img

Follow us on

Friday, May 10, 2024

Rafale M Deal: ভারতীয় নৌসেনায় আসছে ২৬টি ‘রাফাল এম’ যুদ্ধবিমান! ট্যুইটে ঘোষণা দাসোর

Rafale M For Indian Navy: ২৬টা রাফাল-এম কিনতে কত দাম পড়বে? কবে থেকে ভারতে আসতে শুরু করবে? দুপক্ষের মধ্যে আলোচনা শুরু শীঘ্রই...

img

রাফাল এম যুদ্ধবিমান (ফাইল ছবি)

  2023-07-15 12:13:22

মাধ্যম নিউজ ডেস্ক: জল্পনা ছিলই। এবার সরকারি ঘোষণাও হয়ে গেল। ভারতীয় নৌসেনায় যোগ দিতে চলেছে ফরাসি সংস্থা দাসো নির্মিত ২৬টি রাফাল মেরিন (সংক্ষেপে রাফাল এম) যুদ্ধবিমান (Rafale M Deal)। শনিবার প্রস্তুতকারী সংস্থার তরফে এই মর্মে একটি ঘোষণা করা হয়েছে। ইতিমধ্যেই ভারতীয় বায়ুসেনায় ৩৬টি রাফাল যুদ্ধবিমান অন্তর্ভুক্ত করা হয়েছে। এবার দেশের নৌসেনার বায়ু-শক্তি বৃদ্ধির লক্ষ্যে এই বিমানের নৌ-সংস্করণও কেনার পথে কেন্দ্র, এমনটাই জানা গিয়েছে।

কেন্দ্রকে উদ্ধৃত করে ঘোষণা দাসোর

দুদিনের ফ্রান্স সফর সেরে শনিবারই আরব আমিরশাহীর ঝটিকা সফরে গেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। জল্পনা ছিল, প্রধানমন্ত্রীর সফরের মধ্যেই রাফাল কেনার কথা ঘোষিত হবে। কিন্তু, মোদির বিমান ফ্রান্স ছাড়তেই এই ঘোষণা করা হয় কেন্দ্রের তরফে (Rafale M Deal)। কেন্দ্রীয় সরকারকে উদ্ধৃত করে দাসোর তরফে জানানো হয়েছে, ভারতে সফল ট্রায়াল প্রক্রিয়ার পর ‘রাফাল এম’ বিমান কেনার সিদ্ধান্ত হয়েছে (Rafale M For Indian Navy)। ট্রায়াল-পর্বে প্রমাণিত হয়েছে যে ভারতীয় নৌসেনার যাবতীয় প্রয়োজনীয়তা পুরণ করতে সক্ষম ‘রাফাল এম’। ভারতীয় বিমানবাহী রণতরী থেকে অপারেট করার ক্ষেত্রে পুরোপুরি সক্ষম এই যুদ্ধবিমান। 

আরও পড়ুন: নৌসেনার চুক্তির ‘ডগফাইটে’ কীভাবে ‘এফ ১৮’-কে টেক্কা দিল ‘রাফাল এম’?

এবার শুরু হবে দর কষাকষি

প্রসঙ্গত, মোদির ফ্রান্স সফরের ঠিক আগেই, নৌসেনার জন্য ২৬টি ‘রাফাল এম’ যুদ্ধবিমান কেনার বিষয়ে চূড়ান্ত ছাড়পত্র দেয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংয়ের নেতৃত্বাধীন ডিফেন্স অ্যাকুইজিশন কাউন্সিল (Rafale M Deal)। পাশাপাশি, ফরাসি সংস্থা ডিসিএন নির্মিত তিনটি স্করপিন শ্রেণির সাবমেরিন কেনারও বিষয়েও সবুজ সঙ্কেত দেওয়া হয়। এই তিন প্রচলিত শক্তিচালিত সাবমেরিন মুম্বইয়ের মাঝগাও ডকে তৈরি করা হবে। ২৬টি রাফাল কিনতে কত দাম পড়বে, তা এখনও নির্ধারিত হয়নি। সেই নিয়ে এবার দুপক্ষের মধ্যে দর-কষাকষি চলবে। ঠিক তেমনভাবেই, বরাত মেলার পর কতদিনের মধ্যে যুদ্ধবিমান ভারতে আসতে শুরু করবে, তা নিয়েও আলোচনা হবে (Rafale M For Indian Navy)।

ভারত-ফ্রান্সের প্রতিরক্ষা সম্পর্ক দীর্ঘ

এখানে বলে দেওয়া যাক, এর আগে, ২০১৫ সালে মোদির ফ্রান্স সফরে ৩৬টি রাফাল কেনার বিষয়ে চুক্তি হয়েছিল। একেবারে, দুই সরকারের মধ্যে ওই চুক্তি মোতাবেক ভারত ফ্রান্সের থেকে একেবারে তৈরি অবস্থায় ৩৬টি রাফাল যুদ্ধবিমান বায়ুসেনার জন্য কিনেছিল। ইতিমধ্যেই ভারতে এসেছে সেই যুদ্ধবিমানগুলি। সম্প্রতি ফ্রান্সের বাস্তিল দিবসে ফ্লাই পাস্টেও অংশ নিয়েছিল সেগুলি। রাফাল কেনার অনেক আগে ১৯৮০ সালে মিরজ বিমানও কিনেছিল ভারত। এখনও সেই যুদ্ধবিমানের দুটি স্কোয়াড্রন ভারতীয় বায়ুসেনার অংশ। ২০০৫ সালে ৬টি স্করপিন ক্লাস ডিজেল সাবমেরিন ফ্রান্স থেকে এসেছিল ভারতে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

india news

world news

Madhyom

Modi in France

bangla news

India defence

news in bengali

india france defence deal

indian navy rafale m deal

dassault rafale m

rafale marine fighter jet


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর