হাত! প্রধানমন্ত্রীকে চিঠি বিশিষ্টজনদের

'জঙ্গি সংগঠনের সঙ্গে হাত মিলিয়ে অন্তর্ঘাতের স্পষ্ট ইঙ্গিত...'

img

ভয়াবহ সেই দুর্ঘটনার ছবি। ফাইল চিত্র।

  2023-06-12 13:47:05

মাধ্যম নিউজ ডেস্ক: করমণ্ডল এক্সপ্রেস দুর্ঘটনার (Coromandel Express) নেপথ্যে জঙ্গিদের হাত! অন্তত এমনই আশঙ্কা করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে (PM Modi) চিঠি দিলেন অবসরপ্রাপ্ত আমলা, অবসরপ্রাপ্ত বিচারপতি, অবসরপ্রাপ্ত র এবং এনআইএ অধিকর্তাদের একাংশ। চিঠিতে তাঁরা বলেছেন, “বালাসোরে ট্রেন দুর্ঘটনার পিছনে মানুষের হাত থাকতে পারে। কোনও জঙ্গিগোষ্ঠীর অন্তর্ঘাতমূলক কাজ হতে পারে।” রেল ট্র্যাকে যাতে কোনও নাশকতামূলক কাজ না হয়, সেটা দেখার জন্যও প্রধানমন্ত্রীকে অনুরোধ করেছেন তাঁরা।

চিঠিতে স্বাক্ষর করেছেন যাঁরা

চিঠিতে স্বাক্ষর করেছেন ২৭০ জন। এঁদের মধ্যে ১৪ জন আদালতের প্রাক্তন বিচারপতি, ১১৪ জন প্রাক্তন সেনা আধিকারিক এবং ১১৫ জন প্রাক্তন আমলা। চিঠিতে স্বাক্ষর করেছেন প্রাক্তন প্রতিরক্ষা সচিব যোগেন্দ্র নারাইন, সিবিআইয়ের প্রাক্তন ডিরেক্টর নাগেশ্বর রাও, এনআইএর প্রাক্তন ডিরেক্টর যোগেশ চান্দের মোদি এবং র-র অবসরপ্রাপ্ত ডিরেক্টর সঞ্জীব ত্রিপাঠী। জম্মু-কাশ্মীর, মহারাষ্ট্র এবং উত্তর প্রদেশের পুলিশের ডিজিপিরাও সই করেছেন ওই চিঠিতে।

অন্তর্ঘাতের ইঙ্গিত?

চিঠিতে বলা হয়েছে, “ওড়িশার বালাসোরের ঘটনায় (Coromandel Express) আমরা মর্মাহত। দ্রুত গতিতে অত্যাধুনিক প্রযুক্তিতে সেজে উঠেছে ভারতীয় রেল। এই অবস্থায় এই দুর্ঘটনা মেনে নেওয়া কষ্টকর।” তাঁরা লিখেছেন, “সংবাদ মাধ্যমের প্রতিবেদন থেকে জানতে পেরেছি, রেলকর্মীদের ভুলে বেলাইন হওয়ার জেরেই ঘটেছে ভয়াবহ এই ট্রেন দুর্ঘটনা। আর এখানেই জঙ্গি সংগঠনের সঙ্গে হাত মিলিয়ে অন্তর্ঘাতের একটি স্পষ্ট ইঙ্গিত পাওয়া যাচ্ছে।” 

আরও পড়ুুন: নজিরবিহীন! পঞ্চায়েত ভোটে পর্যবেক্ষক নিয়োগ কেন্দ্রীয় মানবাধিকার কমিশনের

তাঁরা লিখেছেন, “রেল পরিষেবা বিপর্যস্ত করতে এর আগেও একই রকমের পরিকল্পনা করেছে জঙ্গিরা। অন্তর্ঘাতের সাহায্যে ট্রেনকে লাইনচ্যুত করেছে সন্ত্রাসবাদীরা। সাধারণ জনগণকে জীবন দিয়ে যার মূল্য দিতে হয়েছে।” উদাহরণ দিয়ে তাঁরা লিখেছেন, “১৯৯০ সাল থেকে ২০০০-র শুরুর দিক পর্যন্ত বারবার রেললাইনকে (Coromandel Express) টার্গেট করেছে জঙ্গিরা। পাঠানকোট থেকে জম্মু পর্যন্ত ট্র্যাকে সন্ত্রাসী হামলার ঘটনা ঘটেছে। ফলে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে রেললাইন। এই সময়ের মধ্যে বাহিনী ও কর্মীদের তৎপরতায় অন্তত আটটি বড় ধরনের দুর্ঘটনা এড়ানো গিয়েছিল।” রেললাইনের ধারে অবৈধ নির্মাণ নিয়েও সরব হয়েছেন তাঁরা। লিখেছেন, “পূর্ব ও উত্তর পূর্বের রাজ্যগুলিতে রেললাইনের ধারে অবৈধ নির্মাণ বেশি লক্ষ্য করা গিয়েছে। অবিলম্বে সেগুলিকে সরিয়ে দিয়ে কঠোর ব্যবস্থা নেওয়ার প্রয়োজন রয়েছে।”

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

 
 

Tags:

PM Modi

NIA

Terror Attack

coromandel express accident

raw


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর