img

Follow us on

Sunday, May 19, 2024

CBSE 12th Result 2024: এগিয়ে মেয়েরা, প্রকাশিত সিবিএসই-র দ্বাদশের পরীক্ষার ফলাফল

CBSE: সিবিএসই-র দ্বাদশের পরীক্ষায় পাশের হারের নিরিখে দেশের মধ্যে প্রথম তিরুবনন্তপুরম

img

পরীক্ষার ফল প্রকাশ।

  2024-05-13 13:04:06

মাধ্যম নিউজ ডেস্ক: প্রকাশিত হল চলতি বছরের সেন্ট্রাল বোর্ড অব সেকেন্ডারি এডুকেশন (CBSE 12th Result 2024) দ্বাদশ শ্রেণির পরীক্ষার ফল। পাশের হারে ছেলেদের চেয়ে এগিয়ে মেয়েরা। এ বছর পাশের হার ৮৭.৯৮ শতাংশ। গত বছর ছিল ৮৭.৩৩ শতাংশ । ছেলেদের পাশের হার ৮৫.১২ শতাংশ এবং মেয়েদের পাশের হার ৯১.৫২ শতাংশ। ট্রান্সজেন্ডারদের পাশের হার ৫০ শতাংশ।

অঞ্চলভিত্তিক পাশের হার

এ বছর ১৫ ফেব্রুয়ারি থেকে শুরু হয়েছিল সিবিএসই-র দ্বাদশের পরীক্ষা (CBSE 12th Result 2024)। যা শেষ হয় ২ এপ্রিল। সিবিএসইয়ের দ্বাদশ শ্রেণির জন্য ২০২৪ সালে মোট ১৬,৩৩,৭৩০ জন নাম নথিভুক্ত করেছিলেন।  এ বছর মোট ১৬২১২২৪ জন পরীক্ষার্থী পরীক্ষা দিয়েছিলেন। এর মধ্যে পাশ করেছেন ১৪২৬৪২০ জন। পাশের হারের নিরিখে দেশের মধ্যে প্রথম হয়েছে তিরুবনন্তপুরম। তারপর আছে যথাক্রমে অন্ধ্রপ্রদেশের বিজয়ওয়াড়া (৯৯.০৪ শতাংশ), তামিলনাড়ুর চেন্নাই (৯৮.৪৭ শতাংশ) এবং কর্ণাটকের বেঙ্গালুরু (৯৬.৯৫ শতাংশ)।

আরও পড়ুুন: ‘‘আসুন, গণতন্ত্রকে শক্তিশালী করি’’, চতুর্থ দফায় ভোট দানের আর্জি প্রধানমন্ত্রী মোদির

কী ভাবে দেখবেন ফল:

পরীক্ষার্থীদের প্রথমে সিবিএসই-র ওয়েবসাইট cbseresults.nic.in বা results.cbse.nic.in-এ যেতে হবে। এর পর ‘হোমপেজ’ থেকে রেজাল্ট লেখা লিঙ্কে ক্লিক করতে হবে। সেখানে নিজেদের রোল নম্বর, স্কুল নম্বর এবং অ্যাডমিট কার্ড আইডি লিখে ক্লিক করলে রেজ়াল্ট দেখতে পারবেন পরীক্ষার্থীরা। এর পর সেটি ডাউনলোড করে প্রিন্ট আউট নিয়ে রাখতে হবে তাঁদের। এ ছাড়াও ফল দেখা যাবে ডিজিলকার অ্যাপের মাধ্যমেও। বেশ কয়েক দিন ধরেই সিবিএসই-র ফলাফল কবে বেরোবে তা নিয়ে জল্পনা শুরু হয়েছিল। এই আবহে সম্প্রতি নেট দুনিয়ায় ছড়িয়ে পড়ে একটি ভুয়ো বিজ্ঞপ্তি। বিষয়টি চোখে পড়ার পর এই নিয়ে সাবধান করেছিল সিবিএসই। অবশেষে প্রকাশিত হল দ্বাদশের ফল।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

 

 

Tags:

Madhyom

CBSE

bangla news

CBSE Results 2024

CBSE 12th Results 2024 declared


আরও খবর


খবরের মুভি