img

Follow us on

Sunday, May 12, 2024

Howrah to Hooghly Rail: ১৫ অগাস্ট ১৮৫৪, হাওড়া-হুগলি রেল চলাচল শুরু, জানুন সেই ইতিহাস

১২ অগাস্ট ১৮৫৪ সংবাদপত্রে নোটিশ দেয় ইস্ট ইন্ডিয়া রেলওয়ে কোম্পানি

img

প্রথম ট্রেন ইস্ট ইন্ডিয়া রেলওয়ে কোম্পানির (সংগৃহীত ছবি)

  2023-08-15 13:32:55

মাধ্যম নিউজ ডেস্ক: ১৮৪৫ সালের জুন মাসে ইস্ট ইন্ডিয়া রেল কোম্পানি (Howrah to Hooghly Rail) প্রতিষ্ঠিত হয়। যার প্রাথমিক মূলধন ছিল এক কোটি পাউন্ড। এই কোম্পানির উদ্দেশ্য ছিল ব্রিটিশ ভারতের রাজধানী কলকাতা থেকে দিল্লির মধ্যে একটি রেল যোগাযোগ স্থাপন করা। এর অন্যতম প্রধান উদ্যোক্তা ছিলেন রোল্যান্ড ম্যাকডোনাল্ড স্টিফেনসন। ইনি পরবর্তীকালে নাইট উপাধিও পেয়েছিলেন। বলা হয় যে স্টিফেনসনের রক্তেই নাকি রেলপথ ছিল। কারণ তাঁর মামা ছিলেন কিংবদন্তি জর্জ স্টিফেনসন। যাঁকে ‘ফাদার অফ রেলওয়েস’ বলা হয়। এর পরবর্তীকালে রোল্যান্ড স্টিফেনসন কলকাতা থেকে দিল্লি পর্যন্ত প্রস্তাবিত রেলপথের একটি সমীক্ষা করেন। এর পরের তিন বছর ইস্ট ইন্ডিয়া রেলওয়ে কোম্পানি ব্রিটিশ সরকারের অনুমতি এবং অনুমোদন না পাওয়ার জন্য কাজ আটকে ছিল। পরবর্তীকালে কলকাতা থেকে রানীগঞ্জ পর্যন্ত ১৮৫০ সালে ট্রেন চালানোর (Howrah to Hooghly Rail) জন্য একটি অনুমোদন পাওয়া যায়। এরপরে তিন বছর স্টিফেনসন রেলওয়ে ট্রাকগুলি পর্যবেক্ষণ করেন এবং তিনি দেখেন যে তার মধ্যে কলকাতা থেকে পান্ডুয়া পর্যন্ত ট্রাক রেল চালানোর জন্য প্রস্তুত ছিল। জানা যায়, পরবর্তীকালে গুডউইল জাহাজে রেলের কোচ আসছিল ভারতে। যা সাগরদ্বীপের কাছে ডুবে যায়। এরপর প্রধান ইঞ্জিনিয়ার জর্জ টার্নবুল কলকাতার এক গাড়ি প্রস্তুত সংস্থার থেকে ডিজাইন করেন। এর ফলেই সময় নষ্ট হতে থাকে। পরবর্তীকালে ব্রিটেন থেকে ইঞ্জিন আনার কথা ছিল। কিন্তু তা ভুল করে অস্ট্রেলিয়াতে চলে যায় ভুল যোগাযোগের কারণে। অন্যদিকে ফরাসি সরকারেরও বাধার মুখে পড়ে রেলপথ নির্মাণের কাজ। তারা বলে যে চন্দননগরের ওপর দিয়ে রেল যাবে না। এভাবেই পিছতে থাকে ভারতে রেলপথে নির্মাণের কাজ।

২৮ জুন ১৮৫৪ হাওড়া-পান্ডুয়া রেল চলাচল

পরবর্তীকালে ২৮ জুন ১৮৫৪ সালে হাওড়া থেকে পান্ডুয়া পর্যন্ত প্রথম সফলভাবে রেল ইঞ্জিন চলে (Howrah to Hooghly Rail)। এবং হাওড়া থেকে হুগলি পর্যন্ত একটি রেল ট্রায়াল রান সম্পন্ন করে ১১ অগাস্ট ১৮৫৪। সেখান ইঞ্জিনে ইন্ডিয়ান গেজেটের সাংবাদিকরা উপস্থিত ছিলেন। পরের দিন এ নিয়ে বিস্তারিত রিপোর্টও বের করা হয়। সেই ট্রেন হাওড়া থেকে ছাড়ে সকাল সাড়ে আটটায় এবং হুগলি পৌঁছায় সকাল থেকে এগারোটায়। সেই ট্রেনে উপস্থিত সাংবাদিকরা বলেন যে জার্নি ছিল খুবই সুখকর। সেখানে প্রস্তাব দেওয়া হয় কলকাতা এবং হাওড়ার মধ্যে একটি ব্রিজ স্থাপনের।

১৫ অগাস্ট ১৮৫৪ হাওড়া-হুগলি রেল চলাচল (Howrah to Hooghly Rail)

১৮৫৪ সালের ১২ অগাস্ট ইন্ডিয়ান গেজেট নিউজ পেপারে নোটিশ দেওয়া হয়, চলতি মাসের ১৫ তারিখ মঙ্গলবার হাওড়া থেকে হুগলির মধ্যে ট্রেন চলবে। সেখানে বলা হয়, হাওড়া থেকে এই ট্রেন ছাড়বে সকাল সাড়ে দশটায় এবং বিকাল সাড়ে পাঁচটায়। অন্যদিকে হুগলি থেকে (Howrah to Hooghly Rail) এই ট্রেন ছাড়বে সকাল ৮টা ১৩ এবং বিকাল ৩টে ৩৮-এ। এর মধ্যবর্তী স্টপেজ গুলি হল বালি, শ্রীরামপুর, চন্দননগর। এবং ১ সেপ্টেম্বর থেকে ট্রেন চলাচল করবে হাওড়া থেকে পান্ডুয়া পর্যন্ত। যে সমস্ত নাগরিক মান্থলি পাস নিতে আগ্রহী তাঁদেরকে আবেদন করতে বলা হচ্ছে নিকটবর্তী রেলস্টেশনে (Howrah to Hooghly Rail)। তারপরে এই মান্থলি পাশের ভাড়া স্থির করা হবে। এবং কোনও মান্থলি পাস আগামী বছরের এক জানুয়ারির আগে শুরু হবে না। এই নোটিসের নিচে নাম লেখা ছিল রোনাল ম্যাকডোনাল্ড এবং তারিখ দেখেছিল ১২ অগাস্ট ১৮৫৪ কলকাতা।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Howrah to Hooghly Rail

15 august 1854


আরও খবর


খবরের মুভি