img

Follow us on

Saturday, May 04, 2024

Badrinath Yatra: চোখের সামনে ভেঙে পড়ল পাহাড়! বদ্রীনাথের রাস্তায় বড় ধস, বন্ধ যাত্রা

Char Dham Yatra: অনেকে বলছেন, কপালজোরে রক্ষা পেয়েছেন পুণ্যার্থীরা...

img

বদ্রীনাথের পথে ধস

  2023-05-05 15:29:00

মাধ্যম নিউজ ডেস্ক: শুরুর কয়েক দিনের মধ্যেই প্রবল তুষারপাতের কারণে ব্যাহত হচ্ছে কেদারনাথ যাত্রা। এবার বাধার সম্মুখীন হল বদ্রীনাথ যাত্রাও। প্রবল ধসের কারণে, রাস্তা অবরুদ্ধ হয়ে পড়ায় সাময়িক বন্ধ রাখা হয়েছে বদ্রীনাথ যাত্রা (Badrinath Yatra)। 

বদ্রীনাথ যাওয়ার পথে জোশীমঠের (Joshimath) কাছে হেলং উপত্যকায় ভয়াবহ ভূমিধসের ঘটনা ঘটেছে। বৃহস্পতিবার বিকেলে বদ্রীনাথ থেকে ৪৫ কিলোমিটার দূরে হেলং উপত্যকায় পাহাড়ের বিশাল অংশ হুমড়মুড়িয়ে রাস্তার উপর নেমে আসে। বদ্রীনাথ  (Badrinath Yatra) হাইওয়েতে পাহাড় ধসের ভয়ঙ্কর ভিডিও সামনে এসেছে। তাতে দেখা যাচ্ছে, পাহাড়ের একটা অংশ ভেঙে পড়ে গোটা রাস্তা অবরুদ্ধ করে দিচ্ছে। 

আরও পড়ুন: খুলে গেল বদ্রীনাথ মন্দিরের দরজাও, শুরু চার ধাম যাত্রা

ধসের ভয়ঙ্কর ভিডিও

ভিডিওতে পাথর পড়ার ভিডিওটি দেখলে শিউরে উঠতে হবে। ধস ও তারপর লোকজন এদিক-ওদিক ছুটে পালাচ্ছেন। পাহাড় ধসে পড়ার এই ভয়াবহ দৃশ্য দেখে মানুষ আতঙ্কিত হয়ে পড়ছেন। ধসের কাছে যাত্রীবাহী বাস ও গাড়িও রয়েছে। যদিও যানবাহন ও যাত্রীদের কোনও ক্ষতি হয়নি বলে জানা গিয়েছে। অনেকে বলছেন, কপালজোরে রক্ষা পেয়েছেন পুণ্যার্থীরা (Badrinath Yatra)। যেভাবে পাহাড় ভেঙেছে তাতে বড় দুর্ঘটনা ঘটতে পারত। হাজার হাজার তীর্থযাত্রী ওই রাস্তা দিয়ে যাচ্ছিলেন।

এই ভূমিধসের কারণে গৌচর, কর্ণপ্রয়াগ এবং লঙ্গাসুতেই পুণ্যার্থীদের আটকে দেয় পুলিশ এবং প্রশাসন। তাঁদের জানানো হয়, রাস্তা পরিষ্কার হলেই বদ্রীনাথের (Badrinath Yatra) উদ্দেশে রওনা হওয়ার অনুমতি দেওয়া হবে। কর্ণপ্রয়াগের আধিকারিক অমিত কুমার বলেন, "হেলাং-এর বদ্রীনাথ রাস্তা খোলার পর যাত্রীদের যেতে দেওয়া হবে। ট্রাফিক নিরাপত্তার বিষয়ে পুলিশের সতর্কতা রয়েছে, পুলিশ এই সিদ্ধান্ত নিয়েছে।"

যাত্রা ব্যাহত কেদারনাথেও

গত ২৫ এপ্রিল কেদারনাথ (Kedarnath Yatra) ধামের দরজা খুলে দেওয়া হয়েছিল পুণ্যার্থীদের জন্য। বদ্রীনাথ ধামের দরজা খোলা হয় ২৭ এপ্রিল। অন্য দিকে, ২২ এপ্রিল পুণ্যার্থীদের জন্য গঙ্গোত্রী-যমুনেত্রী ধামের দরজা খোলা হয়। প্রথম থেকেই প্রাকৃতিক বাধার সম্মুখীন হচ্ছেন পুণ্যার্থীরা। টানা বৃষ্টি ও তুষারপাতের কারণে, কেদারনাথ ধামে পৌঁছতে প্রচণ্ড বাধাপ্রাপ্ত হচ্ছেন তীর্থযাত্রীরা। নতুন করে রেজিস্ট্রেশনও বন্ধ করা হয়েছে। যদিও, আবহাওয়া দফতরের তরফে আগেই কেদারনাথ এবং বদ্রীনাথে সতর্কবার্তা দেওয়া হয়েছিল। সেই আশঙ্কাকে সত্যি করেই বৃহস্পতিবার বদ্রীনাথ (Badrinath Yatra) হাইওয়েতে ভয়ানক ভূমিধস নামে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Char Dham yatra

badrinath yatra

badrinath landslide

kedarnath snowfall


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর