img

Follow us on

Thursday, Jul 25, 2024

Puppet Dance: শৈশবের স্মৃতি ফেরাবে হুগলির রথের মেলার পুতুল নাচ

Hooghly: দাঁ বাড়ির রথের মেলায় বসেছে পুতুল নাচের

img

গ্রাম বাংলার পুতুল নাচের দৃশ্য

  2024-07-10 18:11:56

মাধ্যম নিউজ ডেস্ক: একটা সময় বাংলার বিভিন্ন মেলায় পুতুল নাচ (Puppet Dance) দেখা যেত। কিন্তু এখন সেই সব দিন আর নেই। বর্তমান প্রজন্মের খুব কম মানুষ পুতুল নাচ দেখেছেন। এখন সময় বদলেছে। ফেসবুক আর ইউটিউবের জামানায় পুতুল নাচ বিনোদনের প্রাগৈতিহাসিক বস্তু হয়ে দাঁড়িয়েছে। অথচ একটা সময় ছিল যখন রথের মেলা হোক বা কোন পুজো পার্বণ বহু গ্রামে পুতুল নাচের আসর বসত। এখনও কিছু কিছু গ্রামে পুতুল নাচের আসর বসে। যেমন হুগলির (Hooghly) পান্ডুয়ার বৈঁচি গ্রাম। এই গ্রামের রথের মেলায় দেখা মিলল পুতুল নাচের। কয়েকশো বছর আগে কালিপদ দাঁ বৈঁচি গ্রামে রথযাত্রার সূচনা করেছিলেন। সেই সময় পিতলের নয় চূড়ার রথ ছিল। একসময় তা চুরি হয়ে যায়। বর্তমানে লোহার রথ রয়েছে। তবে ওই রথের জগন্নাথ, বলরাম, সুভদ্রাথের দেখা মেলে না। এই রথে আসীন থাকেন দাঁ বাড়ির আরাধ্যদেবী ‘রাজ রাজেশ্বরী’। গ্রামের ওই মেলাও দাঁ বাড়ির রথের মেলা নামেই পরিচিত।  

পুতুল নাচের কদর (Puppet Dance)

এবছর এই মেলায় নদিয়ার হাঁসখালির বগুলা থেকে এসেছে একটি পুতুল নাচের দল। ইতিমধ্যেই পুতুল নাচের (Puppet Dance) আসর শুরু হয়েছে।  রীতিমত প্যান্ডেল করে দেখানো হচ্ছে সেই পুতুল নাচ। আর তাড়িয়ে তাড়িয়ে উপভোগ করছেন গ্রামের প্রবীণ থেকে নবীন সকলেই। কারণ তাঁরা জানেন আধুনিকতার যুগে হয়ত আর কয়েক বছর পর এই পুতুল নাচে নাও দেখতে পেতে পারেন। অনেকে আবার অতীতের স্মৃতিচারণ করার জন্য দেখতে আসছেন পুতুল নাচ।

ছোট বেলার স্মৃতি (Hooghly)

গ্রামের বাসিন্দা প্রীতম মুখোপাধ্যায় বলেন, “বহু বছর পর পুতুল নাচ দেখলাম। বেশ ভালো লাগলো। এখন আর গ্রামাঞ্চলেও এইসব দৃশ্য দেখা যায় না। মনে হচ্ছিল সেই ছোটবেলায় ফিরে গিয়েছি। মায়ের হাত ধরে ছোটবেলায় পুতুল নাচ (Puppet Dance) দেখতে আসতাম।”

পুতুল নাচের গল্প

পুতুল নাচে সাধারণত পৌরাণিক ও প্রচলিত কাহিনীগুলি দেখানো হয়। তবে কিছু কিছু পুতুল নাচের দলের কাছে নিজেদের তৈরি করা গল্পও থাকে। পুতুল নাচের দলের সদস্য বিকাশ সরকার বলেন, “আগের মতো এখন আর পুতুল নাচের (Puppet Dance) ডাক পাওয়া যায় না। সময় বদলে গেছে। ঘরের টিভি আর মোবাইলে মানুষ ব্যস্ত হয়ে পড়েছে। তবে আমরা এখনও পুতুল নাচের দল টিকিয়ে রেখেছি। যাতে পরের প্রজন্মের কাছে এই শিল্পকলা টিকিয়ে রাখা যায়। বাইরে রাজ্যে পুতুল নাচের ডাক এখনও আসে। সরকারি সাহায্য বলতে শুধু শিল্পী ভাতা পাওয়া যায়। তবে এখন এই শিল্প টিকিয়ে রাখা বড় চ্যালেঞ্জ।”

আরও পড়ুন: দূরদর্শনে শুরু হল ৫২ পর্বের অ্যানিমেটেড রাম-কাহিনি, কখন দেখতে পাবেন?

বাংলার বাইরে রাজস্থানে পুতুল নাচের চল এখনও বর্তমান। সেখানে আবার বিভিন্ন রাজকাহিনী তুলে ধরা হয়। পুতুল নাচে রাজা-রানীর প্রেমের গল্প, বিভিন্ন রাজ্যের যুদ্ধের কাহিনী, এমনকি সেখানকার স্থানীয় বিখ্যাত মানুষের কাহিনীও তুলে ধরা হয় পুতুল নাচের মাধ্যমে।

 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

Puppet dance

pappet dance in india

peppet dance in west Bengal


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর