img

Follow us on

Tuesday, Jun 18, 2024

Allahabad High Court: সন্তানের সঙ্গী বাছাইয়ের সিদ্ধান্তে হস্তক্ষেপ করতে পারেন না বাবা-মায়েরা, জানাল হাইকোর্ট

“লিভ-ইনকারী যুগল প্রাপ্তবয়স্ক..."

img

এলাহাবাদ হাইকোর্ট। ফাইল ছবি।

  2023-09-10 14:04:16

মাধ্যম নিউজ ডেস্ক: ‘প্রাপ্তবয়স্ক সন্তানরা পছন্দ মতো জীবন সঙ্গী বা সঙ্গিনী বেছে নিতে পারেন। এ ব্যাপারে কেউ মায় বাবা-মাও হস্তক্ষেপ করতে পারেন না’। শনিবার একটি মামলার রায় দিতে গিয়ে পর্যবেক্ষণে এমনই জানাল এলাহাবাদ হাইকোর্ট (Allahabad High Court)। আদালত বলছে, সংবিধানে জীবনের অধিকার এবং ব্যক্তিগত স্বাধীনতার যে গ্যারান্টি দেওয়া হয়েছে, তাতেই এই স্বাধীনতা দেওয়া হয়েছে।

হাইকোর্টের দ্বারস্থ যুগল

লিভ-ইন সম্পর্ক নিয়ে পরিবারের হস্তক্ষেপ বন্ধে এলাহাবাদ হাইকোর্টের দ্বারস্থ হয় এক যুগল। পিটিশনে ওই যুবক-যুবতীর দাবি, পরিবারের হস্তক্ষেপের জেরে নিরাপত্তা বিঘ্নিত হচ্ছে তাঁদের। পরিবার যাতে হস্তক্ষেপ না করে, তার নির্দেশ দেওয়ার জন্য আদালতের কাছে আবেদন জানায় ওই যুগল। সেই মামলার রায় দিতে গিয়েই পছন্দের সঙ্গী বা সঙ্গিনী বেছে নেওয়ার অধিকার দেয় আদালত।

যুগলের আইনজীবীর যুক্তি

এদিন সওয়াল জবাবে আবেদনকারী যুগলের আইনজীবী (Allahabad High Court) বলেন, “লিভ-ইনকারী যুগল প্রাপ্তবয়স্ক। তাঁরা স্বেচ্ছায় লিভ-ইন সম্পর্কে রয়েছেন। কিন্তু যুবতীর মা ও পরিবারের অন্যরা এই সম্পর্ক মেনে নিতে পারছেন না।” তিনি জানান, পরিবারের তরফে তাঁর মক্কেলকে ভয়ানক পরিণতির হুমকি দেওয়া হচ্ছে। এতে শান্তিপূর্ণ জীবন যাপন থেকে বঞ্চিত হচ্ছে আবেদনকারী যুগল। তাঁদের নিরাপত্তার জন্য যাতে পুলিশি ব্যবস্থা করা হয়, সেই আবেদনও জানান ওই যুগলের আইনজীবী।

আরও পড়ুুন: তালিবানি ফতোয়া চিনেও! পোশাকবিধি চালু হচ্ছে ড্রাগনের দেশে?

এর পরেই এই মামলার রায় দিতে গিয়ে এলাহাবাদ হাইকোর্টের (Allahabad High Court) বিচারপতি সুরেন্দ্র সিংহ তাঁর পর্যবেক্ষণে বলেন, “একজন প্রাপ্তবয়স্ক ব্যক্তি তাঁদের পছন্দের একজন ব্যক্তির সঙ্গে বিয়ে বা বসবাস করতে স্বাধীন। এ ক্ষেত্রে তাঁদের পিতামাতা থেকে শুরু করে কেউ বাধা দিতে পারেন না। সঙ্গী নির্বাচনের সমস্ত অধিকার তাঁদের রয়েছে। এতে আদালত হস্তক্ষেপ করতে পারে না।” বিচারপতি বলেন, “প্রাপ্তবয়স্ক সন্তানদের সঙ্গী নির্বাচনের অধিকার নির্দিষ্ট করে দেওয়া হয়েছে সংবিধানে। এটা তাঁদের মৌলিক স্বাধীনতার অধিকার।” ওই যুবতীর পরিবারকে এ ব্যাপারে হস্তক্ষেপ না করার পরামর্শও দেন বিচারপতি। আবেদনকারী যুগলের শান্তিপূর্ণ জীবনযাপনের ক্ষেত্রে যদি পরিবার বাধা হয়ে দাঁড়ায়, তাহলে সেক্ষেত্রে পুলিশের দ্বারস্থ হওয়ার পরামর্শও দেন বিচারপতি সিংহ।   

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

High Court

Allahabad high court

bangla news

Bengali news

Allahabad


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর