img

Follow us on

Tuesday, Jul 16, 2024

Sikkim: পায়ে হেঁটে সমতলের পথে আটকে পড়া পর্যটকেরা, সিকিমে শুরু উদ্ধার কাজ

Lachung: লাচুংয়ে এখনও আটকে পর্যটকেরা, চুংথাং থেকে উদ্ধার কাজ শুরু প্রশাসনের

img

বেহাল অবস্থা সিকিমের।

  2024-06-17 18:19:34

মাধ্যম নিউজ ডেস্ক: উত্তর সিকিমে (Sikkim) আটকে থাকা পর্যটকদের উদ্ধার কাজ শুরু করল প্রশাসন। সোমবার বিকেল পর্যন্ত টুং থেকে মোট ন’জন পর্যটককে উদ্ধার করা সম্ভব হয়েছে। সোমবার দুপুরে পর্যটকদের উত্তর সিকিমের বিপদসংকুল পাহাড়ি পথ টুং থেকে মংগন পর্যন্ত হেঁটে সরিয়ে আনার কাজ শুরু হয়। তাঁরা সকলেই চুংথাংয়ের গুরুদ্বারে আটকে পড়েছিলেন। তবে, এখনও পর্যন্ত লাচুংয়ে (Lachung) আটকে থাকা পর্যটকদের উদ্ধার কাজ শুরু করা যায়নি।

প্রতিকূল পরিস্থিতিতে উদ্ধারের চেষ্টা

সোমবার জেলা প্রশাসনিক দল, পর্যটন ও অসামরিক বিভাগ এবং সিকিমের পর্যটন সংস্থা উদ্ধারকাজ শুরু করে। বৃষ্টির পাশাপাশি ধসে ক্ষতিগ্রস্ত একাধিক দুর্গম পথ পার করে পর্যটকদের সমতলের দিকে হেঁটে আসতে হয়েছে। প্রথম ব্যাচে অপেক্ষাকৃত তরুণ পর্যটকরা ছিলেন। যে পর্যটকেরা চুংথাংয়ে আটকে ছিলেন, তাঁদের দুপুর ১২টা নাগাদ উদ্ধার করা হয়েছে। টুং থেকে মঙ্গন হয়ে তাঁদের বার করে আনা হয়েছে। জেলা প্রশাসন থেকে পর্যটন এবং অসামরিক বিমান পরিবহণ দফতর একত্রে হাত লাগিয়েছে যাতে নির্বিঘ্নে সমস্ত পর্যটককে উদ্ধার করে আনা যায়। টানা বৃষ্টি এবং একের পর এক ধসে বাধা সৃষ্টি হচ্ছে। ওই প্রতিকূল পরিস্থিতিতে উদ্ধার কাজ অতিরিক্ত সাবধানতা অবলম্বন করা হচ্ছে। তাই একসঙ্গে সবাইকে নিয়ে, দফায় দফায় উদ্ধারের কাজ করছে প্রশাসন।

বেহাল অবস্থা সিকিমে

লাগাতার বৃষ্টির জেরে বেহাল অবস্থা সিকিমে (Sikkim)। আবহাওয়ার উন্নতি হওয়ার কোনও লক্ষণই নেই। বহু পর্যটক আটকে রয়েছেন। একের পর এক ধস নামছে। ডিকচু-সংকলন-টুং, মঙ্গন-সংকলন, সিংথাম-রাংরাং এবং রাংরাং-টুং সহ উত্তর সিকিমের দিকে যাওয়ার একাধিক রাস্তা ভারী বৃষ্টির জেরে ক্ষতিগ্রস্ত হয়েছে। উত্তর সিকিম এবং জংগু অঞ্চলে প্রাথমিক সংযোগ ব্যবস্থার অন্যতম মাধ্যম সংকলন সেতু। সেই সেতুই ভেঙে পড়ায় পরিস্থিতি শোচনীয় হয়ে ওঠে।নতুন করে ধসের জেরে সিকিমের অন্যান্য অঞ্চলের সঙ্গে মংগন জেলার সড়ক সংযোগ সংযোগ বিচ্ছিন্ন। কোনও দিক দিয়েই সড়ক পথে মংগনে পৌঁছনো সম্ভব হচ্ছে না। সিকিমে আটকে থাকা পর্যটকদের উদ্ধারকাজ শুরু হয়েছে। বিপদসংকুল সড়কপথে হেঁটে সমতলের পথে পর্যটকরা।

পরিস্থিতি উন্নতির চেষ্টা

স্থানীয় প্রশাসনের (Sikkim) তরফে ক্ষয়ক্ষতির হিসাব তুলে ধরার চেষ্টা করা হচ্ছে। যত তাড়াতাড়ি সম্ভব রাস্তা মেরামতির কাজ সম্পূর্ণ করে পুনরায় সংযোগ ব্যবস্থা স্বাভাবিক করার চেষ্টা চালানো হচ্ছে। ধস নামার কারণে উত্তর সিকিমে একাধিক এলাকায় যোগাযোগ বিচ্ছিন্ন। ক্ষতিগ্রস্ত হয়েছে একাধিক রাস্তা। রাস্তাগুলি মেরামতি করে দ্রুত ওই সব এলাকার সঙ্গে পুনরায় সংযোগ স্থাপন করতে ও সেখানকার আটকে থাকা মানুষজনদের উদ্ধারের চেষ্টা চালাচ্ছে বর্ডার রোডস অর্গানাইজেশন।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

 

 

Tags:

Madhyom

bangla news

Sikkim

Sikkim Flood

north sikkim

Lachung

Sikkim Landslides


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর