img

Follow us on

Monday, May 13, 2024

Bengali New Year: শিখদের বৈশাখী থেকে কেরলে বিশু! জানুন সারা দেশে পয়লা বৈশাখ কী কী নামে পালিত হয়

একনজরে দেখে নেব কোথায় কী নামে পালিত হয় বিশেষ দিনটি

img

প্রতীকী ছবি

  2023-04-14 21:13:44

মাধ্যম নিউজ ডেস্ক: পয়লা বৈশাখ (Bengali New Year) পশ্চিমবঙ্গ, অসম, ত্রিপুরা ও বাংলাদেশে বাঙালিরা পালন করে। বাংলায় যেমন পয়লা বৈশাখের বিশেষ গুরুত্ব রয়েছে তেমনি এই দিনটি দেশের অন্যান্য রাজ্যেও বিভিন্ন আচার অনুষ্ঠানের মাধ্যমে পালন করা হয়। অনেকে এদিনটিকে গুড়িপাড়োয়া ও উগাদি বলে উদযাপন করেন, আবার কেউ কেউ বৈশাখী ও পয়লা বৈশাখ উদযাপন করে। এই গুরুত্বপূর্ণ দিনটি আসলে ফসল কাটার উৎসব। সেই কারণেই মানুষজন অনেক আনন্দ ও ভক্তির সঙ্গে দিনটি উদযাপন করা হয়।

একনজরে দেখে নেব কোথায় কী নামে পালিত হয় বিশেষ দিনটি

 বিহু

বহাগ বিহু অসম, মণিপুর, বাংলার কিছু প্রান্তে এই সময়ে উদযাপিত হয়। জানা যায়, অসমের মেয়েরা বছরে তিনবার বিহু উদযাপন করে।


এই বিহুর দিন মাংস, চিড়া ও পিঠা জাতীয় খাবার তৈরি করা হয় বাড়িতে বাড়িতে। একে অপরকে উপহার বিনিময়ও করেন তারা। বড়দের কাছ থেকে আশীর্বাদ নেন ছোটরা, নতুন জামা কাপড় পরে ঐতিহ্যবাহী বিহু উৎসবে মেতে উঠতে দেখা যায় অসমীয়াদের।

পুঠাণ্ডু

আমাদের এখানে যেদিন পয়লা বৈশাখ (Bengali New Year) পালিত হয়, নববর্ষের হালখাতা করি আমরা। দক্ষিণ ভারতে তামিলনাড়ুতে সেদিন পুঠাণ্ডু উৎসব পালন করা হয়।


বাড়ি ঘর পরিষ্কার করে আলো দিয়ে সাজানো হয় বাড়ি। এছাড়াও সকলের বাড়িতে বিভিন্ন পূজোর আয়োজন করা হয়। স্থানীয় মন্দিরগুলিতে বছরের প্রথম দিন দেবমূর্তি দর্শন করে অনেকে ঈশ্বরের আশীর্বাদ নেন। নতুন জামা কাপড় পরে একে অপরকে শুভেচ্ছা বিনিময় ও খাওয়া-দাওয়ার মধ্যে দিয়ে পালন করা হয় বিশেষ দিনটি।


বৈশাখী

বছরের এই সময় উত্তর ও মধ্য ভারতে বৈশাখী উৎসব উদযাপন করা হয়। জানা যায় ১৬৯৯ সালে এইদিন দশম শিখগুরু গুরু গোবিন্দ সিং ধর্ম অনুসরণ করার কথা বলেছিলেন এবং খালসা প্রথার প্রবর্তন করেছিলেন।


পঞ্জাব এবং হরিয়ানার উত্তর দিক ও দিল্লির কিছু অংশ এই দিনটি খুব ধুমধাম করে পালন করা হয়। সকলে সমবেত হয়ে বিভিন্ন ঐতিহ্যবাহী নাচ গান করেন, এছাড়া ফসল ফলনের জন্য ভগবানকে ধন্যবাদ জ্ঞাপনেরও দিন এটি। ভবিষ্যতের সমৃদ্ধির জন্য প্রার্থনা করে এই দিনটি পালন করা হয়।

বিশু

দক্ষিণ ভারতে কেরল কর্ণাটকের কিছু অংশে বছরের এই সময় বিশু উৎসব পালিত হয়। আতশবাজি আলোর মালায় সেজে ওঠে প্রতিটি বাড়ি ঘর।


স্থানীয়ভাবে বিশ্বুপদাক্কম নামে পরিচিত এই উৎসব। নতুন জামাকাপড় পড়ে রকমারির খাওয়া-দাওয়া, শুভেচ্ছা বিনিময় করা হয় এই দিন। ভগবান বিষ্ণুর সামনে ফল চাল শাকসবজি অর্পণ করে বিশেষ পূজার আয়োজন করা হয়।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

bengali new year


আরও খবর


খবরের মুভি