img

Follow us on

Friday, May 17, 2024

Narendra Modi: মেঝেতে বিছানা, ব্রাহ্মমুহূর্তে শয্যাত্যাগ, রাম মূর্তিতে প্রাণ প্রতিষ্ঠার আগে কঠোর ব্রতে মোদি

জপ, ধ্যান এবং পূজাপর্ব করে কাটাচ্ছেন প্রধানমন্ত্রী

img

প্রধানমন্ত্রী মোদি (ফাইল ছবি)

  2024-01-13 17:21:42

মাধ্যম নিউজ ডেস্ক: রাম মন্দিরের উদ্বোধনের আগে ১১ দিনের বিশেষ ব্রত পালনের কথা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) শুক্রবারই ঘোষণা করেছেন। গতকাল তিনি ছিলেন নাসিকের কলারাম মন্দিরে। ওই স্থানের সঙ্গে জড়িয়ে রয়েছে রামায়ণও। ভক্তদের বিশ্বাস অনুযায়ী, নাসিকের ওই স্থানেই রামচন্দ্র গড়ে তুলেছিলেন তাঁর কুটির। যা পঞ্চবটি নামে খ্য়াত। পঞ্চবটি হল পাঁচটি কলা গাছের সমহার। রাম মন্দিরের উদ্বোধনের আগে ওই বিশেষ স্থান থেকেই মোদি (Narendra Modi) তাঁর ব্রত পালন শুরু করেন। ব্রত পালনের কারণে তিনি খাটে শয্যা ত্যাগ করেছেন। মাটিতে পাতা হচ্ছে তাঁর বিছানা! রামমন্দির উদ্বোধনের আগে পর্যন্ত প্রধানমন্ত্রীর বাংলোর মেঝেতেই শোবেন তিনি, এমনটাই জানা গিয়েছে। শুক্রবার তাঁর ব্রতপালন সম্পর্কে প্রধানমন্ত্রী বলেন, ‘‘রামমন্দিরে প্রাণপ্রতিষ্ঠা হতে আর মাত্র ১১ দিন বাকি। প্রাণপ্রতিষ্ঠার সময় ভারতবাসীর প্রতিনিধিত্ব করতে ঈশ্বর আমাকে প্রস্তুত করেছেন। এ কথা স্মরণে রেখে আমি আজ থেকে ১১ দিনের বিশেষ ব্রতপালন শুরু করছি।’’

কৃচ্ছ্রসাধনের জীবনে জপ, ধ্যান এবং পূজাপর্ব করে কাটাচ্ছেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রীর (Narendra Modi) দফতর সূত্রে জানা গিয়েছে , রাম মন্দিরের উদ্বোধনী অনুষ্ঠানের আগে তাঁর এই ব্রত সন্তদের উপদেশ মেনে চলছে। শনিবারে তাঁর ব্রত দ্বিতীয় দিনে পা দিল। ২২ জানুয়ারি পর্যন্ত তিনি কঠোর অনুশাসন মেনে চলবেন। কৃচ্ছ্রসাধনের জীবনে জপ, ধ্যান এবং পূজাপর্ব করে কাটাচ্ছেন। সেই সঙ্গে যোগ ব্যায়াম, প্রাণায়ামও করছেন তিনি। 

‘ব্রাহ্মমুহূর্তে’ শয্যাত্যাগ করছেন প্রধানমন্ত্রী মোদি

সূত্রের খবর, ১১ দিনের ব্রত পালনে ‘ব্রাহ্মমুহূর্তে’ শয্যাত্যাগ করছেন প্রধানমন্ত্রী মোদি (Narendra Modi)। এর পরেই শুরু হচ্ছে যোগ, শরীরচর্চা এবং ধ্যানপর্ব। ‘ব্রতকথা’র নিয়ম অনুযায়ী দিনের বেশ খানিকটা সময় ‘নীরব’ থাকছেন তিনি। পালন করছেন মৌনতা। পূজার্চনার পাশাপাশি, ১১ দিন ধরে নিয়মিত নানা হিন্দু ধর্মগ্রন্থ পাঠ করছেন তিনি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এমনিতেই নিরামিষাশী, ‘ব্রতপালন’ পর্বে প্রধানমন্ত্রী মোদির খাদ্য তালিকাতেও থাকছে ধর্মীয় রীতির ছোঁয়া।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

PM Modi

bangla news

Bengali news

inauguration ram mandir

11-day Anushthan of modi


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর