img

Follow us on

Friday, Apr 26, 2024

Ramnavami: রামনবমীতে তৈরি হচ্ছে তিনটে বিশেষ যোগ! জানুন পুজোর মাহাত্ম্য এবং শুভক্ষণ

পুরাণ অনুযায়ী রমন্তে সর্বত্র ইতি রামঃ  যার অর্থ হল রাম যিনি সর্বত্র বিরাজ করেন

img

প্রতীকী ছবি

  2023-03-28 15:13:02

মাধ্যম নিউজ ডেস্ক: ৩০ মার্চ রামনবমী (Ramnavami)। চলতি বছরের রামনবমী অনেকগুলি কারণে বিশেষ। যেমন এবার রাম নবমীতে (Ramnavami) একসঙ্গে তিনটি যোগ হচ্ছে। সর্বার্থ সিদ্ধি যোগ, অমৃত সিদ্ধি যোগ এবং গুরু পুষ্য যোগ। এই তিনটি যোগ খুবই শক্তিশালী। ব্যক্তিজীবনে সুখ সমৃদ্ধি নিয়ে আসে। রাম নবমীর (Ramnavami) পুজো বা মন্ত্রসিদ্ধির জন্য এই যোগ অত্যন্ত শুভ বলে মনে করা হয়।

ভগবান রামের জন্ম

পুরাণ অনুযায়ী রমন্তে সর্বত্র ইতি রামঃ  যার অর্থ হল রাম যিনি সর্বত্র বিরাজ করেন। অযোধ্যার রাজা দশরথ ও রানি কৌশল্যার সন্তান রামচন্দ্র। পৌরাণিক মত অনুসারে, চৈত্রমাসের শুক্লপক্ষের নবমী তিথিতে দেবতা রামের জন্ম হয়। ভক্তরা এই দিনটিকে রামের জন্মতিথি হিসাবে পালন করেন। ভগবান বিষ্ণুর সপ্তম অবতার মানা হয় রামচন্দ্রকে। ভক্তদের বিশ্বাস, ভগবান বিষ্ণু বিভিন্ন সময় পৃথিবীতে মানব অবতার রূপে জন্ম নিয়েছিলেন অসুরদের অত্যাচার শেষ করার জন্য। লঙ্কার রাজা রাবণকে শাস্তি দেওয়ার জন্যই রাম অবতার রূপে মর্তে আবির্ভূত হয়েছিলেন তিনি। রাবণ ছিলেন বরপ্রাপ্ত। ত্রিভুবন জয়ের ইচ্ছায় অনেক দেবতাকেও তিনি পরাস্ত করেন। তখনই ভগবান বিষ্ণু মানবরূপে আবির্ভূত হয়ে পৃথিবীতে ধর্মরক্ষার জন্য রাবণকে যুদ্ধে পরাজিত করেন। রামভক্তদের কাছে রামের এই বিজয়, ধর্মযুদ্ধে জয়ও বটে। তাই তাঁরা রামনবমীর দিনটিকে খুব নিষ্ঠা সহকারে পালন করেন।

এ দিন পুজো করলে কী ফল মেলে

বিশ্বাসমতে, এ দিন ভক্তি সহকারে পুজো করলে ভক্তদের মনের আকাঙ্ক্ষা পূরণ হয়। শ্রীরামচন্দ্র তাঁর ভক্তদের সমস্ত সংকট থেকে রক্ষাও করেন। অনেক জায়গায় রামনবমীর (Ramnavami) দিন ভগবান রামের সঙ্গেই দেবী দুর্গারও পুজোও সম্পন্ন হয়। 

সনাতন পঞ্চাঙ্গ অনুসারে, চৈত্র মাসকে হিন্দু নববর্ষের সূচনা বলে মনে করা হয়। এই সময় নয় দিন ধরে দেবী দশভূজার পুজো করা হয়। এই পুজো বাসন্তী পুজো নামেও পরিচিত। নবম দিনটিকে বিশেষ বলে মনে করা হয়। এইদিন একদিকে যেমন মাতা সিদ্ধিদাত্রীর পুজো করেন ভক্তরা, তেমনি এই দিনে ভগবান বিষ্ণুর সপ্তম অবতার হিসেবে মর্যাদা পুরুষোত্তম শ্রী রামেরও পুজো করা হয়। এই বছর ২০২৩ সালে, চৈত্র নবরাত্রি ২২ মার্চ ২০২৩ থেকে শুরু হয়েছে। 

এবারের রাম পুজোর শুভক্ষণ

নবমী তিথি শুরু: ২৯ মার্চ, ২০২৩, রাত ৯.০৭ মিনিট থেকে

নবমী তিথি শেষ: ৩০ মার্চ, ২০২৩ রাত সাড়ে এগারোটায়

রাম নবমী পুজোর মুহূর্ত

রাম নবমী ২০২৩ অভিজিৎ মুহূর্ত: ৩০শে মার্চ, ২০২৩, সকাল ১১.১৭ মিনিট থেকে দুপুর ১.৪৬ মিনিট পর্যন্ত

রাম নবমী ২০২৩ মোট পুজোর সময়কাল: ২ ঘন্টা ২৮ মিনিট


রাম নবমী পুজো পদ্ধতি

রাম নবমীর দিন সকালে তাড়াতাড়ি স্নান করুন এবং পরিষ্কার কাপড় পরিধান করুন। 
দোলনায় ভগবান রামের শিশুরূপ রাখুন।
একটি কলসির উপর আম পাতা এবং নারকেল রাখুন।
ভগবান রামকে ধূপ, প্রদীপ, ফল, ফুল, বস্ত্র ও অলঙ্কার নিবেদন করুন।
ভগবান রামের উদ্দেশ্যে মিষ্টি, ক্ষীর, হালুয়া, গুড় এবং চিনি নিবেদন করুন।
শেষে বিষ্ণু সহস্রনাম পাঠ করুন এবং ভগবান বিষ্ণুর আরতি করুন।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।



 

 

 

 


 

Tags:

ramnavami


আরও খবর


খবরের মুভি