img

Follow us on

Saturday, Apr 27, 2024

Maha Shivratri 2024: শিবরাত্রি কেন পালন করা হয়? মহাদেবের মাথায় জল ঢালার কারণ জানেন?

ফাল্গুন মাসে কেন পালন হয় মহা শিবরাত্রি?

img

প্রতিনিধিত্বমূলক ছবি

  2024-03-02 10:52:00

মাধ্যম নিউজ ডেস্ক: চলতি বছরে শিবরাত্রির (Maha Shivratri 2024) চতুর্দশী তিথি শুরু হবে ৮ মার্চ রাত ০৯.৪৭ মিনিট থেকে চলবে পরের দিন ৯ মার্চ সন্ধ্যা ০৬ টা ১৭ মিনিট পর্যন্ত। শিবরাত্রির পুণ্য তিথিতে ভক্তরা মেতে ওঠেন মহাদেবের আরাধনায়। ভক্তরা শিবরাত্রির দিনে উপবাস পালন করেন এবং বিশ্বজুড়ে শিব মন্দিরগুলিতে পূজা করা হয়। কেন পালন করা হয় শিবরাত্রি?  শিবমহাপুরাণ অনুসারে, এই রাত্রেই শিব সৃষ্টি, স্থিতি ও প্রলয়ের মহা তাণ্ডব নৃত্য করেছিলেন। পৌরাণিক মত অনুসারে, মহর্ষি বেদব্যাস দ্বাপর যুগে শিবপুরাণকে ১৮ টি ভাগে ভাগ করেছিলেন। ভক্তদের বিশ্বাস, এই তিথিতেই শিব ও পার্বতীর বিবাহ সম্পন্ন হয়েছিল।

মহা শিবরাত্রির তাৎপর্য

সাধারণভাবে প্রতি মাসের কৃষ্ণপক্ষের চতুর্দশী তিথিতে শিবরাত্রি পালিত হয়, কিন্তু ফাল্গুন মাসের শিবরাত্রি, মহা শিবরাত্রি (Maha Shivratri 2024) নামে প্রসিদ্ধ। হিন্দু ধর্ম অনুসারে, ফাল্গুন মাসের কৃষ্ণপক্ষের চতুর্দশী তিথিতে শিবলিঙ্গ রূপে আবির্ভূত হয়েছিলেন মহাদেব। এই ব্রতে ভক্তরা শিবলিঙ্গে দুধ নিবেদন করেন এবং মোক্ষ প্রার্থনা করে। সারা রাত ধরে চলে ভক্তদের প্রার্থনা। শিবলিঙ্গকে স্নান করানোর জন্য মূলত গঙ্গাজল বা গঙ্গাজল মেশানো জল ব্যবহার করা হয়। শিবলিঙ্গের মাথায় অর্পণ করা হয় তিনটি পাতাযুক্ত যৌগিক বেলপাতা।

কেন শিবলিঙ্গের ওপর জল ঢালা হয়?

পুরাণ অনুসারে, দেবতা এবং অসুররা যখন অমৃত পাওয়ার জন্য সাগর মন্থন শুরু করেন, তখন সেখান থেকে উঠেছিল বিষ বা হলাহল। মহাবিশ্বের সমস্ত সৃষ্টিকে ধ্বংস করে দিতে পারত সেই হলাহল। দেবতা এবং দানবরা মিলে ভগবান শিবকে বিষ পান করার জন্য অনুরোধ করেন। মহাবিশ্বকে রক্ষা করতে মহাদেব দেবতা ও অসুরদের অনুরোধ মেনে নেন। এবং সেই বিষ পান করেন। এই বিষ মহাদেবের শরীর জুড়ে ছড়িয়ে পড়লে তীব্র পীড়া হতে পারতো। তাই, ভোলানাথকে যন্ত্রণা থেকে বাঁচানোর জন্য দেবী পার্বতী তাঁর গলায় হাত রাখেন। বিষ শরীর জুড়ে ছড়িয়ে পড়ার আগেই তা রোধ হয়ে যায়। শরীর জুড়ে হলাহল ছড়িয়ে না পড়লেও ভগবান শিবের গলায় থাকার কারণে তা তাঁর গলাকে নীল করে দিয়েছিল। একারণেই তাঁকে নীলকণ্ঠ বলা হয়ে থাকে। বিষের কারণে প্রচন্ড উত্তপ্ত হয়ে ওঠে মহাদেবের শরীর। তাই ভগবান বিষ্ণু সেই তাপ কমানোর জন্য দেবতাদের (Maha Shivratri 2024) নির্দেশ দেন শিবের মাথায় জল ঢালতে। ভক্তদের এই বিশ্বাস থেকেই আজও শিবের মাথায় জল ঢালার রীতি দেখা যায়।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Hindu Dharma

Maha Shivratri 2024

importance of shivratri

lord shiv


আরও খবর


খবরের মুভি