img

Follow us on

Thursday, Jun 20, 2024

Belur Math Durga Puja: বেলুর মঠের পুজো ভোগে গোটা ইলিশ

বেলুড় মঠে দুর্গা পুজো

  2022-10-03 11:17:14

সেই ১৯০১ সাল। স্বামী বিবেকানন্দের (Swami Vivekananda) হাত ধরে শুরু হয়েছিল বেলুড় মঠের (Belur math) দুর্গাপুজো (Durga Puja)। আজ তা শতবর্ষ পেরিয়ে সারা বিশ্বের কাছে এক দর্শনীয় স্থান। সমান দর্শনীয় এখানকার দুর্গাপুজো। পুজোর জাঁকজমক ও রীতিনীতি যেমন নজর টানে এখানে, তেমনি নজর টানে এখানকার ভোগ (bhog)। 

বেলুড় মঠের পুজোয় দেবতাকে আমিষ ভোগ দেওয়া হয়। সপ্তমী,অষ্টমী ও নবমীর সকালে খিচুড়ি ভোগের সঙ্গে দেওয়া হয় গোটা ইলিশ মাছ ভাজা। ইলিশ মাছের পাশাপাশি চিংড়ি, রুই, ভেটকি থেকে পুঁটি মাছও থাকে ভোগের উপাদানে। মোট দশটি থালায় মঠে ভোগ দেওয়া হয়। এরমধ্যে ৮টি থালায় থাকে আমিষ। বাকি দুটি নিরামিষ। এর একটি নারায়ণকে উৎসর্গ করা হয়। অন্য ভোগটি শিবের। আমিষ ভোগের প্রধান থালাটি থাকে দেবী দুর্গার জন্য। বাকি গুলি প্রদান করা হয়  লক্ষ্মী, সরস্বতী, কার্তিক, গণেশ,নবপত্রিকা,সিংহ ও মহিষাসুরের জন্য।   

দুপুরে মায়ের জন্য নিবেদন করা হয় গোবিন্দভোগ চালের সাদা ভাত ও বাসমতি চালের পোলাও। থাকে পাঁচ রকমের ভাজা। পাঁচ রকমের সিদ্ধ। আর পরমান্ন। আগে মাটির থালা বাটিতে ভোগ দেওয়া হলেও এখন কাঁসার থালা বাটিতে তা পরিবেশন করা হয়।

সন্ধিপুজোতে মাকে দেওয়া হয় বড় ভোগ এর মধ্যে সব রকমের অন্ন ভোগ, তরকারি, ফল মিষ্টি ও মাছের নানা পদ । রাতে মায়ের ভোগে সবকিছু নিরামিষ। দেওয়া হয় লুচি , ছোলার ডাল ও মুগের ডাল , তিন রকমের তরকারি , পাঁচ রকমের ভাজা এবং মিষ্টি , ক্ষীর , রাবড়ি।  

প্রতিদিন দেবী দুর্গাকে যখন এই ভোগ পরিবেশন করা হয়, তখন ভক্তদের জন্যও থাকে ভোগের ব্যবস্থা। ভোগ রান্নার ঘরে মায়ের ছবির সামনে খিচুড়ি ভোগ নিবেদন করে তা বিতরণ করা হয় দর্শনার্থীদের মধ্যে।

 


 

 

Tags:

Belur math

ramakrishna math

Durga Puja

Belur Math Durga Puja

Belur Math Durga Puja 2022

belur math durga

belur math pujor bhog

belur math amish bhog

hilsa bhog durga puja

belur math kumari puja

belur durga pujo kumari puja

sri sri durga puja at belur math

ramkrishna mission belur math durga puja

belur math ramakrishna mission durga puja

belur math ramakrishna mission durga puja 2022


আরও খবর


খবরের মুভি