img

Follow us on

Thursday, Jul 25, 2024

Jammu Kashmir Train Services: ভূস্বর্গে চেনাব সেতুর ওপর দিয়ে ছুটবে ট্রেন, কবে জানেন?

Chenab Rail Bridge: বিশ্বের অষ্টম আশ্চর্যের ওপর দিয়ে ছুটবে ট্রেন, জানুন দিনক্ষণ...

img

প্রতীকী ছবি।

  2024-06-16 22:04:31

মাধ্যম নিউজ ডেস্ক: ভূস্বর্গে চেনাব নদীর ওপর তৈরি হয়েছে বিশ্বের সর্বোচ্চ রেল সেতু। এই সেতুর উচ্চতা ফ্রান্সের আইফেল টাওয়ারের চেয়েও বেশি। বিশ্বের অষ্টম আশ্চর্য বলেই পরিচিত এই (Jammu Kashmir Train Services) সেতু। সেতু নির্মাণের কাজ শেষ হলেও, শুরু হয়নি ট্রেন চলাচল। তবে এবার হবে।

রিয়াসি পর্যন্ত চলবে ট্রেন

জানা গিয়েছে, রামবান থেকে রিয়াসি পর্যন্ত ছুটবে ট্রেন। সেই ট্রেনই যাবে চেনাব নদীর ওপর নব নির্মিত এই সেতুর ওপর দিয়ে। বর্তমানে কন্যাকুমারী থেকে কাটরা পর্যন্ত ট্রেন চলাচল করে। ট্রেন চলাচল করে বারামুল্লা থেকে কাশ্মীর উপত্যকার সঙ্গলদান পর্যন্ত। রিয়াসির ডেপুটি কমিশনার বিশেষ মহাজন সংবাদ মাধ্যমে বলেন, “আধুনিক বিশ্বের ইঞ্জিনিয়ারিংয়ের বিস্ময় এই সেতু। যেদিন ট্রেন রেইসিতে পৌঁছবে, সেটা হবে এই জেলার জন্য একটা গেম চেঞ্জিং ডে। আমাদের জন্য এটি একটি গর্বিত মুহূর্ত। আমাদের ইঞ্জিনিয়াররা এই বিস্ময়কর সেতুটি নির্মাণ করেছেন। এটি বিশ্বের অষ্টম আশ্চর্য। সেতু, বাতাসের গতি এবং এর মজবুতি বিস্ময়কর।”

কবে চলবে ট্রেন?

তিনি বলেন, “ঠিক কবে ট্রেন চলাচল শুরু হবে, সেই দিনক্ষণ বলতে পারব না। তবে আমি আশা করি, খুব শীঘ্রই দিন ঘনিয়ে আসছে। রেলের আধিকারিকরা নয়া রেললাইন পরীক্ষা করেও দেখেছেন। রামবান জেলার সাঙ্গালদান জেলার এবং রিয়াসির বিভিন্ন স্টেশনও ঘুরে দেখেছেন তাঁরা।” কোঙ্কন রেলওয়ের ডেপুটি চিফ ইঞ্জিনিয়র সুজয় কুমার বলেন, “প্রজেক্টটি খুব চ্যালেঞ্জিং ছিল। এই প্রজেক্টের জেরে যাঁরা অ্যাফেকটেড হয়েছিলেন, তাঁরাও খুব খুশি। আমরা আশা করি, সব কিছু খুব শীঘ্রই সম্পূর্ণ হয়ে যাবে।”

আরও পড়ুন: এবার কাশী বিশ্বনাথ মন্দিরেও চালু হচ্ছে ভার্চুয়াল রিয়েলিটি দর্শন

জানা গিয়েছে, উধমপুর-শ্রীনগর-বারামুল্লা রেল লিঙ্ক প্রকল্পটি শেষ হবে চলতি বছরের শেষের দিকে। ৪৮.১ কিলোমিটার দীর্ঘ বানিহাল-সাঙ্গালদান বিভাগ সহ উধমপুর-শ্রীনগর-বারামুল্লা রেল লিঙ্ক প্রকল্পটির উদ্বোধন করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। চলতি বছরের ২০ ফেব্রুয়ারি উদ্বোধন হয়েছিল এই প্রকল্পের। প্রসঙ্গত, চেনাব নদীর ওপর অবস্থিত সেতুটির উচ্চতা ৩৫৯ মিটার। আইফেল টাওয়ারের চেয়ে প্রায় ৩৫ মিটার বেশি উঁচু। সেতুটির দৈর্ঘ্য ১ হাজার ৩১৫ মিটার (Jammu Kashmir Train Services)।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

 

Tags:

Madhyom

Kashmir

Jammu

bangla news

Bengali news

Train Services

news in bengali

Jammu Kashmir Train Services

. Train

Chenab Rail Bridge

Chenab

Rail Bridge


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর