img

Follow us on

Sunday, Apr 28, 2024

Maha Shivratri 2024: চলতি বছরে মার্চের ৮ ও ৯ তারিখ শিবরাত্রির তিথি, জানুন পুজোর শুভক্ষণ

চলতি বছরে শিবরাত্রির পুজো কোন সময়ে করবেন?

img

প্রতিনিধিত্বমূলক ছবি

  2024-02-20 17:00:15

মাধ্যম নিউজ ডেস্ক: হাতে গোনা কয়েকটা দিন, তারপরেই আসছে মহা শিবরাত্রি। শিবভক্তরা ওই দিন মেতে উঠবেন দেবাদিদেবের (Maha Shivratri 2024) আরাধনায়। নিয়ম হল, ফাল্গুন মাসের কৃষ্ণপক্ষের চতুর্দশী তিথিতে মহা শিবরাত্রি পালিত হয়। ভক্তদের বিশ্বাস, এদিন শিবলিঙ্গ রূপে প্রকট হয়েছিলেন মহাদেব। বিবাহ বন্ধনে আবদ্ধ হয়েছিলেন পার্বতীর সঙ্গে। এই তিথিতে শিব-পার্বতীর পুজো করলে ব্যক্তিগত জীবন সুখ, সৌভাগ্যে ভরে ওঠে বলে ভক্তদের বিশ্বাস। মহা শিবরাত্রির তারিখ ও মাহাত্ম্য সম্পর্কে এখানে জেনে নেওয়া যাক। এছাড়াও এ বছরের মহা শিবরাত্রি একাধিক শুভ যোগের উপস্থিতিতে পালিত হবে। সে বিষয়েও এখানে বিস্তারিত আলোচনা করা হল। ২০২৪ সালের ৮ মার্চ রাত ৯টা ৫৭ মিনিটে শুরু হচ্ছে মহা শিবরাত্রি (Maha Shivratri 2024), সমাপ্ত হবে পরের দিন ৯ মার্চ সন্ধ্যা ৭টা ১৭ মিনিটে।

চার প্রহরের পুজো

৮ মার্চ সন্ধ্যা থেকেই শুরু হয়ে যাবে মহা শিবরাত্রির চার প্রহরের পুজো। প্রথম প্রহর শুরু হবে সন্ধ্যা ৬টা ২৫ মিনিট থেকে রাত ৯টা ২৮ মিনিট পর্যন্ত। দ্বিতীয় প্রহর শুরু হবে রাত ৯টা ২৮ মিনিট থেকে রাত ১২টা ৩১ মিনিট পর্যন্ত। তৃতীয় প্রহরের পুজো শুরু হবে মাঝরাত ১২টা ৩১ মিনিট থেকে ভোররাত ৩টে ৩৪ মিনিট পর্যন্ত। চতুর্থ প্রহর ভোররাত ৩টে ৩৪ মিনিট থেকে সকাল ৬টা ৩৭ মিনিট পর্যন্ত চলবে। পুজোর সময় মনে রাখবেন শিবের (Maha Shivratri 2024)  পুজোর ক্ষেত্রে কিছু বিধি নিষেধ রয়েছে। হিন্দুশাস্ত্র মতে, কয়েকটি জিনিস আছে, যেগুলি অন্য দেবদেবীকে অর্পণ করা গেলেও, শিবকে করা যায় না। যেমন হলুদ ও সিঁদুর প্রায় সব দেবদেবীকে অর্পণ করা গেলেও, কখনই দেওয়া যায় না শিবকে।

মহা শিবরাত্রির পুজোর নিয়ম

শিবরাত্রিতে (Maha Shivratri 2024)  ব্রহ্ম মুহূর্তে উঠে শিব ও পার্বতীকে প্রণাম করে পুজোর সংকল্প গ্রহণ করুন। এর পর গঙ্গায় স্নান করুন। গঙ্গা দূরে থাকলে গঙ্গাজল মেশানো জলে স্নান করুন। নতুন ও পরিষ্কার পোশাক পরে সূর্যকে অঞ্জলি দিন। মন্দিরে গিয়ে দুধ, গঙ্গাজল দিয়ে শিবের অভিষেক করুন। এ ছাড়াও বাড়িতে একটি চৌকিতে লাল কাপড় বিছিয়ে দিন। তার উপর রাখুন শিব মূর্তি। দুধ-গঙ্গাজল দিয়ে সেই প্রতিমার অভিষেক করুন। এর পর পঞ্চোপচার নিয়মে শিব ও পার্বতীর অভিষেক করুন।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Lord Shiva

Hindu Dharma

maha Shiv Ratri 2024


আরও খবর


খবরের মুভি