img

Follow us on

Sunday, Apr 28, 2024

Purulia: শাল-মহুয়ার জঙ্গল, মাঝে মধ্যেই আদিবাসী গ্রাম, "বড়ন্তি" যেন এক স্বর্গীয় অনুভূতি

ঘুরে আসুন পুরুলিয়ার আরও একটি জনপ্রিয় পর্যটন কেন্দ্র

img

বড়ন্তি লেক, ফাইল চিত্র

  2024-01-07 09:08:09

মাধ্যম নিউজ ডেস্ক: প্রকৃতি যাদের প্রকৃত ভালোবাসা, অনাবিল পরিবেশ, নীল আকাশ, সবুজ গাছের নিবিড় সখ্যতা আর ছোট-বড় ঢেউ খেলানো পাহাড়ের সারি যাদের চুম্বকের মতো আকর্ষণ করে, তাদের কাছে এক আদর্শ পর্যটন কেন্দ্র হল পশ্চিমবঙ্গের পুরুলিয়া জেলার জনপ্রিয় "বড়ন্তি" (Purulia)।

স্বর্গীয় অনুভূতি (Purulia)

একদিকে বিশাল বিশাল জলাধার বা ড্যাম, অপর দিকে ছোট ছোট পাহাড়ের সারি। ইতি-উতি শাল-মহুয়ার জঙ্গল, সেই জঙ্গলের বুক চিরে চলে গেছে রাঙা মাটির পথ। মাঝে মধ্যেই দেখা মেলে আদিবাসী গ্রামের। তাঁদের কুটিরের পাঁচিলে অপূর্ব সুন্দর আদিবাসী চিত্র, আর নিকোনো উঠোন দেখতে দেখতে কখন যেন আপনা থেকেই মন গেয়ে ওঠে, "কোথাও আমার হারিয়ে যাওয়ার নেই মানা"। আর যদি হয় পূর্ণিমা রাত, তবে তো কথাই নেই। প্রাণ ভরে শোনা যায় আদিবাসী ধামসা, মাদল আর বাঁশের বাঁশির মন উদাস করে দেওয়া সঙ্গীত। সূর্যোদয় বা সূর্যাস্তের সময় যখন সরোবরের জলে এসে পড়ে সূর্যের রক্তিম আলোর ছটা, পাহাড়ের শীর্ষে বসে সেই অপরূপ সুন্দর দৃশ্য অবলোকন করা এক স্বর্গীয় অনুভূতি (Purulia)।

কাছেই আরও কিছু জায়গা (Purulia)

বড়ন্তি থেকে ইচ্ছে হলেই আর হাতে সময় থাকলেই ঘুরে আসা যায় সামান্য দূরত্বে অবস্থিত আরও কয়েকটি সুন্দর এবং জনপ্রিয় পর্যটনকেন্দ্র থেকে। এর মধ্যে রয়েছে গড়পঞ্চকোট, বিহারীনাথ, জয়চণ্ডী পাহাড় প্রভৃতি।

যাতায়াত, থাকা-খাওয়া (Purulia)

যাতায়াত--কলকাতা থেকে রেলপথে প্রায় ১৯২ এবং সড়কপথে প্রায় ২৩৪ কিমি দূরে বড়ন্তি। ট্রেনে হাওড়া থেকে আসানসোল এসে সেখান থেকে লোকাল ট্রেনে মাত্র মিনিট দশেকের পথ মুড়াডি। এই মুড়াডি স্টেশন থেকে অটো বা গাড়িতে মিনিট দশ-পনেরোর পথ বড়ন্তি (Purulia)।
থাকা-খাওয়া--এখানে রয়েছে রিসর্ট সলিটারি ভেল (৮৯১৮৮৫২৫০২, ৯৮৩২৯৬৯৩৯২, https://solitaryvaleresort@gmail.com),বড়ন্তি ভিলেজ রিসর্ট (৭৪৩৯১২৮২০৯), বড়ন্তি ইকো ট্যুরিজম রিসর্ট (৭৯৮০৭৯৭৫৮৩) প্রভৃতি।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Baranti

Purulia district

Garh Panchkot

Joychandi Pahar

purulia tourist spots


আরও খবর


খবরের মুভি