img

Follow us on

Wednesday, May 22, 2024

Akshaya Tritiya: আজ অক্ষয় তৃতীয়া, জানুন সারা দিনে শুভ মুহূর্ত, কখন করবেন লক্ষ্মী-আরাধনা?

Akshaya Tritiya 2024:  অক্ষয় তৃতীয়ায় দান করলে অক্ষয় ফল লাভ হয়, জানেন এই দিনের গুরুত্ব?

img

অক্ষয় তৃতীয়ায় আরাধনা করুন দেবী লক্ষ্মীর।

  2024-05-10 09:00:15

মাধ্যম নিউজ ডেস্ক: হিন্দু ধর্মে অক্ষয় তৃতীয়ার (Akshaya Tritiya) গুরুত্ব অপরিসীম। এটি এমন এক তৃতীয়া তিথি, যার কোনও ক্ষয় নেই। অক্ষয় তৃতীয়ার দিনে আপনি যে কাজই করুন না কেন, তার থেকে প্রাপ্ত পুণ্য লাভ সর্বদা ও সারাবছর বজায় থাকবে। বৈশাখ মাসের শুক্লপক্ষের তৃতীয়া তিথিতে অক্ষয় তৃতীয়া পালন করা হয়। অক্ষয় তৃতীয়া উপলক্ষে, বাঙালির ঘরে ঘরে দেবী লক্ষ্মীর আরাধনা করার চল রয়েছে। 

আজকে শুভক্ষণ

বৈদিক ক্যালেন্ডার মতে, আজ, শুক্রবার, ১০ মে ভোর ৪টে ১৭ মিনিট থেকে ১১ মে, শনিবার মধ্যরাত ২টো ৫০ মিনিট পর্যন্ত অক্ষয় তৃতীয়া (Akshaya Tritiya) পালিত হবে। অক্ষয় তৃতীয়ার দিনে, লক্ষ্মী পুজোর সেরা ও শুভ সময় সকাল ৫টা ৩৩ মিনিট থেকে শুরু। থাকবে বেলা ১২টা ১৮ মিনিট পর্যন্ত। ওই দিন পুজোর শুভ সময়কাল হল ৬ ঘণ্টা ৪৪ মিনিট। তবে, অক্ষয় তৃতীয়ায়, সারা দিন ধরে শুভ মুহূর্ত বজায় থাকে।

অক্ষয় ফল লাভের নানা উপায়

অক্ষয় তৃতীয়ায় (Akshaya Tritiya) অবশ্যই দান করবেন। এই তিথিতে দান করলে অক্ষয় ফল পাওয়া যায়। এই তিথিতে লাল কাপড়ে ১১টি কড়ি বেঁধে পুজোর স্থানে রেখে দিন। কড়ি লক্ষ্মীকে আকৃষ্ট করে। তাই এই তিথিতে নিয়ম মেনে লক্ষ্মীর পুজো করা উচিত। লাল কাপড়ে ১১টি কড়ি রেখে লক্ষ্মীর পায়ে রেখে দিন। সন্ধ্যাবেলা পুজোর পর টাকা রাখার স্থানে সেই কড়িগুলি রেখে দেবেন।  এতে ধন সম্পদ বৃদ্ধি পাবে। অক্ষয় তৃতীয়ার দিনে সকালবেলা চৌকাঠে হলুদ মেশানো জল দিন। এর পর পুজোর সময়ে লক্ষ্মীকে জাফরান ও হলুদ নিবেদন করুন। দেবীকে অবশ্যই পায়েসের ভোগ নিবেদন করবেন। এর ফলে আর্থিক সমস্যা দূর হবে, পাশাপাশি লক্ষ্মীর আশীর্বাদে ব্যবসা ও চাকরিতে বৃদ্ধি হয়।

আরও পড়ুন: "আগামী বছরেই বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতি হবে ভারত" দাবি অর্থমন্ত্রী নির্মলার

কী কী কাজ করতে পারেন

অক্ষয় তৃতীয়ার (Akshaya Tritiya) দিন, দেবী লক্ষ্মীর সঙ্গে সঙ্গে ভগবান বিষ্ণুর আরাধনা করা উচিত। এতে পরিবারে সুখ, সমৃদ্ধি, সম্পদ ও সমৃদ্ধি বৃদ্ধি পায় ও চিরস্থায়ী থাকে। আপনি অক্ষয় তৃতীয়া উপলক্ষে সোনা, রূপোর গহনা ইত্যাদি ক্রয় করতে পারেন। অক্ষয় তৃতীয়ার দিনে নতুন বাড়ি, প্লট, জমি, ফ্ল্যাট, গাড়িও ক্রয় করতে পারেন। এছাড়া অক্ষয় তৃতীয়ার দিনে বিবাবহ, গৃহপ্রবেশ, উপনয়ন, নতুন চাকরি বা নতুন কাজ শুরু করতে পারেন।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

Akshaya Tritiya

Akshaya Tritiya Importance

bangla news

Akshaya Tritiya 2024


আরও খবর


খবরের মুভি