img

Follow us on

Monday, May 20, 2024

Sita-Navami: সীতা হলেন মা লক্ষ্মীর অবতার, জানুন সীতা নবমীর মাহাত্ম্যকথা

পারিবারিক শৃঙ্খলা, স্বামীর প্রতি মূল্যবোধ ও দায়িত্বের প্রতীক হলেন সীতা মা

img

প্রতীকী ছবি

  2023-04-30 16:42:34

মাধ্যম নিউজ ডেস্ক: হিন্দু পঞ্জিকা মতে সীতা নবমী (Sita-Navami) হল হিন্দু সমাজের সীতা মাতার বিশেষ জন্মতিথি। সীতা নবমী অনুষ্ঠিত হয় রাম নবমীর একমাস পরে বৈশাখের শুক্ল নবমী তিথিতে। সনাতনী হিন্দু সমাজের বাড়ির গৃহবধূরা স্বামীর দীর্ঘায়ু কামনা, পরিবারে কল্যাণ কামনা এবং মনের বিশেষ কামনাপূর্ণ সীতা নবমী পালন করে থাকেন।

সীতার জন্ম ও নামকরণ 

ভগবান রামচন্দ্র হলেন ভগবান বিষ্ণুর অবতার, আর মাতা সীতা হলেন মা লক্ষ্মীর অবতার। রামায়ণে সীতা শ্রী রামচন্দ্রের অর্ধাঙ্গিনী। সীতার জন্ম নিয়ে বেশ কিছু কিংবদন্তী কথা রয়েছে। তামিল সংকলনের রামায়ণে বলা হয় সীতা মা ভূগর্ভে গ্রথিত ছিলেন। মূল রামায়ণে সীতা হলেন জনক রাজার ঔরসজাত সন্তান। বিহারের মিথিলার কাছে সীতামারি সীতার জন্মস্থান বলে ধরা হয়।ধরিত্রদেবীর কন্যা হলেন সীতা মা। সীতা মায়ের (Sita-Navami) নানান নাম রয়েছে। যেমন জানকী, যিনি জনককন্যা সীতা। জনকাত্মজা, কারণ জনকরাজার আত্মার স্থল হল সীতা। জনকনন্দিনী, জনক রাজার মনের আনন্দ হলেন সীতা মা। সীতা হলেন ভূগর্ভা। মৈথিলী অর্থাৎ মিথিলার রাজকন্যা সীতা। 

সীতার চরিত্র গুণ

একজন রামভক্ত প্রভুর সাধারণ ভক্ত হয়েও আদর্শ পূর্ণস্বরূপা হলেন সীতা মাতা। শ্রী রামের সঙ্গে স্বামীর অর্ধাঙ্গিনী হয়ে ১৪ বছর বনবাসে দিন কাটান সীতা। মিথিলার রাজকন্যা এবং অযোধ্যার রাজরানী হয়েও একমাত্র স্বামীর অনুগত হয়ে জীবনের ঐশ্বর্য, ভোগবিলাস ত্যাগ করে জঙ্গলে মাটির বিছানায় অত্যন্ত সাধারণ জীবনযাপনের দৃষ্টান্ত রাখেন মাতা সীতা (Sita-Navami)। পারিবারিক শৃঙ্খলা, স্বামীর প্রতি মূল্যবোধ ও দায়িত্বের প্রতীক হলেন সীতা মা। সীতা স্বামীর সকল যাত্রার সহচরী হন। এটাই দায়িত্ব এবং মূল্যবোধের পরিচয়। পারিবারিক জীবনের আদর্শ চরিত্র সীতা মা। রাবণের শত প্রলোভনে নিজেকে স্থির, ধীর এবং বিশ্বাস অটল রাখেন যে শ্রীরামচন্দ্র এই রাক্ষসকুল থেকে উদ্ধার করবেনই একদিন। আর ভবিতব্য তাই হয়েছিল। ধর্মের জয় হয়েছে।সীতা ছিলেন রামচন্দ্রের শক্তি আর রামচন্দ্র ছিলেন শক্তির আধার। 

সীতা নবমীর গুরুত্ব

বিবাহিত নারীরা পরিবারের মঙ্গল সাধনার জন্য মূলত সীতা নবমী পালন করে থাকেন। বাড়িতে গঙ্গা জলে ফুল, ফল দিয়ে নিবেদন করা হয়। কখনও কখনও হনুমানের পূজাও করা হয়ে থাকে। সীতা ধনলক্ষ্মীর প্রতীকও বটে। তাই অর্থ প্রাপ্তির বিষয় থাকে এই নবমীর পুজোতে। জমিতে ফসলের উর্বরতা, দাম্পত্য জীবনের সুখকামনা এবং আদর্শ সহধর্মিণী হওয়ার বাসনা ভক্তের মনে থাকে এই সীতা নবমীতে (Sita-Navami)।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

  

Tags:

Madhyom

bangla news

Bengali news

Sita-Navami

Mata Lakshmi

Ramachandra


আরও খবর


খবরের মুভি