img

Follow us on

Sunday, Apr 28, 2024

Maha Shivratri 2024: সামনেই শিবরাত্রি, জেনে নিন বাড়িতে শিব প্রতিষ্ঠার এই নিয়মগুলি

বাড়িতে শিব প্রতিষ্ঠা করতে হলে কী করবেন?...

img

দেবাদিদেব মহাদেব।

  2024-03-04 12:26:28

মাধ্যম নিউজ ডেস্ক: ৮ মার্চ শিবরাত্রি (Maha Shivratri 2024)। দেবাদিদেব মহাদেবের বিশেষ পুজো। হিন্দু শাস্ত্র মতে, গঙ্গার সমতুল যেমন কোনও নদী নেই, তেমনি শিবরাত্রির মতো ব্রত নেই। নারী-পুরুষ নির্বিশেষে ব্রতীরা এদিন শিবলিঙ্গে জল ঢালেন। শিবরাত্রির পুজো হয় চার প্রহরে, চারবার। শিবের আর এক নাম আশুতোষ। অল্পেই সন্তুষ্ট হন। সামান্য একটা বেলপাতা মাথায় দিলেই হয়। শিব যোগী পুরুষ। শাস্ত্র অনুযায়ী, যেহেতু শালগ্রাম শিলা স্পর্শের অধিকার সব বর্ণের মানুষের নেই, তাই স্বয়ং নারায়ণই বানলিঙ্গ শিবের রূপ নিয়েছিলেন। সেই কারণেই বাণলিঙ্গ শিবের স্পর্শ দোষ নেই, নেই শুচি-অশুচিও।

শিব প্রতিষ্ঠার নিয়ম

শিবরাত্রিতে অনেকেই বাড়িতে শিব প্রতিষ্ঠা করেন। তবে এই প্রতিষ্ঠা নিজে নিজে করলেই হয় না। শিব প্রতিষ্ঠার জন্য প্রয়োজন বিশেষ আয়োজন। বিগ্রহে প্রাণ প্রতিষ্ঠা করবেন পুরোহিত। তবে বাড়িতে শিব প্রতিষ্ঠা করতে হলে মানতে হবে কিছু বিশেষ নিয়ম। কারণ মনে রাখতে হবে, শিবের আপাত শান্ত মূর্তির মধ্যে রয়েছে তাঁর প্রলয়ঙ্করী রূপও (Maha Shivratri 2024)। তিনি যেমন ত্রাতা, তেমনি তিনি প্রলয়কর্তাও।

শিবের ছবি পুজো

তাই শিবলিঙ্গ প্রতিষ্ঠা না করে শিবের ছবি পুজো করাই ভালো। আর যদি নিতান্তই শিব প্রতিষ্ঠার ইচ্ছে হয়, তাহলে শাস্ত্র সম্মতভাবে প্রতিষ্ঠা করতে হবে। শিব যেহেতু যোগী পুরুষ, সব সময় যোগে নিমগ্ন থাকেন, তাই তাঁর ধ্যান ভাঙানো উচিত নয়। তাঁর যাতে ধ্যানভঙ্গ না হয়, সেজন্য শিবমন্দিরে জানালা পর্যন্ত থাকে না। বাড়িতে শিব প্রতিষ্ঠা করলে এই বিষয়টিও মাথায় রাখতে হবে। শিব মন্দিরে নিয়মিত পুজো করতে হবে। দিতে হবে সন্ধেও।

আরও পড়ুুন: মোদির সভায় যোগদান? বিচারপতি গঙ্গোপাধ্যায় প্রার্থী হচ্ছেন তমলুকে?

যাঁরা এসব নিয়মকানুন মানতে পারবেন না, অথচ দেবাদিদেবের পুজো করতে চান, তাঁরা বাণলিঙ্গ রাখতে পারেন। বাণলিঙ্গকে নর্মদেশ্বর লিঙ্গও বলা হয়। নর্মদা নদীতেই মেলে বাণলিঙ্গ শিব। এই বাণলিঙ্গ শিবের যেহেতু শুচি-অশুচি নেই, তাই পুজো করা সহজ। তবে কোন রংয়ের বাণলিঙ্গ ঘরে রাখবেন, তা জেনে নেবেন শাস্ত্রকারদের কাছ থেকে। তবে সাদা রংয়ের শিব কখনওই পুজো করবেন না। এটি পুজো করেন সন্ন্যাসীরা। গৃহীর এই রংয়ের শিবের পুজো করা উচিত নয়। শিবলিঙ্গকে সব সময় তামার কোনও পাত্রের ওপর রাখবেন। শিবের গৌরীপট্টটি সর্বদা রাখতে হবে উত্তর দিকে (Maha Shivratri 2024)।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

 

Tags:

Madhyom

bangla news

Bengali news

Shivling

Lord Shiva

shivratri

news in bengali


আরও খবর


খবরের মুভি