img

Follow us on

Friday, May 17, 2024

Qatar: ৮ প্রাক্তন ভারতীয় নৌসেনা কর্মীকে মৃত্যুদণ্ড কাতার আদালতের! সমস্ত আইনি সহায়তার আশ্বাস ভারতের

Indian Navy: কাতার আদালতের রায়ে স্তম্ভিত ভারত! ঠিক কী রায় দিয়েছে কাতারের আদালত?

img

প্রতিনিধিত্বমূলক ছবি

  2023-10-26 18:52:03

মাধ্যম নিউজ ডেস্ক: এক অবিশ্বাস্য রায়ে ভারতীয় নৌসেনার ৮ প্রাক্তন কর্মীকে মৃত্যুদণ্ডের সাজা শোনাল কাতারের (Qatar) একটি আদালত। গত এক বছর ধরে তাঁদের আটকে রাখা হয়েছে সেদেশে। এই রায়ে স্তম্ভিত দিল্লি। এই ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করে বিদেশমন্ত্রকের তরফে ওই ৮ জনকে সমস্ত রকম ‘আইনি সহায়তা’র আশ্বাস দেওয়া হয়েছে।

ঠিক কী ঘটনা?

এখনও পর্যন্ত যা জানা গিয়েছে, কাতারে (Qatar) আল দাহরা গ্লোবাল টেকনোলজিস অ্যান্ড কনসালটেন্সি সার্ভিসেস নামের এক বেসরকারি সংস্থায় কর্মরত ছিলেন ওই ৮ প্রাক্তন নৌসেনা কর্মী। এই সংস্থাটি কাতারের প্রতিরক্ষা বাহিনীর স্থানীয় ব্যবসায়িক অংশীদার ছিল। ওই বেসরকারি সংস্থায় মূলত কাতারের সেনা সম্পর্কিত কিছু পরিষেবা সরবরাহ করা হয়, এছাড়াও দেওয়া হয় সেনা সম্পর্কিত ট্রেনিং। ২০২২ সালের অগাস্ট মাসে এই ৮ জনকে আটক করে কাতারের ইন্টালিজেন্স সার্ভিসেস তথা গোয়েন্দা বিভাগ। সেই থেকে এই প্রাক্তন সামরিক কর্মীরা জেলেই রয়েছেন। একাধিকবার তাঁদের জামিনের আবেদন খারিজ করা হয় বলে জানা গিয়েছে। কাতার সরকার কখনই ওই ভারতীয় সেনা অফিসারদের বিরুদ্ধে অভিযোগ নিয়ে খোলসা করে কিছু জানায়নি। তবে স্থানীয় সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, ওই ভারতীয় কর্মীদের বিরুদ্ধে গুপ্তচরবৃত্তির অভিযোগ ছিল কাতারের। 

কী জানিয়েছে বিদেশ মন্ত্রক?

এদিনের রায়ের প্রেক্ষিতে, গভীর উদ্বেগ প্রকাশ করেছে ভারতের বিদেশ মন্ত্রক। এই খবর পাওয়ার পরই নড়েচড়ে বসেছে দিল্লির বিদেশ মন্ত্রক। কাতারের ভারতীয় দূতাবাসের কাছে বিশদ রিপোর্ট তলব করেছে তারা। এদিন একটি বিবৃতি জারি করে বিদেশ মন্ত্রক জানিয়েছে, ‘‘ফাঁসির সাজার খবর শুনে আমরা স্তম্ভিত। পূর্ণাঙ্গ রায়ের জন্য অপেক্ষা করে আছি। এই আট প্রাক্তন নৌসেনা কর্মীর পরিবারের সঙ্গে যোগাযোগ রাখা হচ্ছে। আইনি টিমের সঙ্গেও কথাবার্তা চলছে। সমস্ত আইনি বিতর্কগুলি খতিয়ে দেখা হচ্ছে। আমরা বিষয়টি গুরুত্ব দিয়ে দেখছি। গোটা ঘটনার উপর নজর রাখা হচ্ছে। সমস্ত আইনি সহায়তা দেওয়া হবে। কাতার (Qatar) কর্তৃপক্ষের সঙ্গেও যোগাযোগ রাখা হচ্ছে।’’

সূত্রের খবর, যে ৮ জনকে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে, তাঁরা হলেন— ক্যাপ্টেন নভতেজ সিং গিল, ক্যাপ্টেন বীরেন্দ্র কুমার ভার্মা, ক্যাপ্টেন সৌরভ বশিষ্ট, কামান্ডার অমিত নাগপাল, কমান্ডার পূর্ণেন্দু তিওয়ারি, কমান্ডার সুগুনাকার পাকালা, কমান্ডার সঞ্জীব গুপ্তা ও নাবিক রাগেশ।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ। 

Tags:

India news

world news

Madhyom

International news

Bengali news

MEA

news in bengali

indian navy officers death penalty qatar

indian navy officers qatar


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর